BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হেড কনস্টেবল পদে কর্মী নিয়োগ, উচ্চমাধ্যমিক পাশ হলেই করা যাবে আবেদন

Published by: Sayani Sen |    Posted: January 24, 2019 8:49 pm|    Updated: January 24, 2019 8:49 pm

Apply Online for Head Constable Posts

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুরক্ষাবাহিনীর কর্মীদের যেমন জীবনের ঝুঁকি রয়েছে, তেমনই সম্মানও আছে। সেই কারণে তো সমাজে নিরাপত্তারক্ষীদের আলাদা কদর রয়েছে। আর স্কুলের গণ্ডি পার করলেই যদি নিরাপত্তাবাহিনীর উচু পদে কাজ পাওয়া যায়, তাহলে তো কথাই নেই। এই তো কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স ‘হেড কনস্টেবল’ (মিনিস্টেরিয়াল) পদে ৩৬৫ জনকে নিয়োগ করা হচ্ছে।

আবেদনের যোগ্যতা: 
স্বীকৃত বোর্ড থেকে যে কোনও শাখায় উচ্চমাধ্যমিক পাস করলেই আবেদন করা যাবে। একই সঙ্গে ছেলেদের জন্য উচ্চতা হতে হবে অন্তত ১৬৫ সেমি। বুকের ছাতি না ফুলিয়ে ৭৭ সেমি এবং ফুলিয়ে ৮২ সেমি। মেয়েদের ক্ষেত্রে কমপক্ষে উচ্চতা ১৫৫ সেমি। গুরুত্বপূর্ণ বিষয় সকলের দৃষ্টি ভাল হওয়া অবশ্যই জরুরি।

বয়স কত হবে:
১৮ থেকে ২৫ বছরের মধ্যে ছেলেমেয়ে সকলেই এই চাকরি করার সুযোগ পাবে।

প্রচুর কর্মী নিয়োগ করছে রাজ্য সরকার, স্নাতক হলেই করা যাবে আবেদন

আবেদন পদ্ধতি:  
অনলাইনেই আবেদন করতে হবে। আগামী মাসের শুরুতেই আবেদন প্রক্রিয়া শুরু হবে। https://www.cisf.gov.in আবেদনের পর অবশ্যই তার একটি প্রিন্ট আউট সঙ্গে রাখা জরুরি।

শূন্যপদে বিভাজন: 
মোট প্রার্থীর মধ্যে পুরুষ নেওয়া হবে ৩২৮জনকে। এর মধ্যে জেনারেল (১৬৭জন)। বাকি সংরক্ষিত। মহিলা নেওয়া হবে ৩৭ জন। এর মধ্যে জেনারেল (২১জন)। বাকিটা অবশ্যই সংরক্ষিতদের জন্য।

সিভিক ভলান্টিয়ার পদে প্রচুর কর্মী নিয়োগ, জেনে নিন আবেদনের পদ্ধতি

বাছাই প্রক্রিয়া: 
প্রার্থীদের বাছাই করা হবে শারীরিক মাপ, লিখিত পরীক্ষা ও স্কিল টেস্টের মাধ্যমে। শারীরিক মাপজোক ও নথিপত্র দেখার পর হবে লিখিত পরীক্ষা। এটি অনলাইনে কম্পিউটার বেসড কিংবা অফলাইনে ওএমআর বেসড হতে পারে।
মনে রাখা জরুরি, ওএমআর বেসড পরীক্ষায় কালো বা নীল কালির বল পেন দিয়ে পরীক্ষা দিতে হবে। দুই ঘণ্টার মধ্যে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। সাধারণভাবে জেনারেল ইন্টেলিজেন্স, জেনারেল নলেজ, অঙ্ক ও হিন্দি বা ইংরেজির অবজেক্টিভ টাইপ প্রশ্ন করা হবে। মূলত সাম্প্রতিক ঘটনাবলী ও স্কুল স্তরের বিষয়ের উপর প্রশ্ন থাকে।
লিখিত পরীক্ষায় সফল হলে ডাকা হবে স্কিল টেস্টে। এই পরীক্ষায় প্রার্থীদের কম্পিউটারে ইংরেজি টাইপিং মিনিটে ৩৫টি শব্দ টাইপ করার গতি দেখা হয়। নির্বাচিত প্রার্থীদের এর পর হবে ডাক্তারি পরীক্ষা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে