BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

সুখবর! ভ্যাকসিনের ঘাটতি মেটাতে রুশ করোনা টিকা স্পুটনিক ভি এবার তৈরি হবে ভারতেই

Published by: Sucheta Sengupta |    Posted: May 22, 2021 1:46 pm|    Updated: May 22, 2021 1:51 pm

Russian corona vaccine Sputnik V will be produced in India from August | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার পর আরও এক বিদেশি ফরমুলা ব্যবহার করে করোনা টিকা (Corona vaccine) উৎপাদিত হতে চলেছে ভারতে। জানা গিয়েছে, রুশ করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি (Sputnik V) এবার ভারতেই তৈরি হবে। ভ্যাকসিনের ঘাটতি মেটাতে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে দু’দেশের তরফে। অগাস্ট থেকে ভারতে স্পুটনিক ভি তৈরির কাজ শুরু হওয়ার সম্ভাবনা। তবে এ মাসের মধ্যে স্পুটনিক ভি-র আরও ৩০ লক্ষ ডোজ এসে পৌঁছবে দেশে। এর আগে ১ মে দেড় লক্ষ ডোজ পাঠিয়েছিল রাশিয়া।

রাশিয়ায় (Russia) নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত ডি বালা ভেঙ্কটেশ বর্মা জানিয়েছেন, তিন দফায় ভারতে তৈরি হবে স্পুটনিক ভি। রুশ সংস্থার তরফে ভারতের যে সংস্থা টিকা উৎপাদনের কাজে করবে, তাদের ফরমুলা দিয়ে দেওয়া হবে। প্রযুক্তির পাশাপাশি অন্যান্য সামগ্রী দিয়েও সাহায্য করবে রাশিয়া। এমনও হতে পারে প্রায় তৈরি টিকাই রাশিয়া পাঠাবে ভারতে (India)। এরপর ভায়ালে ভরে তা বিভিন্ন জায়গায় সরবরাহের দায়িত্ব সম্পূর্ণ ভারতের। এভাবেই একাধিক ধাপে ভারত স্পুটনিক ভি দেশীয় উপায়ে তৈরি করবে। ঠিক হয়েছে, এভাবে দেশে স্পুটনিক ভি-র ৮৫০ মিলিয়ন ডোজ তৈরি হবে প্রাথমিকভাবে। অগাস্ট থেকে কাজ শুরু হতে চলেছে।

[আরও পড়ুন: করোনা কালেই আড়াই লক্ষ SBI কর্মী পেতে চলেছেন ১৫ দিনের অতিরিক্ত বেতন!]

এমনিতেই ভারত-রাশিয়া চুক্তি অনুযায়ী, সেখান থেকে করোনা ভ্যাকসিন আমদানির ক্ষেত্রে বরাত দেওয়া হয়েছিল হায়দরাবাদের ডক্টর রেড্ডিস ল্যাবকে। তাদের মাধ্যমে এই মুহূর্তে দেশে আসা দেড় লক্ষ স্পুটনিক ভি থেকে ইতিমধ্যে টিকাকরণ চলছে। হায়দরাবাদেই সর্বপ্রথম এক ব্যক্তির শরীরে প্রয়োদ করা হয়েছে স্পুটনিক ভি টিকা। এরপর আরও রুশ টিকা আসবে দেশে। ফলে কোভিশিল্ড, কোভ্যাক্সিনের পাশাপাশি স্পুটনিক ভি দিয়েও পুরোদমে টিকাকরণের কাজ করা যাবে বলে আশাবাদী।

[আরও পড়ুন: মাসে দ্বিগুণ বাড়ল DA, উপকৃত হবেন দেড় কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement