Advertisement
Advertisement
Adipurush

‘ধর্মীয় ভাবাবেগে আঘাত বরদাস্ত করব না’, ‘আদিপুরুষ’ নিয়ে ঝাঁজালো অনুরাগ ঠাকুর

'আদিপুরুষ' নিষিদ্ধ করার দাবি তুললেন অযোধ্যার পুরোহিতরা।

Anurag Thakur reacts to Adipurush dialogues | Sangbad Pratidin
Published by: Sandipta Bhanja
  • Posted:June 19, 2023 4:16 pm
  • Updated:June 19, 2023 4:20 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার মুক্তির পর থেকেই ‘আদিপুরুষ’ নিয়ে বিতর্কের অন্ত নেই। সিনেমার সংলাপ, ভিএফএক্স নিয়ে চরম নিন্দা, সমালোচনার ঝড়। সীতার জন্মভূমি নিয়ে তথ্যবিকৃতির জেরে কাঠমান্ডুতে ইতিমধ্যেই নিষিদ্ধ হয়েছে ভারতীয় সিনেমা। প্রতিবেশী দেশেও ‘আদিপুরুষ’ বিতর্ক তুঙ্গে। সুর চড়িয়েছেন অযোধ্যার পুরোহিতরাও। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, ‘আদিপুরুষ’ নিয়ে এবার মুখ খুলতে বাধ্য হলেন কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

প্রসঙ্গত, বজরংবলি, মেঘনাদের মুখে বাজারচলতি কথা বসিয়ে হলিউডের মতো অত্যাধুনিক ম্যাজিক সৃষ্টি করতে চেয়েছিলেন নির্মাতারা। তবে পাশা পালটে সেই সংলাপ বিতর্কের সৃষ্টি করেছে। বরং ‘আদিপুরুষ’ বিতর্ক-যজ্ঞে ঘৃতাহূতি করেছে বললেও অত্যুক্তি হয় না। যার জল গড়িয়েছে আদালত অবধি। বিতর্ক, সমালোচনা তুঙ্গে উঠতেই সংলাপ বদলানোর ঘোষণা করেছে ‘আদিপুরুষ’ টিম। তবে চিঁড়ে তাতে ভেজেনি! এবার সেই প্রসঙ্গেই বিস্ফোরক অনুরাগ ঠাকুর।

Advertisement

[আরও পড়ুন: ‘বড় অপমান! রামায়ণকে টেনেহিঁচড়ে কলিযুগে নামাল’, ‘আদিপুরুষ’কে তুলোধোনা মুকেশ খান্নার]

কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন যে, এই ছবি নিয়ে যে হিংসার সৃষ্টি হয়েছে, CBFC ইতিমধ্যেই তা লিপিবদ্ধ করে রেখেছে। যদি মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত করে থাকে ‘আদিপুরুষ’ একদম বরদাস্ত করব না। পরিচালক-লেখকরা সিনেমার সংলাপ বদলাতে রাজি হয়েছেন। আমি নিজেও দেখে নেব। আমি থাকতে ধর্মীয় ভাবাবেগে আঘাত করতে দেব না।

Advertisement

‘আদিপুরুষ’ প্রত্যাশার পারদ যতটা চড়িয়েছিল, উপস্থাপনায় ঠিক ততটাই বিরক্তিকর বলে মনে করছেন দর্শকরা। ‘মরেগা বেটা’, ‘বুয়া কা বাগিচা হ্যায় কিয়া’, ‘জলেগি তেরি বাপ কি’-এহেন সংলাপ ভারতীয় সংস্কৃতির কাণ্ডারী রামায়ণ-এর চরিত্রদের মুখে মেনে নিতে পারেননি দর্শকদের একাংশ। যে হিন্দুপন্থীরা জয় শ্রীরাম ধ্বনিতে প্রচার করতে নেমেছিলেন, তাঁরাই পালটা আদালতের দ্বারস্থ হয়েছেন। এদিকে, ‘আদিপুরুষ’ নিষিদ্ধ করার দাবি তুললেন অযোধ্যার পুরোহিতরাও।

[আরও পড়ুন: কোলে বসিয়ে মেয়েকে গল্প শোনাচ্ছেন নিক, বাপ-মেয়ের আদুরে কীর্তি ফাঁস প্রিয়াঙ্কার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ