BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শনিবার ১ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘কাগজ গুছিয়ে রাখুন, NPR-এ লাগবে’, বিজেপির টুইট ঘিরে তুঙ্গে বিতর্ক

Published by: Paramita Paul |    Posted: February 9, 2020 1:35 pm|    Updated: February 9, 2020 1:35 pm

Keep documents Safe: Karnataka BJP tweets on NPR sparks debate.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মুসলিম মহিলাদের আক্রমণ বিজেপির। দিল্লির বিধানসভা নির্বাচনে মহিলাদের লম্বা লাইন পড়েছিল। হাতে ভোটার কার্ড নিয়ে সেই মহিলাদের লম্বা লাইনের ভিডিও- ভাইরাল হয়। সেই ভিডিওকে হাতিয়ার করে ব্যঙ্গাত্মক টুইট করে কর্নাটক বিজেপি। ‘কাগজ নেহি দিখায়েঙ্গে হম’ স্লোগানকে হাতিয়ার করে কর্নাটক বিজেপি টুইটার হ্যান্ডেলে লেখা হয়, “কাগজ সামলে রাখুন, NPR-এর সময় দেখাতে হবে।” তাঁদের এই টুইটের সমালোচনায় সরব হয়েছেন নেটিজেনরা। একইসঙ্গে সমালোচকদের প্রশ্ন, খোদ প্রধানমন্ত্রী বলেছেন NPR-এ কোনও কাগজ দেখাতে হবে না। তাহলে কি তিনি মিথ্যে বলেছেন?

শনিবার ছিল দিল্লি বিধানসভা নির্বাচন। লাইনে দাঁড়ানো মুসলিম মহিলাদের ভিডিও-সহ বিজেপির কর্নাটক শাখা টুইটারে লিখেছে, ‘‘কাগজ নেহি দিখায়েঙ্গে হম! কাগজপত্র সামলে রাখুন। এনপিআরের সময়ে আবার দেখাতে হবে। #দিল্লিপোলস২০২০।’’ CAA, NRC ও NPR-এর বিরোধিতায় জনপ্রিয় হয়ে ওঠা স্লোগানকে কটাক্ষ করে বিজেপির এমন টুইটের নিন্দায় সরব হয়েছেন সমালোচকরা। তাঁদের অভিযোগ, বিজেপি এদিন ঘুরিয়ে ফের মুসলিমদের দেশছাড়া করার হুমকি দিয়েছে।

[আরও পড়ুন : ‘CAA বিভাজন ও বিভেদমূলক’, আইন প্রত্যাহারের দাবিতে সরব গোয়ার আর্চ বিশপ]

দেশজুড়ে NPR করার বিরোধিতা করেছে বিরোধীরা। অভিযোগ করেছে, এনপিআরের মাধ্যমে ঘুরপথে NRC চালুর চেষ্টা করছে বিজেপি। সেই বিতর্ক ধামাচাপা দিতে কেন্দ্রীয় সরকারই আশ্বাস দিয়েছিল, NPR-এর জন্য তথ্য সংগ্রহের সময়ে নাগরিকদের কোনও কাগজপত্রের তথ্যপ্রমাণ দেখাতে হবে না। কিন্তু কেন্দ্রের সেই আশ্বাসে চিঁড়্ ভেজেনি। কর্নাটক বিজেপির এই টুইট এনপিআর নিয়ে সেই বিতর্ক নতুন করে খুঁচিয়ে তুলল বলেই মনে করা হচ্ছে। বলা হচ্ছে, NPR নিয়ে কেন্দ্রীয় সরকারের অবস্থানের বিরোধিতা করেছে বিজেপির কর্নাটক শাখার ওই টুইটটি।

[আরও পড়ুন : ‘শিকারা’ দেখে আবেগতাড়িত আডবানী, চোখের জল মোছালেন খোদ পরিচালক]

প্রসঙ্গত, গত ১ জানুয়ারি একাধিক টুইটের মাধ্যমে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দেয়, NPR-এর জন্য কাউকেই কোনও নথি জমা দিতে হবে না। তার পরেও কীভাবে কর্ণাটক বিজেপি এই ব্যঙ্গাত্মক ভিডিও টুিট করল, তা নিয়ে প্রশ্ন তুলছে বিরোধীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে