BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সামাজিক ট্যাবু ভেঙে দিলেন মোদি, স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রীর ভাষণের প্রশংসা অক্ষয়ের

Published by: Sulaya Singha |    Posted: August 15, 2020 7:04 pm|    Updated: August 15, 2020 7:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসে লালকেল্লার সামনে থেকে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় এর আগে কোনও প্রধানমন্ত্রীর মুখে ঋতুস্রাবের প্রসঙ্গ উঠে আসেনি। কিন্তু এবার তা শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণে। আর এটাই প্রগতির লক্ষ্মণ। ঋতুস্রাব নিয়ে সামাজিক ট্যাবু ভাঙার পথে অসাধারণ পদক্ষেপ মোদির। এমনটাই মনে করছেন ‘প্যাডম্যান’ অক্ষয় কুমার (Akshay Kumar)।

৭৪ তম স্বাধীনতা দিবসে আত্মনির্ভর ভারত থেকে এক দেশ এক হেল্থ কার্ড-সহ বিভিন্ন বিষয় উঠে এসেছে মোদির ভাষণে। যার মধ্যে অন্যতম মহিলাদের ঋতুস্রাবের প্রসঙ্গ। তিনি বলেন, “মহিলাদের স্বাস্থ্যের দিকে বিশেষভাবে নজর দেয় সরকার। ৬ হাজার জন-ঔষধি কেন্দ্র তৈরি হয়েছে। দেশের প্রায় পাঁচ কোটি মহিলার কাছে ১ টাকায় পৌঁছে দেওয়া হয়েছে স্যানিটারি প্যাড। মেয়েদের বিয়ের সময় যাতে অর্থের সমস্যা না হয়, তার জন্য কমিটিও তৈরি করে দিয়েছি আমরা।” এই ভাষণের পর থেকেই দেশজুড়ে চলছে মোদির (PM Modi) প্রশংসা।

[আরও পড়ুন: এত কাণ্ড করেছেন যে মুখ ঢাকতে হচ্ছে! ‘বিয়িং হিউম্যান’ মাস্ক এনে ট্রোলড সলমন]

মহিলাদের ঋতুস্রাব (menstruation) নিয়ে সমাজে এখনও অদ্ভুত একপ্রকার ছুঁৎমার্গ রয়ে গিয়েছে। এই বিষয়ে লোকসমক্ষে কথা বলতে এখনও ইতস্তত বোধ করেন অনেক মহিলাই। যার ফলে পিরিয়ডস সংক্রান্ত কোনও সমস্যা হলেও পরিবারের লোকেরা তা জানতে পারেন না। আর সেখান থেকেই জন্ম নেয় বহু রোগ। এই সামাজিক ট্যাবু ভেঙে দেওয়ার কথাই নিজের ছবিতে বলেছিলেন অক্ষয় কুমার। ‘প্যাডম্যান’ হয়ে বোঝাতে চেয়েছিলেন ঋতুস্রাবের সময় মহিলাদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা কতখানি জরুরি। জানাতে চেয়েছিলেন, এটি আর পাঁচটা বিষয়ের মতোই স্বাভাবিক। তাই লজ্জা পাওয়া বা ইতস্তত বোধ করার কোনও কারণ নেই। আর আজ যখন খোদ মোদি স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে অবলীলায় ঋতুস্রাব নিয়ে কথা বললেন, তখন সত্যিই বিপ্লব ঘটল বলে মনে করছেন বলিউডের খিলাড়ি কুমার।

মোদিকে প্রশংসায় ভরিয়ে দিয়ে লেখেন, “আজ জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী স্যানিটারি প্যাড নিয়ে কথা বললেন। এটাই তো প্রগতি। ঋতুস্রাবকে আর পাঁচটা বিষয়ের মতোই মনে করালেন তিনি। আর সরকার যেভাবে প্রায় ৫ কোটি মহিলাকে ১ টাকার বিনিময়ে স্যানিটারি ন্যাপকিন দিয়েছে, সে কাজ সত্যিই প্রশংসনীয়।” একইসঙ্গে এই বিশেষ দিনে ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেন অক্ষয়। যেখানে সাধারণ মানুষকে একজোট হয়ে গরিব-দুস্থ-অসহায়দের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। বলেন, “চলুন অঙ্গীকারবদ্ধ হই, যেন দেশের কেউ অভুক্ত না থাকেন।”

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসে ভালবাসার জন্য সীমান্ত পেরলেন সৃজিত-মিথিলা! ভারতে এলেন পদ্মাপারের কন্যা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement