BREAKING NEWS

১৫ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ২৯ মে ২০২০ 

Advertisement

সংক্রমণের আশঙ্কা, ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশ ছাড়ার পরামর্শ ব্রিটেনের

Published by: Soumya Mukherjee |    Posted: March 28, 2020 12:39 pm|    Updated: March 29, 2020 8:30 am

An Images

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: করোনা ভাইরাসের সংক্রমণের ভয়ে কাঁপছে গোটা বিশ্ব। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশ ছাড়ার পরামর্শ দিল ঢাকার ব্রিটিশ হাই কমিশন। শুক্রবার দুপুরে হাই কমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট করা হয়, ‘বাংলাদেশে থাকা ব্রিটিশ নাগরিকদের উদ্দেশে বলা হচ্ছে, ঢাকা থেকে লন্ডন ও ম্যানচেস্টারের বিমান এখনও চলছে। আমরা আপনাকে দেশে ফিরে যাওয়ার উপদেশ দিচ্ছি।’

যদিও এই পোস্টের আগেই করোনা ভাইরাস (Corona Virus)-এর সংক্রমণের আশঙ্কায় ঢাকা ছেড়েছেন বাংলাদেশে থাকা বিভিন্ন দেশের কূটনীতিকদের পরিবার ও বিভিন্ন কাজে বাংলাদেশে থাকা বিদেশিরা। মালয়েশিয়া ও ভুটানের ৩৬৫ নাগরিক বৃহস্পতিবার তিনটি আলাদা ফ্লাইটে ঢাকা ছেড়েছেন। আর শুক্রবার ফেরত গেলেন সাড়ে ৪০০ শ্রীলঙ্কান নাগরিক। ফেরার লাইনে রয়েছেন ইউরোপের বিভিন্ন দেশের পাঁচ শতাধিক নাগরিকও। তাঁরাও বিশেষ বিমানে ঢাকা ছাড়বেন যেকোনও সময়।

[আরও পড়ুন: করোনা আতঙ্কের মধ্যে পরকীয়ার জের, মায়ের প্রেমিককে পিটিয়ে খুন করল যুবক ]

 

আসলে সংক্রমণের আশঙ্কার পাশাপাশি বাংলাদেশে আক্রান্তদের চিকিৎসা ব্যবস্থা নিয়েও শঙ্কিত বিদেশিরা। এখানকার সীমিত সংখ্যক পরীক্ষাকেন্দ্র ও হাসপাতালের পরিস্থিতি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন। তাই নিজেদের দেশে ফিরতে চাইছেন। বৃহস্পতিবার ভুটানের দ্রুক এয়ারের দুটি ফ্লাইটে ১২৪ নাগরিক ভুটানে ফিরে গেছেন। তবে এর মধ্যে কোনও কূটনীতিক ও তাঁদের পরিবারের কোনও সদস্য নেই। ভুটান দূতাবাসের এক আধিকারিক সাংবাদিকদের জানান, এখনও দূতাবাসের কোনও কর্মী ফেরেননি। তবে তাঁরাও উদ্বিগ্ন রয়েছেন, এখানে ভাইরাসটির সংক্রমণ কতটা ভয়ংকর হয়, সেই আশঙ্কায়। তবে দূতাবাসের সবাই এখনও সুস্থ ও নিরাপদে আছেন বলে সরকারকে জানিয়েছে ভুটান মিশন।

গত বুধবার মধ্যরাতে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে প্রায় ২৩০ জন নাগরিক ঢাকা থেকে মালয়েশিয়া ফিরে গেছেন। এরা সবাই ব্যবসায়ী, শিক্ষার্থী, বিভিন্ন সেবাদানকারী সংস্থায় কর্মরত। প্রথমে ওই ফ্লাইটে ২২৫ জনের যাওয়ার কথা ছিল। পরে বিমানবন্দরে উপস্থিত মালয়েশিয়ার আরও পাঁচ নাগরিক ওই ফ্লাইটে ঢাকা ছেড়ে যান। শ্রীলঙ্কার প্রায় সাড়ে ৪০০ নাগরিকও আগামী দু-একদিনের মধ্যে ঢাকা ছাড়তে পারেন। গত মঙ্গলবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজপক্ষেকে বাংলাদেশে শ্রীলঙ্কা অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে একটি চিঠি দেওয়া হয়েছে। ওই চিঠিতে শ্রীলঙ্কার আগ্রহী নাগরিকদের বাংলাদেশ থেকে কলম্বো যাওয়ার অনুমতি চাওয়া হয়েছে। প্রেসিডেন্টের অনুমতি পেলে শ্রীলঙ্কার নাগরিকরা আজ থেকে রবিবারের মধ্যে কলম্বো যেতে আগ্রহী।

[আরও পড়ুন: ‘সবাই ঘরে থাকুন, গরিব মানুষরা খাদ্য ও অর্থ পাবেন’, আশ্বস্ত করলেন শেখ হাসিনা]

ঢাকার বিদেশ মন্ত্রকের আধিকারিকরা জানান, এ মুহূর্তে ইউরোপীয় ইউনিয়নের (EU) দেশগুলির ৬০০ নাগরিক বাংলাদেশে কাজ করছেন। তাঁদের একটি অংশও ঢাকা ছাড়তে চান। বিষয়টি নিয়ে ঢাকায় ওই দেশগুলির কূটনীতিকরা বিদেশ মন্ত্রকের সঙ্গে কথা বলেছেন। মন্ত্রকের পক্ষ থেকে ইউরোপের কূটনীতিকদের বলা হয়েছে, যেকোনও দেশ চাইলে ভাড়া করা বিমানে তাঁদের নাগরিকদের ঢাকা থেকে দেশে নিয়ে যেতে পারে। তবে যে উড়োজাহাজ ঢাকায় আসবে, সেটিকে কোনও যাত্রী ছাড়াই ঢাকায় আসতে হবে। এই ক্ষেত্রে সব সহযোগিতা দেওয়া হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement