BREAKING NEWS

৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

‘ট্যাক্সে মিলায় ভাইরাস, প্যান্ডেমিক বহুদূর!’, স্যানিটাইজারে ১৮% GST নিয়ে কটাক্ষ অনির্বাণের

Published by: Sandipta Bhanja |    Posted: July 16, 2020 3:02 pm|    Updated: July 16, 2020 3:07 pm

Anirban Bhattacharya slams Modi government for GST on handsantizer

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারী আবহে এখন আরও দামি হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার! কারণ, ইতিমধ্যেই জনসাধারণের এই অত্যাবশকীয় পণ্যে ১৮ শতাংশ GST চাপিয়ে ফেলেছে কেন্দ্র। আর আমজনতার কথা ভেবেই মোদি সরকারের এই সিদ্ধান্ত না পসন্দ অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যের (Anirban Bhattacharya)। অতঃপর কেন্দ্রীয় সরকারকে ব্যাঙ্গাত্মকভাবে বিঁধে বললেন, “যাক বাবা, নিশ্চিন্ত হলাম। স্যানিটাইজারে ৭০ শতাংশ অ্যালকোহল আছে কিনা, জানা নেই, তবে ১৮ শতাংশ GST থাকলে ভাইরাস যে মরবেই, তা নিশ্চিত!”

কোনওরকম কটু বাক্য নয়! অভিনেতার ভাষার মারপ্যাঁচ চিরকালই প্রশংসিত। তাঁর শব্দচয়ন নিয়েও অবশ্য আলাদা করে বলার কিছু নেই! এই বিষয়ে বরাবরই অন্যদের থেকে আলাদা তিনি। হ্যান্ড স্যানিটাইজারের উপর অতিরিক্ত ১৮ শতাংশ কর চাপানো নিয়ে অনির্বাণের মন্তব্য, “যাক বাবা, নিশ্চিন্ত হলাম। স্যানিটাইজারে ৭০% অ্যালকোহল আছে কিনা, তা জানার তো উপায় নেই! তবে ১৮% GST থাকলে নিশ্চিত ভাইরাস মরবেই।” এরপর খানিক মজাচ্ছলেই লেখেন, “ট্যাক্সে মিলায় ভাইরাস, প্যান্ডেমিক বহুদূর…!”

অন্ন-বস্ত্র-বাসস্থানের মতো এখন হ্যান্ড স্যানিটাইজারও যে অতিপ্রয়োজনীয়, তা বোধহয় আলাদা করে বলার অপেক্ষা রাখে না! করোনার বিরুদ্ধে লড়াই করতে প্রতিটি মুহূর্তে প্রয়োজন। অথচ, সেই নিত্য প্রয়োজনীয় দ্রব্য অ্যালকোহল ভিত্তিক স্যানিটাইজারের দাম বাড়তে চলেছে। তাও আবার, একধাক্কায় হ্যান্ড স্যানিটাইজারের উপর ১৮ শতাংশ জিএসটি চাপিয়েছে মোদি সরকার! স্বভাবতই এর ফলে স্যানিটাইজারের দাম হবে আকাশ ছোঁয়া। ফলে দিন আনা দিন খাওয়া মানুষগুলি তো বটেই বরং মধ্যবিত্তরাও কীভাবে হ্যান্ড স্যানিটাইজার কিনবেন, তা রীতিমতো চিন্তার ভাঁজ ফেলেছে কপালে!

[আরও পড়ুন: সুশান্তই অনুপ্রেরণা, চাঁদে জমি কিনে জন্মদিনে নিজেকে উপহার দিলেন যুবক]

গতকালই Authority for Advance Ruling জানিয়েছে, সমস্ত অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজারের উপর ১৮ শতাংশ জিএসটি প্রয়োগ করা হবে। কারণ এগুলি অ্যালকোহল ভিত্তিক ‘হাইজিন প্রোডাক্ট’র অধীনে পড়ছে। তাই এটা অতিপ্রয়োজনীয় বা এসেনসিয়াল কমোডিটিস হলেও জিএসটি থেকে ছাড় পাবে না। আর কেন্দ্রীয় সরকারের সেই সিদ্ধান্তকেই একেবারে নম্র ভাষাতেই খানিক ব্যাঙ্গাত্মকভাবে বিঁধেছেন টলিউড অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য।

[আরও পড়ুন: কোভিড চিকিৎসায় লাগামছাড়া বিল বেসরকারি হাসপাতালগুলিতে, সরব অভিনেত্রী ঋতাভরী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement