১ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ১৮ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সোমনাথ রায়, নয়াদিল্লি: রেশন, সীমান্তক্ষেত্রে পরিকাঠামোর উন্নতি, সেনার বিস্তৃতি, প্রতিরক্ষা সম্পদকে দুর্ঘটনার হাত থেকে রক্ষা-সহ আরও বেশ কিছু বিষয়ে সীমান্তরক্ষী বাহিনীদের সঙ্গে কথা বলতে এই মূহূর্তে দেশের বিভিন্ন অংশে পাঁচ দিনের সফরে রয়েছেন সংসদের প্রতিরক্ষা বিষয়ক স্থায়ী কমিটির সদস্যরা। যেই কমিটিতে রয়েছেন তৃণমূল সাংসদ তথা অভিনেতা দীপক অধিকারী ওরফে দেবও। গোটা সফরে কমিটির সদস্যরা কথা বলবেন সেনাবাহিনীর বিভিন্ন আধিকারিকদের সঙ্গে। সম্প্রতি ‘সাঁঝবাতি’ ছবির আউটডোরের জন্য দেব শৈলশহর দার্জিলিংয়ে পৌঁছেছিলেন। আর শুটিং সেরেই তৃণমূল সাংসদ সোজা পৌঁছে যান নাথু লা’য়। প্রতিরক্ষা মন্ত্রকের স্ট্যান্ডিং কমিটির সদস্যদের সঙ্গে দেব নাথু লা, গুয়াহাটি, শিলং, ডাওকি হয়ে যাবেন কলকাতা।  

দিল্লি ও কলকাতা থেকে শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দর হয়ে সোমবার গ‌্যাংটকে জমায়েত হন প্রতিরক্ষা মন্ত্রকের স্ট্যান্ডিং কমিটির সদস‌্যরা। ওড়িশা থেকে বিজেপি সাংসদ জুয়াল ওরামের নেতৃত্বাধীন কমিটিতে রয়েছেন মোট ৩০ জন সদস‌্য। যার মধ্যে কংগ্রেসের রাহুল গান্ধী, অভিষেক মনু সিংভি, তৃণমূল কংগ্রেসের সাংসদ দীপক অধিকারী (দেব), শিবসেনার সঞ্জয় রাউতের মতো পরিচিত মুখ। উল্লেখ্য, একটি পদ এখনও ফাঁকা। তবে বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় প্রত্যেক সদস‌্য যেতে পারেননি সফরে।

[আরও পড়ুন:  শৈলশহরে দেব, ‘সাঁঝবাতি’র শুটিং সেরে নাথুলায় সীমান্তরক্ষীদের কাছে সাংসদ]

সোমবার গ‌্যাংটক থেকে হেলিকপ্টারে কমিটির সদস‌্যরা পৌঁছন নাথু লার ১৭ মাউন্টেন ডিভিশনে। সেনার রেশন ব‌্যবস্থার উন্নতি, পর্যবেক্ষণ-সহ বিভিন্ন বিষয়ে তাঁরা আলোচনা করেন ব‌্যাটালিয়নের আধিকারিকদের সঙ্গে। সেখান থেকে ফিরে আসেন গ‌্যাংটক। মঙ্গলবার সকালে হেলিকপ্টারে তাঁরা যান গুয়াহাটি। সেনাঘাঁটিতে আলোচনা হয় উত্তর-পূর্বাঞ্চলে সেনার যাতায়াত ব‌্যবস্থার উন্নতি নিয়ে। কথা বলেন এনসিসি সদস‌্যদের সঙ্গেও। বুধবার সকালে স্থায়ী কমিটি যায় অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে। আলোচনার বিষয় ছিল উত্তর-পূর্বাঞ্চল সীমান্তরক্ষীদের পরিকাঠামোর পথে প্রতিকূলতাগুলিকে হঠানো এবং তার উন্নতিকরণ। সেদিন রাতেই কমিটি ফিরে আসে শিলংয়ে। 

স্ট্যান্ডিং কমিটির সদস্যদের সঙ্গে সাংসদ দেব

বৃহস্পতিবার সড়কপথে গন্তব‌্য মেঘালয়ের ডাওকি। বাংলাদেশ সীমান্তের এই এলাকায় সেনা ও বর্ডার রোড অর্গানাইজেশনের (বিআরও) সঙ্গে আলোচনা হবে সীমান্ত সুরক্ষা উন্নতি ও সেনাবাহিনীর বিস্তার প্রসঙ্গে। সন্ধ‌্যায় ফের শিলং ফিরবেন তাঁরা। শুক্রবার গোটা দিন কাটবে শিলংয়েই। প্রথমে ইস্টার্ন এয়ার কম‌ান্ডের হেড কোয়ার্টার। সেনা সম্পদকে দুর্ঘটনা থেকে বাঁচাতে কী কী পথ অবলম্বন করা যায়, তা নিয়ে মতামত নেওয়া হবে বায়ুসেনার আধিকারিকদের কাছ থেকে। এরপর শিলংয়ের সেনা ক‌্যান্টনমেন্টে গিয়ে দেশের ক‌্যান্টনমেন্টগুলির কার্যপ্রণালী সম্পর্কে আলোচনা হবে। সন্ধ‌্যায় কমিটির সদস‌্যরা পৌঁছবেন কলকাতা। শনিবার সকালে মিশন ফোর্ট উইলিয়াম। সাইবার স্পেস, ক‌্যান্টিন ইত‌্যাদি বিষয়ে আলোচনা করে তাঁরা যাবেন কাশীপুর গান অ্যান্ড শেল ফ‌্যাক্টরি। অর্ডিন্যান্স ফ্যাক্টরির কর্মপ্রণালী নিয়ে আলোচনা হবে সেখানকার আধিকারিকদের সঙ্গে। সফর শেষে সবাই ফিরবেন নিজেদের এলাকায়। এরপর আলোচনা করে তাঁরা নিজেদের মতো রিপোর্ট আকারে জমা দেবেন সংসদে।

[আরও পড়ুন:  বিস্ফোরক সৃজিতের ‘প্রেমিকা’ মিথিলা, বাংলাদেশ সাইবার ক্রাইমে অভিযোগ দায়ের অভিনেত্রীর]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং