Advertisement
Advertisement
Graduation

অপেক্ষার অবসান! মঙ্গল বা বুধেই খুলছে স্নাতকে ভর্তির কেন্দ্রীয় পোর্টাল

২০২৪-'২৫ শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয় অনলাইন পোর্টালের মাধ্যমে রাজ্যের কলেজগুলিতে পড়ুয়া ভর্তি করা হবে।

State Graduation admission portal is opening soon

প্রতীকী চিত্র

Published by: Subhankar Patra
  • Posted:June 16, 2024 9:19 am
  • Updated:June 16, 2024 2:44 pm

স্টাফ রিপোর্টার: আগামী সপ্তাহেই খুলে যেতে পারে স্নাতকস্তরে ভর্তির কেন্দ্রীয় অনলাইন পোর্টাল। তবে, তা নির্ভর করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকে সবুজ সংকেত মেলার উপর। শনিবার এ বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “আমার সঙ্গে মুখ্যমন্ত্রীর আলোচনা শেষ পর্যায়ে চলছে। আশা করছি উনি খুব শিগগিরই সবুজ সংকেত দিয়ে দেবেন। তখন এর উদ্বোধন হয়ে যাবে।” মঙ্গল বা বুধবার পোর্টালটির আনুষ্ঠানিক উদ্বোধন হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

২০২৪-‘২৫ শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয় অনলাইন পোর্টালের মাধ্যমে রাজ্যের কলেজগুলিতে পড়ুয়া ভর্তি করা হবে। নয়া এই ব্যবস্থা পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে রাজ্যের উচ্চশিক্ষা সংসদ। জানা গিয়েছে, অভিন্ন কেন্দ্রীয় অনলাইন পোর্টালে গিয়ে একজন পড়ুয়া সর্বাধিক ২৫টি আবেদন করতে পারবেন। ভর্তি ফি জমা দিতে হবে উচ্চশিক্ষা সংসদ নির্ধারিত ব্যাঙ্ক অ্যাকাউন্টেই। চাইলে সংশ্লিষ্ট পড়ুয়া একটি কলেজে (College) ভর্তি হওয়ার পর অন্য কলেজে ভর্তি হতে পারবেন। জমা দেওয়া ভর্তি ফি অ্যাডজাস্ট করা হবে।

Advertisement

[আরও পড়ুন: ব্যাগে ভরা লক্ষাধিক টাকা-সোনা, সর্বস্ব খুইয়েও পুলিশি তৎপরতায় ফিরে পেলেন বৃদ্ধা]

কেন্দ্রীয় অনলাইন পোর্টালের আওতার বাইরে রাখা হয়েছে স্বশাসিত ও সংখ্যালঘু কলেজগুলিকে। একইভাবে একক বিশ্ববিদ্যালয় অর্থাৎ যে বিশ্ববিদ্যালয়ের অধীনে কোনও কলেজ নেই এবং বিশ্ববিদ্যালয়েই স্নাতক কোর্স পড়ানো হয়, সেগুলিও রয়েছে এই পোর্টালের বাইরে। তাই উচ্চমাধ্যমিক ও অন্যান্য বোর্ডের দ্বাদশের ফল প্রকাশের পরেই নিজেদের মতো ছাত্র ভর্তির প্রক্রিয়া শুরু করে দিয়েছে স্বশাসিত, সংখ্যালঘু কলেজ ও একক বিশ্ববিদ্যালয়গুলি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) অনলাইন আবেদন গ্রহণ পর্ব চলতি মাসের শুরুতেই শেষ হয়েছে। বর্তমানে আবেদনকারীদের প্রবেশিকা পরীক্ষা নেওয়া হচ্ছে। জুলাইয়ের শুরু থেকে বিভিন্ন বিষয়ের মেধাতালিকা প্রকাশ করা হবে।

Advertisement

জুলাইয়ের শুরুতেই হবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের স্নাতকে ভর্তির প্রবেশিকা (পিইউবিডিইটি) পরীক্ষা। ১৭ জুন, সোমবার রাত দশটা পর্যন্ত খোলা থাকবে স্কটিশ চার্চ কলেজের অনলাইন আবেদন গ্রহণের পোর্টাল। কলেজে ছাত্র নির্বাচন নিয়ে প্রশ্নে তিনি বলেন, “এগুলো বিবেচনায় আছে। খুব শিগগিরই দলের উপরের দিকে কথা বলে একটা সদুত্তর দিতে পারব।”

[আরও পড়ুন: গার্ডেনরিচ কাণ্ডে ৮৮ দিনের মাথায় চার্জশিট পেশ, অভিযুক্ত প্রোমোটার-সহ ৬ জন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ