১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জোড়া ডিগ্রি অর্জনের নেশায় কমছে শিক্ষার মান? কী বলছেন বিশেষজ্ঞরা?

Published by: Sayani Sen |    Posted: September 1, 2022 5:19 pm|    Updated: September 9, 2022 5:33 pm

Here are some experts opinion over dual degree । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিক্ষাগত ক্ষেত্রে একাধিক ডিগ্রি অর্জনের প্রতি ঝোঁক থাকে অনেকেরই। আর সেই ঝোঁকের টানে একসঙ্গে জোড়া ডিগ্রি বা ডুয়াল ডিগ্রি (Dual Degree) অর্জনের চেষ্টা করেন বহু মানুষ। জোড়া ডিগ্রি অর্জনের এই নেশাকে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে অনেকেই মনে করেন, যাঁদের একসঙ্গে জোড়া ডিগ্রি পাওয়ার মতো মেধা নেই, তাঁরা এই পদ্ধতি অবলম্বনে হিতে বিপরীতের সম্ভাবনাই বেশি। কারণ, কমতে পারে শিক্ষার মান।

যত দিন যাচ্ছে ততই পেশাগত ক্ষেত্রে বাড়ছে প্রতিযোগিতা। সেক্ষেত্রে শিক্ষাগত ডিগ্রির দিক দিয়ে যত এগিয়ে থাকা যায় ততই ভাল। তাই নির্দিষ্ট সময়ে একসঙ্গে জোড়া ডিগ্রি লাভের আশায় দৌড়চ্ছেন অনেকেই। বিশেষজ্ঞরা মনে করছেন, যাঁরা মেধাবি তাঁদের জন্য এই পদ্ধতি সত্যিই ভীষণ ভাল। কারণ, একসঙ্গে জোড়া ডিগ্রির অধিকারী হওয়ায় সুযোগ পেলে কোন মেধাবিরই বা ভাল লাগবে না।

[আরও পড়ুন: মহিলাদের জন্য সুখবর, মাধ্যমিক পাশ হলেই মিলতে পারে রাজ্য সরকারি চাকরি]

তবে যাঁদের মেধা ততটাও ক্ষুরধার নয়, যাঁরা মেধার নিরিখে কিছুটা পিছনের সারিতে রয়েছেন তাঁদের জন্য এই পদ্ধতি মোটেও ভাল নয়। বিশেষজ্ঞদের অনেকেই মনে করেন, তার ফলে কমছে শিক্ষার মান। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে হয়তো কোনওরকমে জোড়া ডিগ্রি অধিকারী হয়ে যাচ্ছেন তাঁরা। কিন্তু প্রকৃত অর্থে জ্ঞানের ঝুলি থাকছে ফাঁকাই। পরবর্তীকালে এহেন জোড়া ডিগ্রিধারীরা যদি শিক্ষকতা কিংবা অধ্যাপনার পথ বেছে নেন তবে পরবর্তী প্রজন্মের জ্ঞানের ভাণ্ডারও শূন্যই থাকতে পারে।

ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (UGC) বিদেশি এবং ভারতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির হাত মিলিয়ে জয়েন্ট এবং ডুয়াল ডিগ্রি শুরু করেছে। প্রাক্সিস বিজনেস স্কুলের প্রতিষ্ঠাতা চরণপ্রীত সিং বলেন, “খাতায় কলমে শুধু জোড়া ডিগ্রির অধিকারী হলেই হবে না। জীবন উপযোগী নানা পাঠ শেখাও অত্যন্ত জরুরি। খেলা, শিল্পকলা সম্পর্কে জ্ঞান থাকাও আবশ্যক।” এনআইআইটি ইউনিভার্সিটির অধ্যাপক রাজেশ খান্নার মতে, পড়াশোনা শুধুমাত্র ডিগ্রি অর্জন নয়। একজন পড়ুয়া যে বিষয়টি নিয়ে জোড়া ডিগ্রি অর্জন করছেন তাঁর সেই বিষয় সম্পর্কে সম্যক ধারণা তৈরি হওয়াও আবশ্যক। তাই শিক্ষার মানের কথা মাথায় রেখে শুধু ডিগ্রির লোভে দৌড়লেই চলবে না বলেই মত তাঁর। রমন রিসার্চ ইনস্টিটিউটের গভর্নিং কাউন্সিলের সদস্য অধ্যাপক রূপমঞ্জরী ঘোষ অবশ্য জোড়া ডিগ্রির পক্ষপাতী নন।

Proffessor

[আরও পড়ুন: আপনি কি পরিবেশ সচেতন? বাংলায় ‘গ্রিন জব’-এর প্রচুর সুযোগ, জেনে নিন বিস্তারিত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে