৬ শ্রাবণ  ১৪২৬  সোমবার ২২ জুলাই ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
বিলেতে বিশ্বযুদ্ধ

৬ শ্রাবণ  ১৪২৬  সোমবার ২২ জুলাই ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাল্টিমোর NABC চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কার জিতে নিল ‘বসু পরিবার’। এছাড়া আরও ২টি পুরস্কার পেয়েছে ছবিটি। একটি সেরা চিত্রনাট্যের জন্য, অন্যটি সেরা অভিনেত্রীর। এছাড়া ‘এক যে ছিল রাজা’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছন সৃজিত মুখোপাধ্যায়।

দুই পরিচালকই এই সুখবর দিয়েছেন টুইটারে। সুমন ঘোষ লিখেছেন, ‘বসু পরিবার’ নিয়ে তিনি গর্বিত। NABC চলচ্চিত্র উৎসবে তিনটি পুরস্কার জিতেছে ছবিটি। এরপর নিজের টিমকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। অন্যদিকে সৃজিতের দু’টি ছবি গিয়েছিল চলচ্চিত্র উৎসবে। একটি ‘উমা’, অন্যটি ‘এক যে ছিল রাজা’। এই দু’টি ছবির একটিও খালি হাতে ফেরেনি। ‘এক যে ছিল রাজা’-র জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন যিশু সেনগুপ্ত। এছাড়া এই ছবির জন্যই সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন সৃজিত মুখোপাধ্যায়। ‘উমা’ ছবিটি মিউজিকের জন্য পুরস্কৃত হয়েছে। টুইটারে তিনি এই সুসংবাদ দিয়েছেন।

[ আরও পড়ুন: আরও ভয়ংকর হবে খেলা, স্বাধীনতা দিবসে আসছে ‘সেক্রেড গেমস  ২’ ]

‘বসু পরিবার’ ছবিটি এক বনেদি পরিবারের গল্প নিয়ে তৈরি। এছবির পরতে পরতে পুরনো জমিদার বাড়ির নস্ট্যালজিয়া। বাবা-মায়ের বিবাহবার্ষিকী উপলক্ষে ভাইবোনরা এক হয়। অনাবিল আনন্দে শামিল হয় গোটা বসু পরিবার। আর এই চরম উৎসব উল্লাসের মাঝেই কোথাও কোথাও মাটি ফুঁড়ে উঠে আসে এক গোপনীয়তা। অনেকটা নিঃশব্দেই। তছনছ করে দেয় সব সত্যিকে। কেউ বা বছরের পর বছর বয়ে বেড়ায় এই গোপনীয়তার দলিল। যখন এই গোপনীয়তা প্রকাশ পায় পরিবার-পরিজনের সম্মুখে, কী হয় তখন? ‘বসু পরিবার’-এর ক্ষেত্রেও একসময়ে আসে এই পরিস্থিতি।

অন্যদিকে ‘এক যে ছিল রাজা’-র গল্প ভাওয়াল সন্ন্যাসীর গল্প অবলম্বনে তৈরি হয়েছে। তবে উত্তমকুমারের ‘সন্ন্যাসী রাজা’-র থেকে এই ছবি অনেক আলাদা৷ ‘সন্ন্যাসী রাজা’-য় দেখানো হয়েছিল বাকল্যান্ড বাঁধ থেকে ছাইমাখা অবস্থায় ফিরে এসেছিলেন ভাওয়াল এস্টেটের জমিদার বংশের রাজকুমার রমেন্দ্রনারায়ণ৷ এস্টেটের সম্পত্তির অধিকার চেয়ে আদালতে মামলাও করেছিলেন তিনি৷ তারপর কী হল, তা অজানাই থেকে গিয়েছিল দর্শকদের কাছে৷ কিন্তু নিজের ছবিতে এসব অস্পষ্ট রাখেননি সৃজিত। পার্থ চট্টোপাধ্যায়ের বই ‘প্রিন্সলি ইম্পস্টার: দ্য স্ট্রেঞ্জ অ্যান্ড ইউনিভার্সাল হিস্ট্রি অফ কুমার অফ ভাওয়াল’, মুরাদ ফৈজির বই ‘এ প্রিন্স’, ‘পয়জন এন্ড টু ফিউনারাল’ এই বইগুলিতেই ভাওয়াল সন্ন্যাসী সম্পর্কে ছিল বেশ কিছু তথ্য। সেগুলির উপর ভিত্তি করেই চরিত্র চিত্রণ করেন পরিচালক।

[ আরও পড়ুন: মুসলিমের সঙ্গে প্রেম করে নিগৃহীতা বোন সুনয়না, মুখ খুললেন হৃতিক ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং