BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা কালে ৬ মাস পর ফের জেলা সফরে মুখ্যমন্ত্রী, আজই রওনা হচ্ছেন শিলিগুড়ি

Published by: Sucheta Sengupta |    Posted: September 28, 2020 8:50 am|    Updated: September 28, 2020 1:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ব্যুরো: বাদ সেধেছিল খারাপ আবহাওয়া। করোনা কালে ৬ মাস পর মুখ্যমন্ত্রীর জেলা সফর শুরুর আগেই ধাক্কা খেয়েছিল। গত ২৩ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রীর ২ দিনের উত্তরবঙ্গ সফর স্থগিত হয়ে গিয়েছিল ভারী বৃষ্টির জন্য। পিছিয়ে গিয়েছিল আরও এক সপ্তাহ। সেই নির্ধারিত সূচি অনুযায়ী আজই শিলিগুড়ি (Siliguri) রওনা হচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ২৯ ও ৩০ তারিখ রয়েছে একাধিক কর্মসূচি।

প্রশাসনিক সূত্রে খবর, প্রথমদিন অর্থাৎ ২৯ তারিখ আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলা নিয়ে প্রশাসনিক বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৩০ তারিখ বৈঠক দার্জিলিং, কালিম্পং, কোচবিহার নিয়ে। কোভিড বিধি মেনে সবটাই হবে উত্তরকন্যায় বসে। উত্তরবঙ্গের নদীগুলিতে এমনিতেই জলের স্তর বেড়েছে। এই অবস্থায় গত সপ্তাহে স্থগিত হয়ে গিয়েছিল তাঁর উত্তরবঙ্গ সফর (North Bengal tour)। আজ তিনি ফের শুরু করছেন সেই কর্মসূচি।

[আরও পড়ুন: করোনায় মৃত সোফায় বসে টিভি দেখছেন! দেহ উদ্ধারে গিয়ে হতবাক স্বাস্থ্যকর্মীরা]

জেলা সফরে গিয়ে প্রশাসনিক বৈঠক মুখ্যমন্ত্রীর ইউনিক ভাবনা। কিন্তু টানা কোভিড নিয়ে পরিস্থিতি জটিল থাকায় নির্দিষ্ট জেলায় গিয়ে তা সম্ভব হয়নি। নবান্নে বসেই নানা নির্দেশ দিয়েছেন। জেলাশাসকদের জরুরি বৈঠক সেরে নিতে বলেছেন। প্রয়োজনে ভারচুয়াল বৈঠকও করেছেন। উত্তরকন্যা থেকেও ভারচুয়াল বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। চলতি বছর ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনে দার্জিলিং গিয়েছিলেন। সেবার উত্তরের পাহাড় ও সমতল এলাকার উন্নয়নে বিভিন্ন প্রকল্পের সূচনাও করেন। তবে করোনা ত্রাসে পরিস্থিতি উত্তরবঙ্গে কিছুটা ভিন্ন। লকডাউন এবং পরবর্তীকালে নানা বিধিনিষেধে উন্নয়নের কর্মকাণ্ড কোথাও কোথাও বেশ কিছুটা শ্লথ হয়ে পড়েছে।

এই অবস্থায় উন্নয়নের কাজ অব্যাহত রাখতে সেখানে গিয়ে তাঁর নিজস্ব পদ্ধতিতে কাজের পর্যালোচনা করাটা জরুরি হয়ে পড়েছে। তা ছাড়া উত্তরবঙ্গের মানুষের কাছে তিনি বার্তা দিতে চান তিনি তাঁদের পাশেই আছেন। ফলে এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী কী বার্তা দেন, তা নিয়ে সর্বস্তরেই আগ্রহ রয়েছে। সূত্রের খবর, স্থানীয় জনগোষ্ঠীর শিক্ষার প্রসারে কিছু সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। নবান্নেই জানিয়েছেন, সেসব পাহাড়ে গিয়ে ঘোষণা করবেন। এই সফরে গ্রামীণ রাস্তা উন্নয়নের লক্ষ্যে ‘পথশ্রী’ প্রকল্পের উদ্বোধন করার কথাও রয়েছে মুখ্যমন্ত্রীর।

[আরও পড়ুন: ‘দিদিকে বলো’ হেল্পলাইনে কাজের সুবাদে লোন পাইয়ে দেওয়ার মিথ্যে প্রতিশ্রুতি, ধৃত যুবক]

মমতার প্রশাসনিক বৈঠকে আমন্ত্রণ পেয়েছেন শিলিগুড়ি পুরনিগমের প্রাক্তন বামপন্থী মেয়র তথা পুর প্রশাসক বোর্ডের চেয়ারম্যান অশোক ভট্টাচার্য। বৈঠকে যোগ দেওয়ার আগে রবিবার তিনি বিভিন্ন প্রকল্পের বিষয়ে পুর নিগমের আধিকারিকদের সঙ্গে একপ্রস্ত আলোচনাও সেরে নেন। চলতি করোনা পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর সফর ঘিরে পুলিশ ও প্রশাসনিক স্তরে তৎপরতা তুঙ্গে। রবিবার থেকেই কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে শিলিগুড়ি শহর ও সংলগ্ন এলাকা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement