BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের বিতর্কে মারাঠি ছবি ‘ন্যুড’, এবার পরিচালকের বিরুদ্ধে কাহিনি চুরির অভিযোগ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 19, 2017 3:12 pm|    Updated: September 24, 2019 1:58 pm

Author Manisha Kulshreshtha accusing Makers of Marathi film Nude of plagiarism

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধুমাত্র নামের জন্য গোয়ায় আসন্ন আন্তর্জাতিক চলচিত্র উৎসব থেকে বাদ দেওয়া হয় মারাঠি ছবি ‘ন্যুড’কে। অনুমতি পায়নি মালয়ালাম ছবি ‘এস দুর্গা’ও। যা নিয়ে তোলপাড় শুরু হয় সিনেমা জগতে। অভিযোগ ওঠে, জুরিদের মনোনীত হওয়া সত্ত্বেও তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সিদ্ধান্তেই বাদ পড়েছে ছবি দুটি। ঠিক তারপরই জুরি প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন পরিচালক সুজয় ঘোষ। এবার সেই ‘ন্যুড’ ছবি নিয়ে তৈরি হল আরেক বিতর্ক। কাহিনি চুরি করার অভিযোগ তোলা হল ছবিটির পরিচালকের বিরুদ্ধে।

লেখিকা মনীষা কুলশ্রেষ্ঠর অভিযোগ, তাঁর লেখা ছোটগল্প ‘কালিন্দি’র কাহিনি অবলম্বনেই তৈরি হয়েছে মারাঠি ছবিটি। কিন্তু সে কথা কোথাও স্বীকার করা হয়নি। তাই বিখ্যাত মারাঠি পরিচালক রবি যাধবের ছবি প্রদর্শন বন্ধ হওয়ায় মনে মনে যেন সন্তুষ্টই হয়েছেন লেখিকা। তাঁর কথায় অন্তত তেমন ইঙ্গিতই মিলল। বলছেন, “আমার লেখা কালিন্দির গল্পই ‘ন্যুড’ ছবিতে ফুটিয়ে তোলা হয়েছে। এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেব। লেখককে সম্মান এবং অর্থ না দিলে নির্মাতাদের তো এমন পরিস্থিতিতে পড়তেই হবে।”

[জানেন, কোন প্রশ্নের উত্তর দিয়ে বিচারকদের মন জয় করেছিলেন বিশ্বসুন্দরী মানুষী?]

জানা যাচ্ছে, দিন দুয়েক আগেই ‘ন্যুড’ ছবিটি দেখার পর পরিচালকের সঙ্গে ফেসবুকে যোগাযোগ করেছিলেন মনীষা। সেখানে মেসেজ করে তিনি নিজের পরিচয় দিয়ে রবি যাদবকে জানিয়েছিলেন, যে ‘ন্যুড’ ছবিটি তিনি দেখেছেন। ছবির গল্পের সঙ্গে তাঁর লেখা কালিন্দির ভীষণ সামঞ্জস্য রয়েছে। লেখিকার অভিযোগ, এরপরই পরিচালক তাঁকে মেসেঞ্জার থেকে সরিয়ে দেন। যদিও সেই কথপোকথনের স্ক্রিনশর্ট রেখে দিয়েছেন মনীষা। আর এমন ব্যবহার পাওয়ার পরই ক্ষুব্ধ লেখিকা। সেই কারণেই আইনি পথে হাঁটতে চাইছেন। লেখকদের কাহিনি চুরি করে তা লুকিয়ে যাওয়া অবশ্য ভারতীয় ছবির জগতে জলভাত হয়ে গিয়েছে। এমন উদাহরণ বহু আছে। তবে এক বিতর্ক শেষ হতে না হতেই অন্য বিপাকে পড়ে যে হিমশিম খাচ্ছেন ‘ন্যুড’ ছবির নির্মাতারা, তা বলাইবাহুল্য।

[লাগাতার বিক্ষোভের জের, পিছল ‘পদ্মাবতী’র মুক্তির দিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে