Advertisement
Advertisement

Breaking News

AI

জামিয়া মিলিয়ায় ৩ সপ্তাহের AI কোর্স, অংশ নিতে কীভাবে করবেন আবেদন?

মোট ১৩০ জন এই কোর্স করতে পারবেন।

Jamia Millia Islamia announces short term course on AI
Published by: Sayani Sen
  • Posted:June 26, 2024 8:29 pm
  • Updated:June 26, 2024 8:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলীয় নির্বাচনী প্রচার থেকে শুরু করে ছাত্রদের পড়াশোনা, ক্রীড়া, চিকিৎসা ও বাণিজ্যিক পরিকল্পনার প্রতিটি ক্ষেত্রেই কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) বা ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’-এর দ্রুত ব‌্যবহার শুরু হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) বা ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ না শিখলে আগামী দিনে কম্পিউটার শিল্প এবং প্রযুক্তি নির্ভর শিল্পের সঙ্গে যুক্ত সফটওয়‌্যার ইঞ্জিনিয়াররাও চাকরি হারাতে পারেন বলে আশঙ্কাপ্রকাশ করেন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি শিল্পের অন‌্যতম প্রবক্তা বিশ্বখ‌্যাত আইবিএম-এর ভারতীয় শাখার ভারপ্রাপ্ত আধিকারিক ও বিশেষজ্ঞ রবীন ত‌্যাগী। এই পরিস্থিতিতে এবার এআইয়ের উপর শর্ট-টার্ম ট্রেনিং প্রোগ্রাম চালু করছে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া সেন্ট্রাল ইউনিভার্সিটির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ।

দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া সেন্ট্রাল ইউনিভার্সিটির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ও মেশিন লার্নিং (এমএল) বিষয়ের উপর তিন সপ্তাহের শর্ট-টার্ম ট্রেনিং প্রোগ্রাম চালু করছে। মোট ৫০ ঘণ্টার এই ক্লাস চলবে ১ জুলাই থেকে ১৯ জুলাই। থিওরি ক্লাস হবে ২০ ঘণ্টা, প্র‌্যাকটিক‌্যাল ৩০ ঘণ্টা। পাঁচটি মডিউলে শেখানো হবে – ইন্ট্রোডাকশন টু এআই অ‌্যান্ড পাইথন বেসিকস, অ‌্যাপ্লায়েড ডেটা সায়েন্স উইথ পাইথন, মেশিন লার্নিং অ‌্যালগরিদমস, ডিপ লার্নিং ফর কম্পিউটার ভিশন উইথ কেরাস অ‌্যান্ড টেন্সরফ্লো, ডিপ লার্নিং ফর এনএলপি উইথ কেরাস অ‌্যান্ড টেন্সরফ্লো।

Advertisement

[আরও পড়ুন: ‘বোকা’ ইঞ্জিনিয়ারদের ভাত কেড়ে নিতে পারে AI! কী বলছেন আইবিএম কর্তা?]

অঙ্কতে যাঁরা ডিপ্লোমা, আন্ডারগ্র‌্যাজুয়েট, পোস্ট গ্র‌্যাজুয়েট বা পিএইচডি করছেন তারা এই কোর্স করতে পারবেন। আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে ১৯ জুন। আগ্রহীরা জামিয়া মিলিয়ার সরকারি ওয়েবসাইট jmi.ac.in-এ গিয়ে আবেদন করতে পারবেন। ১৩০ জন এই কোর্স করতে পারবেন। তার মধ্যে অফলাইন ক্লাসে ৮০ জন পড়ার সুযোগ পাবেন। আগে নাম লেখানোর ভিত্তিতে তাঁদের ভর্তি করা হবে। বাকি ৫০ জন ছাত্র অনলাইনে ক্লাস করতে পারবেন। জামিয়া মিলিয়ার অধ‌্যাপক ছাড়াও আইআইটি, এনআইটি, আইআইআইটি ও দেশ-বিদেশের বিভিন্ন নামী বিশ্ববিদ‌্যালয়ের প্রফেসররা এই কোর্স করাবেন।

Advertisement

[আরও পড়ুন: পছন্দের বিষয়ে ফেল? রেজাল্ট ফিরিয়ে আবারও বসা যাবে উচ্চমাধ্যমিকে, সুযোগ দিল বোর্ড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ