১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ঋতুচক্র নিয়ে ট্যাবু ভাঙতে সোচ্চার তাপসী, কী বললেন অভিনেত্রী?

Published by: Bishakha Pal |    Posted: July 28, 2019 9:06 pm|    Updated: July 28, 2019 9:35 pm

Actress Taapsee Pannu discusses about menstruation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋতুচক্র প্রতিটি মেয়েরই স্বাভাবিক শারীরবৃত্তিয় প্রক্রিয়া। এনিয়ে লুকনোর কিছু নেই। বরং ট্যাবু হটিয়ে বিষয়টি নিয়ে সচেতন থাকাই মেয়েদের প্রধান লক্ষ্য হওয়া দরকার। বললেন অভিনেত্রী তাপসী পান্নু। সম্প্রতি তিনি মুম্বইয়ের একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত হয়েছেন। সেই সংস্থার সঙ্গে যুক্ত রয়েছেন ব্রিটিশ রাজবধূ মেগান মর্কেলও। তাই মেনস্ট্রুয়েশন নিয়ে কথা বলতে গিয়ে তাঁকেও টেনে আনলেন তাপসী। বললেন, “মেগান ও আমার, দু’জনের জন্যই পিরিয়ডস স্বাভাবিক।”

[ আরও পড়ুন: রাহুল বোসকে ‘মহার্ঘ’ কলা বেচে বিপত্তি, ২৫ হাজার টাকা জরিমানা হোটেল কর্তৃপক্ষের ]

২০১৭ সালে ভারতে এসেছিলেন মেগান মর্কেল। সেবার ডাচেস অফ সাসেক্স বলেছিলেন, শিশুদের টিনএজে পৌঁছনোর আগেই তাদের ঋতুচক্র নিয়ে শিক্ষা দেওয়া প্রয়োজন। কারণ এমন অনেক তথ্য থাকে যা তারা জানতে পারে না। আবার এমন তথ্যও থাকে যা ভুলভাবে ব্যখ্যা করা হয়। মেনস্ট্রুয়েশন সম্পর্কে জানলে তারা এসব এড়াতে পারবে। এবার তাপসী বললেন, একটি মধ্যবিত্ত সংসারে পিরিয়ডস নিয়ে আলোচনা হয় লুকিয়ে। চোখে চোখ রেখে কেউ ঋতুচক্রের কথা বলে না। তাঁর, মেগান মর্কেল ও পৃথিবীর সমস্ত মহিলার কাছে পিরিয়ডস খুব সাধারণ বিষয়। এনিয়ে ট্যাবু থাকা একেবারেই অনুচিত। বরং এনিয়ে যদি মানুষ প্রকাশ্যে কথা বলে তাহলেই সমাজের উন্নয়ন সম্ভব বলে মত অভিনেত্রীর।

একথা বলতে গিয়ে তাপসী নিজের অভিজ্ঞতার কথাও শেয়ার করেছেন। বলেছেন, তিনি নিজে কখনও দোকানে স্যানিটারি প্যাড কিনতে যেতেন না। সবসময় তাঁর মাকে বলতেন। এখন অবশ্য সেসব কিছু হয় না। কিন্তু তাপসী চান না, তাঁর মতো অন্যরাও ঋতুচক্র নিয়ে লজ্জা পাক। এর জন্য পর্যাপ্ত শিক্ষা জরুরি। অক্ষয় কুমারের ছবি ‘প্যাডম্যান’-এও এই কথাই বলা হয়েছে।

[ আরও পড়ুন: ‘কে ওকে মেরে হাত নোংরা করবে’, কৌশিক সেনকে কটাক্ষ সায়ন্তনের ]

কিছুদিন আগে কঙ্গনা রানাউতের বোন রঙ্গোলি চান্দেল তাপসী পান্নুকে ‘সস্তি কপি’ বলেছিলেন। এই নিয়ে বিতর্কে হয়েছিল। তাপসী ‘জাজমেন্টাল হ্যায় কেয়া’-র ট্রেলারের প্রশংসা করে লিখেছিলেন, “এটা বেশ ভাল হয়েছে! প্রথম থেকেই আমার ভীষণ প্রত্যাশ্যা রয়েছে এই সিনেমাটা নিয়ে এবং সেই প্রত্যাশা পূরণ হবে বলেই মনে হচ্ছে।” আর তাপসীর এহেন টুইটেই বেজায় চটে যান কঙ্গনার বোন রঙ্গোলি। তাঁর বক্তব্য, “মন্তব্যের কোথাও তাপসী কঙ্গনার প্রশংসা করেননি। উলটে এর আগে কঙ্গনার ডবল ফিল্টারের দরকার বলেও মন্তব্য করেছিল তাপসী! কে ও?” এমনকী, ‘সস্তা কপি’ বলেও আখ্যা দেন অভিনেত্রীকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে