BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ইউপিএ নিয়ে মন্তব্যের জের, মমতা সম্পর্কে কৌশল বদল কংগ্রেসের!

Published by: Kishore Ghosh |    Posted: December 2, 2021 12:48 pm|    Updated: December 2, 2021 2:34 pm

Mamata Banerjee says No UPA congress think of change strategy against TMC | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিভিন্ন রাজ্যে দলে লাগাতার ভাঙন, কংগ্রেসের (Congress) নেতৃত্ব নিয়ে তৃণমূলের (TMC) কটাক্ষের জেরে তৃণমূলের বিরুদ্ধে এবার কৌশল বদলের সিদ্ধান্ত। পাল্টা আক্রমণের পথে যাওয়ার কথা ভাবছে কংগ্রেস। সূত্রের খবর, গতকাল কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্বের গোপন বৈঠকে এমন সিদ্ধান্তই নেওয়া হয়েছে।

বুধবার মুম্বইয়ে এনসিপি (NCP) সুপ্রিমো শরদ পওয়ারের (Sharad Pawar) সঙ্গে বৈঠক শেষে কংগ্রেসকে কটাক্ষ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সম্মিলিত বিরোধী জোটে কংগ্রেসের উপস্থিতি প্রসঙ্গে তৃণমূল নেত্রীর কটাক্ষ, ”বিজেপির বিরুদ্ধে সম্মিলিত মঞ্চ গড়ে লড়তে চায় তৃণমূল-সহ আঞ্চলিক দলগুলি। কিন্তু কেউ যদি লড়তে না চায়, তাহলে কী করা যাবে!” মমতা সরাসরি বলেন, “ইউপিএ-র (UPA) অস্তিত্ব নেই।” উল্লেখ্য, গতকাল মুম্বইয়ে যে দু’টি রাজনৈতিক দলের শীর্ষনেতাদের সঙ্গে তৃণমূলনেত্রী বৈঠক করেন, সেই দু’টি দলই ইউপিএ জোটের অংশ। মমতার ইঙ্গিতে স্পষ্ট, ইউপিএ নয়, বিজেপিকে রুখতে আঞ্চলিক দলের বৃহত্তম ফ্রন্ট বানাতে চান তিনি। মমতার কথায়, সবক’টি রাজনৈতিক দল যদি একজোট হয়ে লড়াই করে তবে বিজেপিকে হারানো সহজ হবে।

[আরও পড়ুন: মহিলা কনস্টেবলের আবেদনে সায়, এই প্রথম লিঙ্গ বদলে সরকারি অনুমতি মধ্যপ্রদেশে]

উল্লেখ্য, ২০০৪ থেকে ২০১৪, এই দশ বছর কেন্দ্রে ক্ষমতায় ছিল কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট। ইউপিএ ২-এর অংশ ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল। এরপর ক্ষমতায় আসে বিজেপি। পশ্চিমবঙ্গের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারিয়েছে তৃণমূল। বিপুল জয়ের পর থেকেই সর্বভারতীয় পর্যায়ে তৃণমূলকে প্রতিষ্ঠা দেওয়ার পথে নেমেছেন মমতা। এইসঙ্গে প্রকাশ্যে কংগ্রেস বিরোধিতা শুরু করেছেন। সেই সূত্রেই গতকাল মুম্বই সফরে শিব সেনা (Shiv Sena) নেতা আদিত্য ঠাকরে (Aditya Thackeray) ও এনসিপি সুপ্রিমো শরদ পওয়ারের সঙ্গে বৈঠক করেন মমতা। এর আগে দিল্লি সফরও করেন তৃণমূল সুপ্রিমো। সেখানে বিভিন্ন দলের নেতাদের সঙ্গে দেখা করলেও ইঙ্গিতপূর্ণভাবে সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) সঙ্গে দেখা করেননি। 

[আরও পড়ুন: ‘কোন সরকারের আমলে গুজরাটে মুসলিম বিরোধী দাঙ্গা হয়েছিল?’, CBSE’র প্রশ্ন ঘিরে বিতর্ক]

এভাবে লাগাতার মমতা বন্দ্যোপাধ্যায়ের কংগ্রেস বিরোধিতার পর বুধবার রাতে গোপন বৈঠকে বসেন কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব। সূত্রের খবর, এবার মমতাকে পাল্টা দেওয়ার কথা ভাবছে কংগ্রেস। সরসরি আক্রমণ করা হতে পারে তৃণমূলকে। যদিও বৃহস্পতিবার সকালে নরম সুর দেখা গেল কংগ্রেস রাজ্যসভার দলনেতা মল্লিকার্জুন খাড়গের (Mallikarjun Kharge) গলায়। তিনি বলেন, “আমাদের সকলের উদ্দেশ্য বিজেপিকে হারানো, অতএব নিজেদের মধ্যে বিবাদ করা উচিত নয়।” 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে