BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘ঝুঁকিপূর্ণ’ দেশ থেকে আসা ৪ যাত্রী কোভিড আক্রান্ত, ভরতি দিল্লির হাসপাতালে

Published by: Kishore Ghosh |    Posted: December 2, 2021 2:49 pm|    Updated: December 2, 2021 2:49 pm

4 covid patients from 'at risk' countries admitted to Delhi hospital | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওমিক্রন (Omicron) আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। এর মধ্যে বৃহস্পতিবার দেশে বেড়েছে করোনা (Covid 19) আক্রান্তের সংখ্যা। এই অবস্থায় ‘ঝুঁকিপ্রবণ’ দেশ থেকে দিল্লিতে (Delhi) আসা ৮ যাত্রীর মধ্যে ৪ জন কোভিড আক্রান্ত  বলে জানা গিয়েছে। ওই ৪ জনকে দিল্লির লোক নায়েক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালে (LNJP Hospital) ভর্তি করা হয়েছে। ওমিক্রনে আক্রান্ত কিনা জানতে তাঁদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে।

দিল্লি সরকারের স্বাস্থ্যমন্ত্রী সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ওমিক্রন নিয়ে সতর্কতার কারণে বিমানবন্দরে নামা সব যাত্রীদের জন্য আরটি পিসিআর টেস্ট বাধ্যতামূলক হয়েছে। ৪ জন কোভিড পজিটিভ যাত্রীকে এলএনজেপি হাসপাতালে ভরতি করা হয়েছে। তাঁরা ওমিক্রনে আক্রান্ত কিনা তা খতিয়ে দেখছেন চিকিৎসকরা।

এলএনজেপি হাসপাতালের আধিকারিক ড. সুরেশ কুমার (Dr. Suresh Kumar) আগেই জানিয়েছিলেন ‘ঝুঁকিপূর্ণ’ দেশ থেকে ৬ জন যাত্রী এসেছেন। “একজন বেলজিয়াম, একজন ইংল্যান্ড এবং বাকি ৪ জন আফ্রিকার বিভিন্ন দেশের বাসিন্দা। এদের মধ্যে ৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। চিকিৎসকদের ধারণা, অন্য দু’জনও ভাইরাসে আক্রান্ত, তবে উপসর্গ নেই। প্রত্যেককেই আইসোলেশনে রাখা হয়েছে, সোয়াবের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে।”

[আরও পড়ুন: সাংসদদের সাসপেনশনের প্রতিবাদ, সংসদে ফের একযোগে ধরনায় কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধীরা]

এদিকে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এই চারজন ছাড়াও ফ্রান্স থেকে আসা ২ জন যাত্রীকে হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের পিপিই কিট পরে নজর রাখতে বলা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ‘ঝুঁকিপূর্ণ’ দেশ থেকে ১১টি আন্তর্জাতিক বিমান নেমেছে দেশের বিভিন্ন বিমানবন্দরে। মোট ৩,৪৭৬ জন যাত্রীর কোভিড পরীক্ষা করা হয়েছে। তাঁদের মধ্য ৬ জন কোভিড আক্রান্ত বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ইউপিএ নিয়ে মন্তব্যের জের, মমতা সম্পর্কে কৌশল বদল কংগ্রেসের!]

উল্লেখ্য, বিশ্বে ক্রমশ বাড়ছে করোনার নতুন প্রজাতিতে আক্রান্তের সংখ্যা। দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা নেদারল্যান্ডসে যে ৬৬ জনের নমুনা পরীক্ষার জন্য নেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে ১৩ জনের শরীরে ওমিক্রনের স্ট্রেন মিলেছে বলে খবর। আমেরিকাতেও থাবা বসিয়েছে ওমিক্রন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখ্যস্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফাউচি (Anthony Fauci) জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা থেকে ক্যালিফোর্নিয়ায় ফেরত আসা এক ব্যক্তির শরীরে ওমিক্রন পাওয়া গিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে