BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৬  বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারি ২০২০ 

অনেক হয়েছে বিভেদ-বৈষম্য, নতুন ভারতের দাবি তুলল ‘আর্টিকল ১৫’-এর ট্রেলার

Published by: Sandipta Bhanja |    Posted: May 30, 2019 7:37 pm|    Updated: May 30, 2019 7:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু প্রতিক্ষীত ‘আর্টিকল ১৫’-এর ট্রেলার মুক্তি পেল আজ। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই সমান, গণতান্ত্রিক অধিকারের প্রসঙ্গ তুলেই প্রকাশ্যে এল ছবির ট্রেলার। অনুভব সিনহার ছবি ‘আর্টিকল ১৫’-এর মুখ্য চরিত্রে দেখা যাবে আয়ুষ্মান খুরানাকে। ২০১৪ সালের বদায়ুন গণধর্ষণের ঘটনা উঠে আসবে এই ছবিতে।

[আরও পড়ুন:  নিজের শারীরিক গঠনের কথা বলতে বলতে কেঁদে ফেললেন বিদ্যা, ভাইরাল ভিডিও]

‘অনার কিলিং’-এর মতো সামাজিক ইস্যুকেও তুলে ধরা হয়েছে ছবিতে। ট্রেলারে সাংবিধানিক অধিকার প্রসঙ্গে কথা বলতে শোনা যায় আয়ুষ্মানকে। এক পুলিশ অফিসারের চরিত্রে দেখা যাবে তাঁকে। দৃঢ় স্বরে, স্পষ্ট ভাষায় বোঝানো হয় সংবিধানের ১৫ নং ধারা। ট্রেলারের এক দৃশ্যে অভিনেতাকে বলতে শোনা যায়- “বিভেদ-বৈষম্য অনেক হয়েছে, এবার বদলানোর সময় এসেছে।” গ্রামের এক খুনের রহস্যের কিনারা করতে গিয়েই উঠে আসে অনেক অজানা তথ্য। এক সুতোয় টান পড়তেই ধীরে ধীরে বেরিয়ে আসে সেই গ্রামের অন্ধকার জগতের এক একটা মাথা। কীভাবে এখনও রাজনৈতিক স্বার্থের বলি হয় সাধারণ মানুষ, ট্রেলারে পাওয়া গিয়েছে তার আভাসও। তুখোর পুলিশের ভূমিকায় আয়ুষ্মান ইতিমধ্যেই নজর কেড়েছেন ট্রেলারে। সাম্প্রদায়িক লড়াই, দলিতদের সমস্যার ঝলকও মিলেছে ট্রেলারে।

[আরও পড়ুন:  “কলকাতা বললেই খাবারের গন্ধ পাই”, বললেন একতা কাপুরের ‘বেকাবু’ নায়িকা প্রিয়া]

ছবির প্লট সামাজিক ইস্যুর ওপর ভিত্তি করেই তৈরি হয়েছে। ‘আর্টিকল ১৫’-এর চিত্রনাট্যে রয়েছে গোয়েন্দা গোছের ব্যাপার। ট্রেলারের ঝলকে আপাতদৃষ্টিতে দেখে মনে হবে ছবির প্রত্যেকটা চরিত্রই যেন দোষী। পাশাপাশি, আয়ুষ্মানের চরিত্রটা বেশ চ্যালেঞ্জিং। তবে, আয়ুষ্মানের মতো অভিনেতা যে খুব ভাল করেই সেই চরিত্রকে পর্দায় ফুটিয়ে তুলবে, তে নিয়ে কোনও সন্দেহ নেই। এই ছবি কোথাও গিয়ে দশর্ককেও কাঠগড়ায় দাঁড় করাবে। এর আগে ‘আর্টিকল ১৫’ প্রসঙ্গে আয়ুষ্মান বলেছিলেন, “যে কোনও সামাজিক এবং রাজনৈতিক ইস্যু বরাবরই আমাকে বেশ ভাবায়। সেভাবে বলিউডের কোনও ছবিতেই এধরনের ইস্যু যথাযথ তুলে ধরা হয় না। অনুভবের ‘মুলক’ দেখে মনে হয়েছিল ও বেশ ভালরকমভাবে-ই জ্ঞাত এসব ব্যাপারে। ওর সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি বেশ আপ্লুত।” ছবির কাজ প্রায় শেষের পথে। সূত্রের খবর, ছবির প্রিমিয়ার লন্ডন ভারত ফিল্ম ফেস্টিভ্যাল-এ হবে।

An Images
An Images
An Images An Images