৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তালিবানের সঙ্গে আরএসএসের তুলনা, জাভেদ আখতারের সিনেমা বন্ধের হুঁশিয়ারি BJP বিধায়কের

Published by: Paramita Paul |    Posted: September 5, 2021 9:48 am|    Updated: September 5, 2021 9:51 am

BJP spokeperson warns to stop screening of Javed Akhtar films till he apologises for Taliban-RSS comparison | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “জাভেদ আখতারের কোনও সিনেমা এ দেশে দেখানো যাবে না।” এমনই নিদান দিলেন মহারাষ্ট্রের বিজেপি বিধায়ক (BJP MLA) তথা দলীয় মুখপাত্র রাম কদম। শনিবার রাতে এক ভিডিও বার্তায় জনপ্রিয় কবি-গীতিকারের তুমুল সমালোচনা করেন ওই বিজেপি নেতা। তার পরই জাভেদ আখতারের ( Javed Akhtar) সিনেমা প্রদর্শন বন্ধ রাথার নিদান দেন তিনি। স্বাভাবিকভাবেই তাঁর এহেন মন্তব্য নিয়ে শুরু হয়েছে বিতর্ক। কিন্তু কেন এমন মন্তব্য করলেন বিজেপি বিধায়ক?

দিন কয়েক আগে এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় রাষ্ট্রীয় স্বয়ং সেবর সংঘ তথা আরএসএস (RSS), বিশ্ব হিন্দু পরিষদ (VHP) এবং বজরং দলের (Bajrang Dal) সঙ্গে তালিবানকে একই আসনে বসান জনপ্রিয় গীতিকার জাভেদ আখতার। তাঁর কথায়, “গোটা বিশ্বের দক্ষিণপন্থীদের মানসিকতা একই ধরনের। তালিবান (Taliban) মুসলিম রাষ্ট্র চায়। অনেকেই আছে যারা হিন্দু রাষ্ট্র গঠনের দাবি জানান। এদের ভাবনাচিন্তা্ একই ধরনের সে তারা মুসলিম হোক, হিন্দু হোক বা ইহুদি হোক। এরা সকলেই সমান।” এ প্রসঙ্গে বলতে গিয়ে জাভেদ আখতার আরও বলেন, “তালিবান বর্বর। তাদের কার্যকলাপ নিন্দনীয়। কিন্তু যারা আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ কিংবা বজরং দলকে সমর্থন করে, তারাও একইরকম বর্বর।” তাঁর এহেন মন্তব্য ঘিরে বির্তক তৈরি হয়।

[আরও পড়ুন: ফের পঞ্জশিরে বেকায়দায় Taliban, মাসুদ বাহিনীর পালটা মারে এক রাতেই খতম ৭০০ জেহাদি]

এই বিতর্কের মাঝে জাভেদ আখতার যুক্ত রয়েছেন এমন যে কোনও সিনেমা এ দেশে দেখানো যাবে না বলে ফতোয়া জারি করলেন বিজেপির অন্যতম মুখপাত্র রাম কদম (Ram Kadam)। তাঁর কথায়, “যতক্ষণ না উনি হাতজোড় করে সংঘের কাছে ক্ষমা চাইছেন, ততক্ষণ ওঁর কোনও সিনেমা এ দেশে দেখাতে দেব না।” কবি তথা গীতিকার জাভেদ আখতারের মন্তব্যের তীব্র নিন্দা করে রাম কদম আরও বলেন, এ ধরনের মন্তব্য করার আগে ওঁর আরও ভাবা উচিত ছিল। গোটা বিশ্বে এই প্রতিষ্ঠানের বহু সমর্থক ছড়িয়ে রয়েছে। যাঁরা নিজের জীবন বাজি রেথে সেবাকার্য চালিয়ে যাচ্ছে। জাভেদ আখতারের কথায় তাঁরা আঘাত পেয়েছেন।” তিনি আরও বলেন, “একথাটা বলার আগে ওঁর ভাবার দরকার ছিল যে, এদেশে এই ভাবধারার মানুষেরাই সরকার চালাচ্ছে। রাজধর্ম পালন করছে। তাঁদের মানসিকতা সত্যি যদি তালিবানের মতো হত, তাহলে কি উনি এরকম মন্তব্য করতে পারতেন? এটাই প্রমাণ করে দিচ্ছে যে ওঁর কথার কোনও সারবত্তা নেই।”

 

[আরও পড়ুন: Syed Ali Shah Geelani: কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতার মৃতদেহ মোড়া পাকিস্তানের পতাকায়! দায়ের FIR]

RSS may take control of West Bengal BJP unit after poll debacle

বিজেপি বিধায়কের এহেন নিদান ঘিরেও স্বাভাবিকভাবে বিতর্ক শুরু হয়েছে। সমালোচকদের প্রশ্ন, গণতান্ত্রিক দেশে তো সমালোচনা করার সুযোগ রয়েছে। শাসকদলের বিধায়ক নিন্দা করতেই পারেন। কিন্তু এভাবে সিনেমার প্রদর্শন বন্ধের নির্দেশ কি দিতে পারেন? উঠছে প্রশ্ন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে