BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

মা-মেয়ের সম্পর্ক নিয়ে অপরাজিতা আঢ্যর নতুন শর্ট ফিল্ম, মুক্তি পেল ইউটিউবে

Published by: Sandipta Bhanja |    Posted: May 9, 2020 2:29 pm|    Updated: May 9, 2020 2:29 pm

An Images

শম্পালী মৌলিক: ‘নিরন্তর অপরাজিতা’- অপরাজিতা আঢ্যর নিজস্ব ইউটিউব চ্যানেল। পঁচিশে বৈশাখ সেখানে মুক্তি পেল অপরাজিতা আঢ্য, প্রিয়াঙ্কা ভট্টাচার্য ও সায়ন চক্রবর্তী অভিনীত নতুন শর্ট ফিল্ম ‘বদ্ধ ঘরে রবি’। রবীন্দ্রনাথের প্রতি শ্রদ্ধার্ঘ্য জানিয়ে কবিপক্ষে অপরাজিতার এই নিবেদন। যার পরিচালনায় রয়েছেন অতনু হাজরা।

লকডাউনের এই দিনগুলিতে করোনা আতঙ্ক পাশে সরিয়ে অনেক শিল্পীই কিছু না কিছু করার চেষ্টা করছেন। অপরাজিতাও শর্ট ফিল্ম করলেন বেশ কয়েকটা। তাঁর একক অভিনয় এতটাই জোরালো যে, সামাজিক দূরত্ব বজায় রেখে দৃশ্য সাজানোর ক্ষেত্রে খামতি তৈরি হলেও তিনি অনায়াসে তা ঢেকে দিতে পারেন। ‘বদ্ধ ঘরে রবি’ প্রায় ৭ মিনিটের ছোট ছবি। যে ছবির প্রাণ রবীন্দ্রনাথ ঠাকুর। মূলত মা-মেয়ের সম্পর্কের উপর ভিত্তি করে ছবির গল্প দানা বেঁধেছে। কনসেপ্ট অপরাজিতারই।

ছবির শুরুতে দেখা যায় লকডাউনে গৃহবন্দি মা-মেয়ে। মা ঘরের কাজে ব্যস্ত। মেয়ে প্রেমিকের সঙ্গে ফোনালাপে মগ্ন। কিন্তু কথা যত এগোয় আলাপ ঝগড়ায় পর্যবসিত হয়। মেয়েটি জানিয়েই দেয়, অনেক হয়েছে। আর সম্পর্ক রাখবে না ছেলেটির সঙ্গে। মা কথোপকথন শুনে মেয়েকে মাথা ঠান্ডা করতে বলে। এই মায়ের মনজুড়ে রবিঠাকুর। তার জীবনের ছন্দে গুরুদেব জড়িয়ে ওতপ্রোতভাবে। বলা চলে রবিঠাকুর তার আশ্রয়। রাগে অগ্নিশর্মা মেয়ে বলে, লকডাউনের আগে হটপ্যান্ট পরে সায়নদের বাড়ি গিয়েছিল। সেই নিয়ে নাকি তাকে বাঁকা কথা শুনতে হয়েছে। মা তখন তাকে বোঝায়, প্রত্যেক বাড়ির আলাদা আলাদা নিয়ম হয়। বাড়ি হল মানুষের মন্দির। আর সেই বাড়ির দেবতারা হলেন গুরুজনেরা। অতএব মনে নিতে নেই। মেয়ে পালটা যুক্তি দেখায়- মা-ই তো তাকে বলেছিল, মানুষের জন্য নিয়ম। নিয়মের জন্য মানুষ নয়। মা মেয়েকে বোঝায়, বদল আনতে হয় ভালবাসা দিয়ে। এ প্রসঙ্গে রবীন্দ্রনাথের নারীচরিত্রের উদাহরণও উঠে আসে। চমৎকার দৃশ্য নির্মাণ করেছেন অপরাজিতা-প্রিয়াঙ্কা। অবশেষে মেয়ে হার মানে মায়ের যুক্তির কাছে।

[আরও পড়ুন: ‘মধুমাসে ফুল ফোটে’, মুক্তি পেল অরিন্দম শীল পরিচালিত ‘মায়াকুমারী’ ছবির প্রথম গান]

ছোট ছবিটির সম্পাদনায় সুবীর কুমার বিশ্বাস। মিউজিক করেছেন রাজীব মুখোপাধ্যায় এবং সুদীপ্ত সাহা। রবীন্দ্রগান, সংলাপ, নাচের সিকোয়েন্স- সব মিলিয়ে কবিপক্ষে দারুণ ট্রিবিউট অপরাজিত আঢ্যর তরফ থেকে।

[আরও পড়ুন: অনুরাগ কাশ্যপের বিপরীতে ঋতুপর্ণা, লকডাউনের মাঝেই প্রকাশ্যে ‘বাঁশুরি’ ছবির প্রথম ঝলক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement