৬ চৈত্র  ১৪২৯  মঙ্গলবার ২১ মার্চ ২০২৩ 

READ IN APP

Advertisement

‘বাবার বার্থ সার্টিফিকেট দেখান প্রধানমন্ত্রী’, CAA নিয়ে ফের মোদিকে তোপ অনুরাগের

Published by: Bishakha Pal |    Posted: January 13, 2020 12:58 pm|    Updated: January 13, 2020 12:58 pm

Anurag Kashyap demands PM Narendra Modi’s father’s birth certificate

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমস্ত প্রতিবাদ, আন্দোলন শেষ পর্যন্ত মাঠে মারা গেল। ১০ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন। আর তারপরই সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দাগলেন পরিচালক অনুরাগ কাশ্যপ। প্রশ্ন তুললেন, প্রধানমন্ত্রী নিজে তাঁর বাবার জন্মের শংসাপত্র দেখাতে পারবেন তো?

টুইটারে অনুরাগ জানিয়েছেন, “আজ CAA কার্যকর হয়ে গিয়েছে। মোদিকে বলো প্রথমে নিজের কাগজ, সম্পূর্ণ রাষ্ট্রবিজ্ঞানের উপর নিজের ডিগ্রি, নিজের বাবা ও পরিবারের সবার জন্মের শংসাপত্র গোটা ভারতে দেখান। তারপর যেন আমাদের থেকে চান।” এছাড়া একটি টুইটে তিনি CAA-কে নোট বাতিলে সঙ্গে তুলনা করেছেন। বলেছেন, নোট বাতিলের ক্ষেত্রে যেমন কোনও পরিকল্পনা ছিল না, কোন দৃষ্টিভঙ্গি ছিল না, শুধু আরোপ করা হয়েছিল, CAA-ও তাই।

[ আরও পড়ুন: ‘ভালবাসার রোদ জানলা বেয়ে আয়’, কেন বলছেন ঋতাভরী? ]

১১ ডিসেম্বর সংশোধিত নাগরিকত্ব আইন পাশের পর থেকে তার বিরোধিতা করে আসছেন অনুরাগ কাশ্যপ। একাধিকবার তিনি প্রশাসনকে এই নিয়ে কটাক্ষ করেছেন। কখনও সরকারকে ‘ভীতু’ বলেছেন; কখনও আবার বলেছেন ‘আশপাশে ক্যামেরা থাকলে তবেই মোদি কাজ করেন।’ এর আগেও অনেকবার মোদির বিদেশ সফর থেকে একাধিক বিষয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছেন তিনি। সম্প্রতি জাতীয় এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মোদি সরকারকে একহাত নেন অনুরাগ কাশ্যপ। ‘গ্যাংস অফ ওয়াসেপুর’, ‘ব্ল্যাক ফ্রাইডে’র মতো ছবির পরিচালক আরও বলেন, “নরেন্দ্র মোদী সবসময় কংগ্রেসকে দোষ দেন। আজ তিনি নিজেই ইন্দিরা গান্ধীর মতো কাজ করছেন। আর অমিত শাহ তো সঞ্জয় গান্ধীর চরিত্র করছেন। তাহলে তাঁদের সঙ্গে কংগ্রেসের কী পার্থক্য থাকল?” 

এমনকী CAA’র পর JNU কাণ্ড নিয়েও সরকারের সমালোচনা করেন অনুরাগ। দীপিকা যে JNU ছাত্র সংসদের নেত্রী ঐশী ঘোষের পাশে দাঁড়িয়েছেন, তাও সমর্থন করেন পরিচালক। এমনকী নিজের প্রোফাইলের ছবি পালটে তিনি দীপিকার ছবি লাগিয়েছেন।

[ আরও পড়ুন: BFJA’র ‘সিনেমার সমাবর্তন’-এ কারা হলেন ২০১৯-এর সেরার সেরা? রইল তালিকা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে