BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘এখনকার বলিউড হিটলার জমানার জার্মানির মতো’, ফের বিস্ফোরক নাসিরউদ্দিন শাহ

Published by: Suparna Majumder |    Posted: September 14, 2021 9:03 am|    Updated: September 14, 2021 10:00 am

Actor Naseeruddin Shah calls out 'Propaganda' films of Bollywood | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিতর্কিত মন্তব্য করলেন অভিনেতা নাসিরউদ্দিন শাহ (Naseeruddin Shah)। এবার বলিউডকে হিটলার জমানার সঙ্গে তুলনা করলেন তিনি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে এই মন্তব্য করেন ৭১ বছরের অভিনেতা।

ধর্মের কারণে বলিউডে বৈষম্যের শিকার হয়েছেন? এই প্রশ্নের উত্তর দিতে গিয়েই নাসিরউদ্দিন জানান, বলিউডে মুসলিম সম্প্রদায় বৈষম্যের শিকার হচ্ছে না। তাহলে তিন খান এখনও শীর্ষে থাকতে পারতেন না। বর্ষীয়ান অভিনেতার মতে, বি-টাউনে শুধুমাত্র একটি জিনিসের কদর রয়েছে, আর তা হল অর্থ। কার সিনেমা কত টাকার ব্যবসা করছে, সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

[আরও পড়ুন: ‘Money Heist’ সিরিজের সঙ্গে জুড়ল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নাম, প্রতিষ্ঠানের প্রশংসায় ‘টোকিও’]

এরপরই বলিউডকে হিটলার জমানার জার্মানির সঙ্গে তুলনা করেন নাসিরুদ্দিন শাহ। তাঁর মতে, আরব সাগরের তীরের এই গ্ল্যামার দুনিয়ায় ধর্মীয় গোঁড়ামি না থাকলেও সিনেমা শিল্পে পরিবর্তন এসেছে। সরকারের গৌরব তুলে ধরার জন‌্য কিছু পরিচালক-প্রযোজককে কেন্দ্র উৎসাহ দিচ্ছে। এর জন‌্য তাদের সরকার অর্থও দিচ্ছে। এমনকী, ছবির কাহিনির মাধ‌্যমে সরকারের হয়ে কৌশলে প্রচার করলে কোনও মামলায় দোষী অভিনেতা-পরিচালক-প্রযোজককে ক্লিনচিট দিয়ে দেওয়া হচ্ছে। প্রবীণ অভিনেতার বক্তব‌্য, “হিটলারের জার্মানিতেও বিশ্বখ‌্যাত সিনেমা পরিচালকদের দিয়ে নাৎসি আদর্শকে গৌরবান্বিত করে, এমন কাহিনির ছবি বানানো হত।”

উল্লেখ্য, চলতি মাসের শুরুতেই আফগানিস্তান (Afghanistan Crisis) প্রসঙ্গে কথা বলতে গিয়ে নাসিরুদ্দিন শাহ দাবি করেন, যে ভারতীয় মুসলিমরা তালিবানের জয় উদযাপন করছেন, তাঁরা আরও ভয়ংকর। অভিনেতার প্রশ্ন , “তালিবানের প্রত্যাবর্তনে যাঁরা উল্লসিত, তাঁদের প্রশ্ন করতে চাই আপনারা কি সেকেলে অসভ্য বর্বর সমাজের পক্ষপাতী? নাকি তাঁরা নতুন দিনের আধুনিক ইসলামকে চান?” নিজের এই মন্তব্য নিয়ে আলোচনার জন্যই সোমবার বেসরকারি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন নাসিরুদ্দিন। যেখানে ফের বিতর্কিত মন্তব্য করে বসেন। 

[আরও পড়ুন: ‘সো হট’, টুকটুকে লাল জ্যাকেটে স্পষ্ট ক্লিভেজ, জিম লুকে আগুন ঝরালেন Rituparna Sengupta]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement