১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ছেলেদের উপর নারীদের অকারণ নির্যাতন বন্ধ হোক, পুরুষদের অধিকার নিয়ে সরব মহিলারাই

Published by: Sulaya Singha |    Posted: November 19, 2021 7:51 pm|    Updated: November 19, 2021 7:51 pm

Women crusaders fight for Men's rights at Kharagpur | Sangbad Pratidin

অংশুপ্রতীম পাল, খড়গপুর: এ যেন উলটপুরাণ! আন্তর্জাতিক পুরুষ দিবসে (International Men’s Day) মহিলারা সরব হলেন পুরুষদের অধিকার নিয়ে। হ্যাঁ, এমনই দৃশ্য ধরা পড়ল খড়গপুরে।

আইনের সুযোগ নিয়ে পুরুষদের উপর নির্যাতনের অভিযোগ তুললেন খোদ মহিলারা। অনেক নারী উদ্দ্যেশ্যপ্রণোদিত হয়ে পুরুষদের জীবন ধ্বংস করে দিচ্ছেন বলে তাঁদের অভিযোগ। শুধু তাই নয়, তাঁরা এই নির্যাতনের বিরুদ্ধে পুরুষদের রুখে দাঁড়ানোর আহ্বানও জানিয়েছেন।

[আরও পড়ুন: ‘লড়ে গেছো আপন গৌরবে’, কৃষকদের সংগ্রামী অভিনন্দন জানিয়ে ফের কবিতা লিখলেন মমতা]

শুক্রবার বিকালে খড়গপুর কলেজের (Kharagpur College) সামনে দু’টি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে আন্তর্জাতিক পুরুষ দিবস উপলক্ষে একটি সভা করা হয়। সেখানে অভিযান ওয়েলফেয়ার এ্যান্ড চ্যারিটেবল ট্রাস্টের সভানেত্রী মিতালি মাইতি বলেন, “মহিলাদের জন্য অনেক আইন রয়েছে। মহিলারা জানেন কীভাবে নির্যাতনের নামে পুরুষদের জীবন ধ্বংস করতে হবে। কিন্তু পুরুষ সমাজকে রুখে দাঁড়াতে হবে সেই সব নারীদের বিরুদ্ধে, যাঁরা মিথ্যা অভিযোগ দিয়ে পুরুষদের জীবন নষ্ট করছেন।” পাশাপাশি তিনি পুরুষদের নিজেদের অধিকার ও আইন চিনে নিয়ে এগিয়ে আসার আহ্বানও জানান। বলে দেন, “পুরুষের অবদান কিন্তু কেউ এক মিনিটের জন্যও ভাবেন না। আপনারা এগিয়ে আসুন। নারী পুরুষ ভেদাভেদ রুখে দিন।”

এরপরই যোগ করেন, “এই সমাজের একটাই শিক্ষা, পুরুষ মানেই ধর্ষক। পুরুষ মানেই খারাপ। পুরুষ মানেই সব নষ্টের মূল। সমাজের সব গর্হিত কাজের নেপথ্যেই পুরুষ। এই ভাবনা ঠিক নয়। কারণ সেই রাতের অন্ধকারে আমরা যখন রাস্তা পার হওয়ার চেষ্টা করি, তখন আমাদেরকে সেই পুরুষরাই সাহায্যের হাত বাড়িয়ে দেয়।” অর্থাৎ প্রত্যেককেই যে এক তালিকায় ফেলে দেওয়া কাম্য নয় বলেই ব্যাখ্যা করেছেন তিনি। এদিকে খড়গপুর শহরের দীপ মহিলা সমিতির সভানেত্রী রুকিয়া ওরফে লছমী বিবি বলছেন, “মহিলাদের কথা পুলিশ প্রশাসন, থানা শোনে। অনেক সময় কোনও মেয়ে নিজে অন্যায় করে স্বামী, শ্বশুর, শাশুড়ি, ননদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ করেন। তবে অনেক সময়ই মেয়েরা ছেলেদের অনুভূতি নিয়ে খেলা করে। এখন ছেলেদের উপর মেয়েরাই নির্যাতন করে। আগে এর উলটো দৃশ্য দেখা যেত।” মহিলাদের এহেন উদ্যোগে খুশি পুরুষরাও। এদিন এই সভায় বহু পুরুষও অংশ নিয়েছিলেন।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর ধমকের পরই তৎপর প্রশাসন, চিংড়িঘাটা ফুটওভারব্রিজ পরিদর্শনে মন্ত্রী সুজিত বসু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে