BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Weather Update: রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা, কবে বাড়বে শীতের দাপট?

Published by: Suparna Majumder |    Posted: November 22, 2021 8:56 am|    Updated: November 22, 2021 9:00 am

Winter will make it's mark on Bengal after moderate rain in some places this week | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: সোমবার থেকে ফের বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্যের কিছু জেলা। আর বৃষ্টি থামলেই শীত। স্যাঁতসেঁতে আবহাওয়া কেটে শীতকালীন প্রখর সূর্যালোক। এবং হাওয়ায় ঠান্ডা পরশ। আপাতত হাওয়া অফিস এই দুই সম্ভাবনার কথা শুনিয়েছে। ঠান্ডা পড়ার সম্ভাবনার কথা শুনে রঙিন গরম জামাকাপড়ে সেজে ওঠার অপেক্ষায় কাউন্টডাউন শুরু রাজ্যবাসীর।

পূর্বাভাস বলছে, আজ অর্থাৎ সোমবার থেকে বিক্ষিপ্ত বৃষ্টি রাজ্যে। কারণ, বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাবে তৈরি হয়েছে একটি উচ্চচাপ বলয়। সক্রিয় পূবালী হাওয়া। আর তাতে ভর করে রাজ্যে জলীয় বাষ্পের প্রবেশ। জলীয় বাষ্প থেকে মেঘ পুঞ্জীভূত হয়ে দক্ষিণবঙ্গের উপকূল ও উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা।

Weather

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং ও কালিম্পং জেলায়। সোম ও মঙ্গলবার হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও বাঁকুড়ায় হালকা বৃষ্টির সম্ভাবনা। হালকা বৃষ্টি হতে পারে কলকাতায়। মঙ্গলবার উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় বৃষ্টি হতে পারে। হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, এবং জলপাইগুড়িতে। বুধবারও হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং ও কালিম্পংয়ে। রাজ্যের অন্যান্য অংশে বুধবার থেকেই ঠান্ডা পড়ার সম্ভাবনা।

[আরও পড়ুন: হাত বেঁধে ২ কিশোরীকে পাচারের চেষ্টার ঘটনায় অভিযুক্ত খোদ ‘সৎ বাবা’, চলত যৌন হেনস্তাও]

মোটা জ্যাকেট, না পাতলা সোয়েটার? কোন সাজে ঠান্ডাকে পোষ মানাবেন রাজ্যবাসী? হাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টির পর নামবে শীতের আমেজ। ফের সপ্তাহান্তে জমিয়ে শীতের আমেজ। বুধবার থেকে নামবে পারদ। তাপমাত্রা ১৫ ডিগ্রির নিচে নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। পশ্চিমের জেলাগুলিতে উত্তুরে হাওয়া থাকবে। বুধবার থেকে সেই হাওয়ার দাপট বাড়বে। উপকূলের জেলাগুলিতে বুধবার পর্যন্ত পূবালী হাওয়া থাকবে।

Winter is coming in Bengal as temperature goes down

বৃহস্পতিবার থেকে উত্তুরে হওয়ার প্রভাব বাড়বে। আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিক উমাকান্ত সাহা জানান, আগামী দু’দিন আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন হবে না। একাধিক জেলায় আংশিক মেঘলা আকাশ বা শুধুই মেঘলা আকাশ। হালকা বৃষ্টির সম্ভাবনা। বুধবারের পর ধীরে ধীরে কমবে তাপমাত্রা। সপ্তাহের শেষে শনি ও রবিবার তাপমাত্রা বেশ কিছুটা নেমে যেতে পারে। নভেম্বরের শেষে কলকাতার তাপমাত্রা ১৮ ডিগ্রির নিচে নেমে যেতে পারে।

সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপামাত্রা প্রায় ২১ ডিগ্রি। তবে আগামী দিনে উচ্চচাপের ভ্রুকুটি কাটিয়ে স্বমহিমায় ক্রিজে নামছে শীত। পারদ নামার সম্ভাবনা। ফলে ফের শীতল হতে চলেছে কলকাতা থেকে জেলা। 

[আরও পড়ুন: হাইওয়েতে টাকার বৃষ্টি! কুড়োতে ছুটে এলেন আমজনতা, ভিডিও ভাইরাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে