১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশের প্রথম টেস্টটিউব বেবির জনকের গল্প এবার বড়পর্দায়

Published by: Bishakha Pal |    Posted: February 24, 2019 8:09 pm|    Updated: February 24, 2019 8:09 pm

Biopic on Dr Subhas Mukhopadhyay

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সালটা ছিল ১৯৭৮। কলকাতা শহরের বুকে সেবছর এক বিপ্লব ঘটিয়ে দিয়েছিলেন এক চিকিৎসক। নাম সুভাষ মুখোপাধ্যায়। দেশের প্রথম টেস্টটিউব বেবি তৈরি করেছিলেন তিনি। সেই ইতিহাস এবার উঠে আসছে বড়পর্দায়। এই চিকিৎসকের গল্প সেলুলয়েডে তুলে আনবেন বাঙালি পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়।

সিনেমা অবশ্য সুভাষ মুখোপাধ্যায়কে নিয়ে এই প্রথম নয়। এর আগে তপন সিংহ তাঁর ছবি ‘এক ডক্টর কি মউত’-এ প্রবাদপ্রতীম এই ডাক্তারের কথা বলেছিলেন। সুভাষ মুখোপাধ্যায়ের নাম ছবিতে হয়েছিল দীপঙ্কর রায়। এই চরিত্রে অভিনয় করেছিলেন পঙ্কজ কাপুর। কিন্তু ওটা ছিল উপন্যাস নির্ভর চলচ্চিত্র। রমাপদ চৌধুরির ‘অভিমন্যু’ উপন্যাস থেকে অনুপ্রাণিত হয়ে ছবিটি বানিয়েছিলেন তিনি। তাই তথ্য অনেক সংকুচিত হয়ে পড়েছিল। এবার কমলেশ্বর ঠিক করেছেন তিনি সুভাষ মুখোপাধ্যায়ের সারা জীবনের গল্প তুলে আনবেন ছবিতে। তাঁর ইন ভিট্রো ফার্টিলাইজেশন নিয়ে গবেষণা ছবিতে একটি বড় অংশজুড়ে থাকবে। থাকবে দেশের প্রথম টেস্টটিউব বেবি ‘দুর্গার’ কথাও।

মায়ের মৃত্যুবার্ষিকীতে সোশ্যাল মিডিয়ায় মনখারাপ করা পোস্ট জাহ্নবীর ]

পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় মেডিক্যালের ছাত্র। কলকাতা মেডিক্যাল কলেজে পড়েছিলেন তিনি। সেখান থেকেই ডাক্তারি পাশ করেন। তারপর সিনেমাজগত প্রবেশ তাঁর। তাই স্বাভাবিকভাবেই পূর্বসূরীর প্রতি দুর্বলতা থাকা অসম্ভব নয়। তবে পরিচালক ছবিটি বানাচ্ছেন হিন্দিতে। বাংলায় নয়। ছবিটি প্রযোজনা করবে সঞ্জয় লীলা বনশালির প্রডাকশন হাউস।

প্রাথমিকভাবে হর্ষবর্ধন রেড্ডি বুরিকে ভারতে টেস্টটিউব বেবি বলা হত। ১৯৮৬ সালে জন্মেছিলেন তিনি। তাঁকে জন্ম দিয়েছিলেন ডাক্তার টি সি আনন্দ কুমার। ১৯৯৭ সালে ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেসে যোগ দিতে আনন্দ কুমার কলকাতা আসেন। তখনই সুভাষ মুখোপাধ্যায়ের কথা জানতে পারেন। তারপরই প্রচারের আলো পান সুভাষ মুখোপাধ্যায়।

সোনাক্ষীর বিরুদ্ধে মামলা দায়ের, কী বললেন অভিনেত্রী? ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে