৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগ, ‘লুডো’র একাধিক দৃশ্য নিয়ে ক্ষুব্ধ নেটদুনিয়ার একাংশ

Published by: Suparna Majumder |    Posted: November 27, 2020 5:18 pm|    Updated: November 27, 2020 5:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১২ নভেম্বর নেটফ্লিক্সে (Netflix) মুক্তি পেয়েছে অনুরাগ বসু পরিচালিত লুডো (Ludo)। প্রশংসিত হয়েছে সমালোচক মহলে। নজর কেড়েছেন রাজকুমার রাও (RajKummar Rao), পঙ্কজ ত্রিপাঠি (Pankaj Tripathi) ও অভিষেক বচ্চন-সহ (Abhishek Bachchan) অন্যান্য তারকারা। সেই ছবির কিছু দৃশ্য নিয়েই এবার আপত্তি তুলল নেটদুনিয়ার একাংশ। অভিযোগ, ছবির একাধিক দৃশ্যে হিন্দু ধর্ম ও পবিত্র রামায়ণকে অপমান করা হয়েছে।

কী নিয়ে আপত্তি? ছবির একটি দৃশ্যে যাত্রার মঞ্চে শূর্পণখার চরিত্রে অভিনয় করে রাজকুমার রাও অভিনীত চরিত্র আলু। মঞ্চে দাঁড়িয়ে কৌতুকের ছলে সে নিজেকে মস্তানি ও লক্ষ্মণকে বাজিরাওয়ের সঙ্গে তুলনা করে। সত্যি সত্যিই নাক কেটে দেওয়ার জন্য অকথ্য ভাষায় তিরস্কারও করে। সেই ভিডিও শেয়ার করেই রামায়ণের মতো মহাকাব্যকে অপমান অভিযোগ জানিয়েছেন নেটিজেনদের একাংশ।

[আরও পড়ুন: বিষ দিয়ে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয়েছিল তাঁকে! চাঞ্চল্যকর স্বীকারোক্তি লতা মঙ্গেশকরের]

নেটিজেনদের আপত্তির তালিকায় রয়েছে অভিষেক বচ্চন অভিনীত বিট্টু চরিত্রের আরেকটি দৃ্শ্য। যেখানে ছোট্ট মিনির মনোরঞ্জনের জন্য কালী, মহাদেব, অসুর সাজা বহুরূপীদের ভয় দেখাচ্ছে বিট্টু। এভাবেই নাকি ছবির বিভিন্ন জায়গায় হিন্দু ধর্মকে অপমান করা হয়েছে।

চারটি ভিন্ন গল্পকে একসূত্রে বেঁধেছেন পরিচালক অনুরাগ বসু (Anurag Basu)। অতি পরিচিত লুডো খেলার মাধ্যমে জীবনের চড়াই-উৎরাইয়ের কাহিনি বুঝিয়েছেন ১ ঘণ্টা ৫০ মিনিটের সিনেমায়। নিজে অভিনয় করেছেন যমরাজের ভূমিকায়। সূত্রধরের মতো গোটা গল্পকে সাজিয়েছেন চিত্রগুপ্তকে (রাহুল বগ্গা) সঙ্গী করে। অনেকেই ছবিকে চলতি সময়ে ‘মাস্টারপিস’ হিসেবে ব্যাখ্যা করেছেন। মুক্তির পরের এই বিতর্ক নিয়ে অবশ্য পরিচালক বা প্রযোজনা সংস্থার পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া এখনও পর্যন্ত জানানো হয়নি।

[আরও পড়ুন: কৃষক বিক্ষোভ: কেন্দ্রকে ব্যঙ্গ করে খাবার বয়কটের ডাক তাপসীর, প্রতিবাদী স্বরা ভাস্করও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement