BREAKING NEWS

১৬ জ্যৈষ্ঠ  ১৪২৭  শনিবার ৩০ মে ২০২০ 

Advertisement

মহামারির থাবায় জনশূন্য ভ্যাটিকান, বৃষ্টি মাথায় একাই প্রার্থনা করছেন পোপ ফ্রান্সিস

Published by: Paramita Paul |    Posted: March 29, 2020 9:38 am|    Updated: March 29, 2020 12:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহ কয়েক আগেও লোকে লোকারণ্য থাকত এই এলাকা। পোপের পবিত্র প্রার্থনা শুনতে হাজির হতেন হাজার হাজার মানুষ। গত এক মাসে ছবিটা আমূল বদলে গিয়েছে। ভ্যাটিকান সিটি খাঁ খাঁ করছে। জনশূন্য ভ্যাটিক্যান সিটিতে প্রার্থনা করছেন একা পোপ ফ্রান্সিস। দেখে মনে হবে, একা কুম্ভ যেন তাঁর গড় রক্ষা করছেন! 

সম্প্রতি একটি ছবি নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে। আর তাতেই ইটালি তথা ভ্যাটিকান সিটির বর্তমান ছবিটা স্পষ্ট। ঝিরিঝিরি বৃষ্টির মাঝে সেন্ট পিটার্স স্কোয়ারে প্রার্থমা করছেন পোপ। দেখা নেই কোনও জনমানুষের। ইটালিতে মহামারি শুরুর পর থেকেই  ভ্যাটিকানে পোপ ফ্রান্সিস রোজ একা হাত নাড়ছিলেন ফাঁকা প্রান্তরের দিকে তাকিয়ে। শুক্রবার উনি আরও মৃত্যু-খবর পেয়ে বেরিয়ে এসেছেন বিশ্বের বৃহত্তম গির্জা ব্যাসিলিকা ডি সান পিয়েত্রো বা সেন্ট পিটার্স ব্যাসিলিকার সামনে। একা প্রার্থনা করেন মানবজাতির জন্যে৷ এই প্রার্থনা ও ভাষণ Urbi et Orbi ক্রিসমাস বা পোপ নিযুক্ত হওয়ার পরেই সাধারণত দেওয়া হয়, লক্ষ লোকের সামনে। কিন্তু এদিন পোপ একা সেই ভাষণ দিচ্ছেন ঝিরিঝিরি বৃষ্টি মাথায়। বলছেন, “আমরা সবাই এক নৌকায় এখন। আমাদের সবাইকে এক হয়ে লড়তে হবে”

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত হয়ে রাজপরিবারে প্রথম মৃত্যু, প্রয়াত স্পেনের রাজকন্যা]

সবচেয়ে অন্ধকার অধ্যায় দেখছে ইতালি। দিনে সর্ব্বোচ্চ মৃত্যুর সাক্ষী থেকেছে এই ইতালি। মহামারিতে এখনও পর্যন্ত এই দেশেই প্রাণ হারিয়েছেন দশ হাজারের বেশি মানুষ। বাকিরা হয় গৃহন্দী নয়তো আক্রান্ত হয়ে ধুঁকছেন। নতুন করে ২,৫০০ স্বাস্থ্য কর্মী ইতিমধ্যে আক্রান্ত। গোটা স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পরেছে। শুনসান একসময়ের শিল্পচর্চার ক্ষেত্রগুলি। ধূ-ধূ করছে পাব-রেস্তরাঁগুলি। সে দেশের প্রধানমন্ত্রী স্বীকার করে নিয়েছেন, পরিস্থিতি হাতের বাইরে। দেশকে বাঁচাতে অদৃশ্য শক্তির উপরই ভরসা রাখছেন তিনিও। আর সেই অদৃশ্য শক্তির কাছে দুহাত তুলে গোটা মানবজাতির জন্য প্রার্থনা করছেন পোপ ফ্রান্সিসও। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement