২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ধর্মীয় ভাবাবেগে আঘাত! সেন্সরের কোপে বাংলা ছবি ‘আষাঢ়ে গপ্পো’, ক্ষুব্ধ পরিচালক

Published by: Suparna Majumder |    Posted: April 27, 2022 12:25 pm|    Updated: April 27, 2022 12:25 pm

Bengali Film Ashare Goppo Faces Censor Board Curb | Sangbad Pratidin

সুপর্ণা মজুমদার: সেন্সর বোর্ডের কোপে বাংলা ছবি ‘আষাঢ়ে গপ্পো’ (Ashare Goppo)। আপত্তি তোলা হল ‘সীতে’, ‘হনু’র মতো শব্দ নিয়ে। বাদ দিতে বলা হয়েছে গানও। তীব্র ক্ষোভ প্রকাশ করলেন ছবির পরিচালক অরিন্দম চক্রবর্তী (Arindam Chakraborty )। বিষয়টিকে হাস্যকর আখ্যা দিলেন তিনি।

Abir

২০১২ সালে ‘আষাঢে গপ্পো’ ছবিটি তৈরি করেছিলেন অরিন্দম। ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেন আবির চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ, পায়েল সরকার, সম্পূর্ণা লাহিড়ী, খরাজ মুখোপাধ্যায়ের মতো তারকা। সেই সময় নানা কারণে ছবিটি মুক্তি পায়নি। এতদিন বাদে তা মুক্তির সম্ভাবনা তৈরি হওয়ায় সেন্সর বোর্ডের ছাড়পত্রের জন্য পাঠানো হয়। কিন্তু সেখানে ‘সীতে’, ‘হনু’র মতো শব্দ নিয়ে বাদ দিতে বলা হয়। ধর্মীয় ভাবাবেগে আঘাতের জন্য এমন নির্দেশ? উঠছে প্রশ্ন। 

Ashare-Goppo

[আরও পড়ুন: তীব্র গরমে বিপত্তি! চলচ্চিত্র উৎসব চলাকালীন সাময়িকভাবে বন্ধ নন্দন ১-এর শো]

প্রশ্নের উত্তর পাওয়ার জন্য পরিচালক অরিন্দমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, সিক্যোয়েন্সে একটি রামায়ণের দৃশ্যের শুটিং করা হচ্ছিল। সেখানেই ‘সীতে’ অর্থাৎ সীতা অবং ‘হনু’ অর্থাৎ হনুমান শব্দের উল্লেখ রয়েছে। শব্দ দু’টি একেবারেই নেতিবাচকভাবে ব্যবহার করা হয়নি। “না আমি রামায়ণকে বিকৃত করেছি, না কোনওরকম অশ্লীলতা রয়েছে এর মধ্যে। যা ঘটনা সেটাই করেছি। বলা হল ‘হনু’ বাদ দিতে হবে। আমি বললাম তাহলে হনুমান করে দিচ্ছি। না এটা বাদ দিতে হবে। আমি জানতে চাইতে চাইলাম কেন বাদ দিতে হবে। বলা হল, আমরা বলছি তাই বাদ দিতে হবে। এর তো কোনও উত্তর হয় না!” ক্ষোভ প্রকাশ করে বলেন অরিন্দম। 

Rudranil

পরিচালকের কথায়, “সেন্সর বোর্ডকে কেউ যদি নিজের সম্পত্তি বানিয়ে নেয় কিছু তো বলার নেই। কিছু মানুষ, যাঁদের সিনেমা সম্পর্কে কোনও আইডিয়া নেই, তাঁরা যদি সেন্সর বোর্ডে থাকেন, যেটা হওয়ার সেটাই হচ্ছে।”  ‘সীতে’ অর্থাৎ সীতা শব্দটিও একইভাবে মিউট করে দিতে হয়েছে পরিচালককে। ছবির “দোকান যে খুলেছি করবি কে বউনি…” আইটেম গান এবং মোবাইল কভার নিয়েও একটি গানও বাদ দিতে বলা হয়েছে।  “অযোগ্য লোকেদের সেন্সরে পাঠানো হলে যেটা হওয়ার সেটাই হচ্ছে।” সোশ্যাল স্যাটায়ার ‘আষাঢ়ে গপ্পো’। খুব শিগগিরিই ছবিটি রিলিজ করার পরিকল্পনা রয়েছে পরিচালকের। 

[আরও পড়ুন: OMG! ‘মন্নতে’র নেমপ্লেট পালটাতে এত টাকা খরচ করেছেন শাহরুখ খান!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে