৩০ কার্তিক  ১৪২৬  রবিবার ১৭ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা ছবি মানেই দুই পারে সমাদৃত। তাকে মর্যাদা দিয়েই এবছর প্রথমবার ঢাকায় বসেছিল ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডসের আসর। ঢাকার বসুন্ধরা কনভেনশন সেন্টারে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান উপলক্ষে উপস্থিত ছিলেন দুই বাংলার ফিল্মদুনিয়ার বিখ্যাত ব্যক্তিত্বরা। ভারত থেকে যেমন ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রঞ্জিৎ মল্লিক, পাওলি দাম, কৌশিক গঙ্গোপাধ্যায়ের মতো ব্যক্তিত্ব; তেমনই ছিলেন জয়া আহসান, পরীমণি, নুসরাত ফারিয়া, বিদ্যা সিনহা মীমের মতো অভিনেতা-অভিনেত্রীরা।

বাংলাদেশ ও ভারতের চলচ্চিত্র তারকাদের এই অনুষ্ঠানে সম্মানিত করা হয়। ‘ভারত বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডস-২০১৯’ (বিবিএফএ)-এর অয়োজন করেছিল টিএম ফিল্মস। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। দুই দেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। তারপর বঙ্গবন্ধুকে নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হয়। এবছর বিবিএফএ’র জুরিবোর্ডের সদস্য ছিলেন বাংলাদেশ থেকে আলমগীর, কবরী, ইমদাদুল হক মিলন, খোরশেদ আলম খসরু ও হাসিবুর রেজা কল্লোল। ভারতের তরফে ছিলে গৌতম ঘোষ, ব্রাত্য বসু, গৌতম ভট্টাচার্য, অঞ্জন বোস ও তনুশ্রী চক্রবর্তী।

[ আরও পড়ুন: ‘গান্ধীজির আদর্শ মেনে চলুন’, মহাত্মার জন্ম সার্ধশতবর্ষে আবেদন বলিউডের ]

এবছর জনপ্রিয় চলচ্চিত্র হিসেবে পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের ‘পাসওয়ার্ড’ ও ভারতের ‘বোমকেশ গোত্র’। সেরা ছবি হয়েছে বাংলাদেশের ‘দেবী’, ভারতের ‘নগর কীর্তন’। জনপ্রিয় নায়িকার তালিকায় যৌথভাবে রয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত ও বাংলাদেশের জয়া আহসান। সেরা অভিনেত্রীর পুরস্কারও গিয়েছে জয়া আহসানের ঝুলিতে। অবশ্য তার সঙ্গে ভারতের পাওলি দামও ‘কণ্ঠ’ ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন। ফেসবুকে তিনি পুরস্কার-সহ একটি ছবিও পোস্ট করেছেন। সেরা অভিনেতার পুরস্কার যৌথভাবে পেয়েছেন বাংলাদেশের সিয়াম ও ভারতের প্রসেনজিৎ। বর্ষসেরা জনপ্রিয় অভিনেতা হয়ছে বাংলাদেশের শাকিব খান ও ভারতের জিৎ। শ্রেষ্ঠ পরিচালক হিসেবে পুরস্কৃত হয়েছেন বাংলাদেশের নাসির উদ্দিন ইউসুফ ও ভারতের সৃজিত মুখোপাধ্যায়।

চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য সম্মান জানানো হয় বাংলাদেশের অভিনেত্রী আনোয়ারা বেগমকে। ভারতের অভিনেতা রঞ্জিৎ মল্লিককে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে সম্মানিত করা হয়। সেরা চিত্রনাট্যকারের পুরস্কার জিতে নেন বাংলাদেশের ফেরারী ফরহাদ ও ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়। সেরা সংগীত পরিচালকের পুরস্কার পান বাংলাদেশের হৃদয় খান ও ভারতের বিক্রম ঘোষ। সেরা গায়ক (পুরুষ) নির্বাচিত হন বাংলাদেশের ইমরান ও ভারতের অনির্বাণ ভট্টাচার্য। মহিলাদের পক্ষে এই পুরস্কার পান বাংলাদেশের সোমনুর মনির কোনাল ও ফাতেমাতুজ জোহরা ঐশী। ভারতের নিকিতা নন্দীও সেরা গায়িকার পুরস্কার পেয়েছেন। সেরা সহ-অভিনেতা বাংলাদেশের ইমন ও ভারতের অর্জুন চক্রবর্তী। সেরা সহ-অভিনেত্রী বাংলাদেশের জাকিয়া বারী মম ও ভারতে সুদীপ্তা চক্রবর্তী। বিশেষ জুরি অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের তাসকিন রহমান ও বিদ্যা সিনহা মীম এবং ভারতের রুদ্রনীল ঘোষ, আবীর চট্টোপাধ্যায় ও নবনী। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব সামলান ভারতের মীর ও বাংলাদেশের শাহরিয়ার নাজিম জয় ও শান্তা জাহান।

[ আরও পড়ুন: বাস্তবের ‘গোত্র’র গল্প, ভিনধর্মী ঠাকুমা-নাতিকে ছবি দেখার আমন্ত্রণ শিবু-নন্দিতার ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং