BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তিন দিনে ১ কোটিরও বেশি ছোটদের টিকাকরণ, যুবদের টুইটে শুভেচ্ছা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

Published by: Kishore Ghosh |    Posted: January 6, 2022 5:24 pm|    Updated: January 6, 2022 5:25 pm

One Crore Children of 15-18 Years Age Receive First Dose Of Covid Vaccine | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Covid) আতঙ্কের মধ্যে স্বস্তির সাফল্য। তিন দিনে ১ কোটি ছাড়াল ছোটদের করোনা টিকাকরণ (Children Vaccination)। গত ৩ জানুয়ারি থেকে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। বুধবারই কো-উইন পোর্টালের (CoWin Portal) ড্যাশবোর্ডে দেখা গেল, এখনও অবধি ১.২৯ কোটি নাবালক/নাবালিকারা করোনা টিকার প্রথম ডোজ পেয়েছে। ছোটদের টিকাকরণের এই সাফল্যে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী টুইট করেন, “করোনা টিকাকরণের বিষয়ে ভারতের যুব সম্প্রদায়ের মধ্যে উৎসাহ দেখে অত্যন্ত খুশি। ১৫ থেকে ১৮ বয়সী ১ কোটিরও বেশি তরুণ প্রজন্ম টিকার প্রথম ডোজ পেয়েছে, তাও আবার টিকাকরণ অভিযান শুরুর তিনদিনের মধ্যেই।”

[আরও পড়ুন: ৩ জানুয়ারি থেকেই কলকাতায় শুরু ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ, কোথায় মিলবে ভ্যাকসিন?]

ছোটদের টিকাকরণের সাফল্যে উচ্ছসিত কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও (Dharmendra Pradhan)। তিনি টুইট করেন, “ভারতের যুব সম্প্রদায় কোভিডের বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করতে নেতৃত্ব দিচ্ছে। ৩ দিনে ১ কোটি টিকাকরণ যুব সম্প্রদায়ের দায়িত্ববোধ ও উৎসাহের পরিচায়ক।”

প্রসঙ্গত, নতুন বছরের শুরু থেকে করোনা যুদ্ধে আরও শান দিতে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন করিয়ে বিভিন্ন কেন্দ্র থেকে করোনা টিকা (Corona vaccine)পাচ্ছেন দেশের কমবয়সিরা। কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছিল, ৩ জানুয়ারি থেকে ১৬টি বরোর ১৬টি স্কুলে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হবে। এইসঙ্গে টিকা মিলবে কলকাতার ৩৯টি মেগা সেন্টারেও। সেই মতোই ছোটদের টিকাকরণ চলছে। টিকা নেওয়ার ক্ষেত্রে কিশোর-কিশোরীদের আধার কার্ড বা স্কুল আইডি কার্ড নিয়ে যাওয়া বাধ্যতামূলক করা হয়েছে। রাজ্যের স্কুলগুলিতেও একই নিয়মে শুরু হয়েছে টিকাকরণ প্রক্রিয়া। 

[আরও পড়ুন: নিজস্ব মোবাইল নেই, কীভাবে কোভিড টিকার রেজিস্ট্রেশন করবে ১৫ ঊর্ধ্বরা?]

ইতিমধ্যে ছোটদের টিকাকরণ শুরু হলেও ৬০ বছর বা বেশি বয়সি এবং কোমর্বিডিটিদের টিকা শুরু হবে ১০ জানুয়ারি থেকে। সরকারি সূত্রে জানা গিয়েছে, স্বাস্থ্য কর্মীদের তৃতীয় ডোজও সেই সময় থেকে শুরু হবে। তবে নতুন করে নাম নথিভুক্ত করার দরকার নেই। যে কোনও সিভিসি থেকেই নেওয়া যাবে টিকা। মোবাইল বা আধার নম্বর থেকেই জানা যাবে আগের দুটি ডোজ নিয়েছেন কি না। তৃতীয় ডোজ হিসাবে কোভ্যাক্সিন (Covaxine) দেওয়া হবে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে