Advertisement
Advertisement

Breaking News

Maldives row

দেশের অপমানে মালদ্বীপকে বয়কট! ‘অতিথি দেব ভব’ সংস্কৃতির পাঠ দিলেন ভারতীয় তারকারা

প্রিয় ডেস্টিনেশনকে 'গুডবাই' বলিউড সেলেবদের!

Akshay Kumar, Kangana Ranaut, Sachin Tendulkar, other celebs on Maldives row | Sangbad Pratidin
Published by: Sandipta Bhanja
  • Posted:January 7, 2024 7:57 pm
  • Updated:January 7, 2024 7:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মদিন হোক বা হানিমুন, কিংবা অবসর কাটানোর প্রিয় ডেস্টিনেশন হিসেবে মালদ্বীপই পছন্দের তালিকার শীর্ষে বলিউড সেলেবদের। সারাবছর জুড়ে সেখানে বলিউড তারকাদের আনোগোনা লেগেই থাকে। এবার তাঁরাই দেশের অপমানে মালদ্বীপকে বয়কট করলেন! শুধু তাই নয়, সেদেশের সমালোচনায় মুখর হয়ে ভারতের ‘অতিথি দেব ভব’ সংস্কৃতির পাঠ দিলেন তারকারা।

বিনোদুনিয়া থেকে ক্রীড়াজগতের ব্যক্তিত্বরা, একযোগে সকলের প্রতিবাদ,’দেশের অপমান সইব না।’ ঘটনার সূত্রপাত নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফর থেকে। সেই সমুদ্র সৈকতে প্রধানমন্ত্রীর রঙিন মেজাজের ছবি দেখে মালদ্বীপের নেতা-মন্ত্রীরা কটাক্ষ করতে শুরু করেন। শুধু তাই নয়, ভারতের সমুদ্রসৈকতগুলোকে নোংরা, দুর্গন্ধে ভরা বলেও বিদ্রুপ করেন। ওই মন্ত্রীদের বরখাস্ত করা হলেও ভারতীয় নেটিজেনদের রাগ কিন্তু ছাই চাপা আগুনের মতো জ্বলছে! সেই প্রেক্ষিতেই অক্ষয় কুমার, টাইগার শ্রফ, জন আব্রাহাম থেকে শ্রদ্ধা কাপুরের মতো তারকারা মালদ্বীপের মন্ত্রীর ওই বিতর্কিত মন্তব্যের শুধু প্রতিবাদই করেননি। বরং ভারতীয় টুরিজমের প্রচারও করলেন।

Advertisement

অক্ষয়ের মন্তব্য, মালদ্বীপের প্রশাসনিক ব্যক্তিত্বদের তরফে এহেন ঘৃণাভরা এবং বৈষম্যমূলক মন্তব্য চোখে পড়ল। যে দেশ মালদ্বীপে সবথেকে বেশি পর্যটক পাঠায়, তাঁদের বিরুদ্ধে এমন ঘৃণা দেখে হতবাক হলাম। প্রতিবেশী দেশের প্রতি আমরা নম্র বটে, কিন্তু ঘৃণা সইব না।

[আরও পড়ুন: মোদিকে ‘ভাঁড়’ বলে কটাক্ষ মালদ্বীপের মন্ত্রীর, সূচগ্র মেদিনি ছাড়লেন না সলমন! চড়ালেন সুর]

লাক্ষাদ্বীপে নিজের ৫০তম জন্মদিনের স্মৃতি রোমন্থন করে ছবি-ভিডিও শেয়ার করেছেন শচীন তেণ্ডুলকরও। ক্রিকেট তারকার মুখে ‘অতিথি দেব ভব’র কথা।

লাক্ষাদ্বীপের ছবি শেয়ার করে ভারতীয়দের অতিথি দেব ভব সংস্কৃতির কথা মনে করিয়ে দিলেন জন আব্রাহামও। সারা আলি খানও ইনস্টা স্টোরিতে লাক্ষাদ্বীপের ছবি শেয়ার করে মোদির পাশে দাঁড়লেন।

ভারতের দ্বীপপুঞ্জের হয়ে প্রচার করলেন শ্রদ্ধা কাপুর। উপকূলীয় অঞ্চলের খানাপিনা, আঞ্চলিক সংস্কৃতির প্রশংসাও শোনা গেল তাঁর মুখে। প্রতিবাদী কণ্ঠ শোনা গেল হার্দিক পাণ্ডিয়ার মুখেও।

[আরও পড়ুন: ‘মহিলারা জুটো চাটতে বললে কি নারীবাদী বলে লাফাতেন?’, জাভেদকে পালটা ‘অ্যানিম্যাল’ নির্মাতাদের]

প্রতিবারের মতো এবারও মোদির হয়ে পিচে নামলেন কঙ্গনা রানাউত। ভারতের সমুদ্র উপকূলকে দুর্গন্ধে ভরা বলায় জনৈক নেটিজেনের টুইটের পালটা অভিনেত্রীর মন্তব্য, গন্ধ, কীসের গন্ধ? আপনি নিজে মুসলিম হয়েও মুসলিমফোবিয়াতে ভুগছেন। কারণ, লাক্ষাদ্বীপের ৯৮ শতাংশ মানুষ মুসলিম। মালদ্বীপের যে মন্ত্রী এমন মন্তব্য করেছেন তিনি বোধহয় জানেন না। বর্ণবিদ্বেষী মন্তব্য করে আপনাদের লজ্জা হওয়া উচিত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ