BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মুনমুন সেনকে ‘পদ্মে’ ভোট দেওয়ার আবেদন, দেওয়াল লিখন ঘিরে বিভ্রান্তি আসানসোলে

Published by: Bishakha Pal |    Posted: April 11, 2019 9:40 pm|    Updated: April 17, 2019 6:09 pm

An Images

চন্দ্রশেখর চট্টোপাধ্যায়, আসানসোল: তৃণমূলের তারকা প্রার্থী যেখানেই যাচ্ছেন সেখানেই বলছেন, “ভুল ফুলে ভোট দেবেন না কিন্তু। কর্মীরা ভাল করে ভোটারদের বুঝিয়ে দেবেন, কোন ফুলে ভোট দিতে হবে।” সেই মুনমুন সেনের দেওয়াল লিখনেই এবার দেখা গেল ‘ভুল’ ফুলের চিহ্ন৷ ইচ্ছাকৃত না অনিচ্ছাকৃত নাকি বিজেপির ষড়যন্ত্র, তা পরিষ্কার নয়। তবে ‘মুনমুন সেনকে পদ্ম ফুল চিহ্নে ভোট দিন’ এমনই দেওয়াল লিখন লেখা হয়েছে আসানসোলে। ফলে বিভ্রান্তি বেড়েছে ভোটারদের মধ্যে। এই ধরনের একটি ঝকঝকে দেওয়াল লিখনের ছবি ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। তবে আসানসোলের কোন জায়গায় তা এখনও চিহ্নিত করা যায়নি।

ছবিতে দেখা যাচ্ছে পাকা রাস্তা। রাস্তার ধারে নতুন এক বাড়ি। সেই বাড়িতে রং করা হয়নি। দেওয়ালটিও একেবারে নতুন। সাদ চুনকাম করে গোলাপি ফ্লুরোসেন্ট রঙে লেখা হয়েছে বড় করে – ‘মুনমুন সেন।’ পাশেই কালো রঙে লেখা হয়েছে – ‘পদ্মফুল চিহ্নে ভোট দিয়ে জয়ী করুন।’ পাশে অবশ্য রঙিন ঘাসফুলের ছবি রয়েছে। ওপরে গেরুয়া ফ্লুরোসেন্ট রঙে ইংরাজিতে ছোট করে লেখা ‘ভোট ফর টিএমসি।’ তৃণমূলের থেকে দাবি করা হয়েছে বিভ্রান্তি বাড়াতে বিজেপি এই কাণ্ড করেছে। তৃণমূলের জেলা সভাপতি ভি শিবদাসন বলেন, “বিজেপি ফটো নিয়ে এডিট করে এসব করে বেড়ায়। মানুষকে মিথ্যে বোঝায়। এসব ওদেরই কাজ হবে। অথবা নিজেরাই ওই ধরণের দেওয়াল লিখে ছবি তুলে ছড়িয়ে দিয়েছে হয়তো।”

[ আরও পড়ুন:  প্রচার মিছিলে কটূক্তি, মেজাজ হারিয়ে তৃণমূল কর্মীকে ‘মার’ বাবুলের ]

তবে তৃণমূল নেতৃত্ব ভুল দেওয়াল লিখনের কথা অস্বীকার করলেও আসানসোলবাসী ওই ছবি দেখে বুঝতে পারছেন, এটি অনিচ্ছাকৃত ভুল। কারণ, দেওয়ালের লেখাটি পেশাদার শিল্পীর হাতে লেখা। বামেদের মতো অন্য পার্টিতে কর্মীরা নিজেরা খুব একটা দেওয়াল লেখেন না। হয়তো যে শিল্পী লিখেছেন, তিনি হয়তো বিজেপির হয়ে দেওয়াল লিখনেরও বরাত পেয়েছেন। তাই লেখার মধ্যে জোড়া ফুল ও পদ্মফুলের মধ্যে ভুল করেছেন।

অন্যদিকে রানিগঞ্জের বোগরায় দুনম্বর জাতীয় সড়কের ধারে মুনমুন সেনের একটি দেওয়াল লিখনের ওপর কেউ বা কারা কালি লেপে দেয়। যেভাবে কালি লেপা হয়েছে তাতে পুরো দেওয়ালটি ঢাকা পড়ে গেছে। রানিসায়ের মোড়ে এমন জায়গায় দেওয়াল লিখনটি হয়েছিল, যা নজর কাড়ছিল সবার। যে দেওয়ালের ওপর লেখা ছিল মুনমুন সেনের নাম সেই দেওয়ালটি জাতীয় সড়ক কর্তৃপক্ষের অধীনে রয়েছে। অর্থাৎ রাস্তার সম্প্রসারণে যে ঘর বাড়ি ভাঙা হয়েছে সেরকমই একটা দেওয়াল সেটি। তাই প্রথমে মনে হয়েছিল সরকারি দেওয়ালে নির্বাচন কমিশন হয়তো মুছে দিয়েছে। কিন্তু কমিশনের আওতায় থাকা জামুড়িয়া ব্লক প্রশাসন জানায় এটি তাঁদের কাজ নয়। তাঁরা দেওয়াল মুছলে সাদা রঙে মুছতেন কালি লেপতেন না। ফলে তৃণমূল অভিযোগ করেছে বিজেপি এই কাজ করতে পারে।

[ আরও পড়ুন: যেন হ্যামলিনের বাঁশিওয়ালা, কন্নড়ভূমে স্বপ্ন ফেরি ‘সিংঘম’-এর জয়কান্তের ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement