১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের ত্রাতার ভূমিকায়, নেপালে আটকে থাকা আরও ১০০০ জন পরিযায়ীকে ফেরাচ্ছেন দেব

Published by: Sandipta Bhanja |    Posted: June 7, 2020 2:13 pm|    Updated: June 7, 2020 2:13 pm

Dev to return thousands of migrant workers from Nepal, Jammu

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমন দুর্দিনে দেবই সহায়! নেপালে আটকে থেকে ৩৬ জন পরিযায়ীদের ফেরানোর পর এবার আরও ১০০০ জন শ্রমিককে বাড়ি ফেরানোর উদ্যোগ নিলেন সাংসদ অভিনেতা দেব (Dev)। শুধু নেপালে আটকে থাকা বঙ্গবাসীদেরই নয়, বরং জম্মু-কাশ্মীর থেকেও শ্রমিকদের ফেরানোর বন্দোবস্ত করেছেন তিনি। অনুরোধ এসেছে দেশের সীমানা ছাড়িয়েও। এই মুহূর্তে দুবাইয়ে আটকে থাকা বাংলার পরিযায়ীরাও তাঁদের পাশে দাঁড়ানোর জন্য আরজি জানিয়েছেন সাংসদকে।

সাংসদের উদ্যোগে দিন দুয়েক আগেই বাংলার ৩৬ জন পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরেছেন। যাঁদের মধ্যে ছিলেন ২ অন্তঃসত্ত্বা মহিলাও। ভারত-নেপাল সীমান্তে আটকে পড়া মানুষ গুলোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের থেকে বিশেষ অনুমতি নিয়ে ফিরিয়ে এনেছেন তাঁদের। এঁদের বেশিরভাগই দেবের সংসদীয় এলাকা ঘাটালের বাসিন্দা। বাড়ি ফেরা পরিযায়ীদের তালিকায় বাঁকুড়া, আরামবাগের লোকেরাও রয়েছেন। তারপর থেকেই সাংসদের কাছে একের পর এক পরিযায়ীদের পরিবার থেকে অনুরোধ আসা শুরু করে। যাঁরা পেটের দায়ে বাংলা থেকে নেপালে কাজ করতে গিয়েছিলেন, এমন মোট ১০০০ জন পরিযায়ী শ্রমিকদের নাম তালিকাভুক্ত হয়েছে এখনও অবধি। এঁরা প্রত্যেকেই ঘাটালের বাসিন্দা।

ইতিমধ্যেই সাতটি বাসের বন্দোবস্ত করে ফেলেছেন অভিনেতা। সবাইকে একেবারে নিয়ে আসা সম্ভব নয়, তাই বাসগুলো নিজেরাই দফায় দফায় পরিযায়ীদের নিয়ে নেপাল থেকে তাঁদের নিয়ে আসবে। শুক্রবার বিকেলেই ৫টা নাগাদ স্বরাষ্ট্র মন্ত্রকের দপ্তর থেকে অনুমতি পেয়েছেন দেব। এঁদের মধ্যে অনেকেই আবার ভারত-নেপাল সীমান্তে আটকে রয়েছেন।

[আরও পড়ুন: আমফান গেলেও দুঃসময় কাটেনি, বন্ধুদের নিয়ে সুন্দরবনে ত্রাণ বিলি করলেন অভিনেতা রুদ্রনীল]

এদিন রাতেই আবার দুবাইয়ে আটকে থাকা ১৮০ জনের সন্ধান পেয়েছেন দেব। সেখানকারই একজন ফোন করে সাংসদকে ফোন করে আরজি জানিয়েছেন তাঁদের বাড়ি ফিরতে সাহায্য করার জন্য। এপ্রসঙ্গে সাংসদ জানিয়েছেন, “জানি না আমি কতটা পারব। তবে আমি সবরকমভাবে পাশে থাকব।”

অন্যদিকে ঘাটালের ৫০ জন জম্মু সীমান্তে আটকে রয়েছেন। বাড়ি ফেরার জন্য বাসের বন্দোবস্ত তাঁরা নিজেরাই করেছিলেন। কিন্তু বাস নিয়ে রাজ্যের সীমান্ত না পেরনোর অনুমতি পাননি। ফলে ৩ দিন থেকে সেখানেই আটকে রয়েছেন তাঁরা। সেই মানুষগুলোকেও বাড়ি ফেরানোর উদ্যোগ নিয়েছেন তৃণমূল সাংসদ। এপ্রসঙ্গে তৃণমূল সাংসদ দীপক অধিকারী (Trinamool MP Dipak Adhikary) ওরফে দেবের মন্তব্য, “এটা নিজের ঢাক নিজে পেটানোর সময় নয়! বরং দুস্থ মানুষগুলো যাঁরা বাড়ি ফিরতে পারছেন না, তাঁদের পাশে দাঁড়ানোর সময়।”

[আরও পড়ুন: ভারতীয় সেনাকে অপমানের অভিযোগ, চাপে পড়ে ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য ছাঁটলেন একতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে