২৩ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ৯ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

‘বিকল্প আছে’, শাসক-বিরোধী টানাপোড়েনের মধ্যেই পৃথক মঞ্চ গড়লেন কমলেশ্বর

Published by: Paromita Kamila |    Posted: February 19, 2021 3:03 pm|    Updated: February 19, 2021 3:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “বাংলা তথা ভারতের শিল্প-সংস্কৃতি-সংবাদ মাধ্যমের চেনা জগৎ বেশ চাপে আছে। নিরাপত্তার খোঁজে অনেক শিল্পী, সংস্কৃতি কর্মী বা সাংবাদিক ক্ষমতার দালালি করে বেঁচে থাকতে চাইছেন।” চাঁচাছোলা ভাষায় এভাবেই সাম্প্রতিককালের অস্থির সময়কে ব্যাখ্যা করেছেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় (Kamaleshwar Mukherjee)। সেখান থেকে বেরিয়ে আসতে ‘বিকল্প’ সাংস্কৃতিক মঞ্চ গড়ার ডাক দিয়েছেন পরিচালক। নাম দিয়েছেন ‘বিকল্প আছে’।

শুভবুদ্ধি সম্পন্ন মানুষদের এই মঞ্চে যোগদানের আহ্বান জানিয়ে পরিচালক পোস্টে প্রশ্ন তুলেছেন, “কে বা কারা এই শিল্পী-সংস্কৃতি ক্রমী বা সাংবাদিকদের ক্ষমতার দালালে পরিণত করলেন?”

বাংলা তথা ভারতের শিল্প – সংস্কৃতি – সংবাদ মাধ্যমের চেনা জগৎ আজ বেশ চাপে আছে । কথায় কথায় সাধারণ মানুষ বলছেন – “অমুক…

Posted by Kamaleswar Mukherjee on Wednesday, February 17, 2021

 

[আরও পড়ুন: Exclusive: ‘খেলা’ হবে? দলবদল নিয়ে সোজাসাপটা সোহম, দেখুন ভিডিও]

গণতন্ত্রকে বাঁচিয়ে রাখতে একই মঞ্চে সকলের মত আদানপ্রদানের জন্য একটি কনভেনশনের আয়োজন করেছেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়  (Kamaleshwar Mukherjee)। আগামী ২০ তারিখ ইস্টার্ন মেট্রোপলিটন ক্লাব প্রাঙ্গণে বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত অনুষ্ঠানটি হবে। কনভেনশনে সভাপতিত্ব করবেন কমলেশ্বর মুখথোপাধ্যায় নিজে। সম্পাদক চন্দন মুখোপাধ্যায়। ওইদিন একটি বিতর্ক সভারও আয়োজন করা হয়েছে। বিষয় রাখা হয়েছে ‘জনপ্রিয় সংস্কৃতিই জনগণের সংস্কৃতি’। যাঁর পক্ষে বিপক্ষে নিজেদের মতামত রাখবেন উপস্থিত বক্তারা।

কেন এমন ভাবনা? সেই সম্পর্কে স্পষ্ট করে পরিচালক কমলেশ্বর লিখেছেন, “প্রতিষ্ঠান বা ক্ষমতার বৃত্তের বাইরে থাকলে বা প্রাতিষ্ঠানিকতার বিপক্ষে কথা বললে একজন শিল্পী-সংস্কৃতি কর্মী বা সাংবাদিক যতই কাজের যোগ্য হন না কেন, তাঁর মান্যতা নেই। কর্মস্থল থেকে তিনি অচিরেই একঘরে হয়ে পড়েন। হাতে মার না খেলেও, তাঁকে ভাতে মেরে দেওয়া হয়। দল বেঁধে তাঁর বা তাঁর কাজের বিরুদ্ধে কুৎসা রটিয়ে তাঁকে আহত করা হয়। নির্বান্ধব করা হয়।… ফলে কেউ কেউ দিশেহারা-কেউ একা বা বিমর্ষ-কেউ শিল্প, সংস্কৃতি বা সাংবাদিকতায় বীতশ্রদ্ধ হয়ে পড়ছেন।” সেই অনুভব থেকেই বিকল্প মঞ্চ গড়ার ভাবনা বলে পোস্টে লিখেছেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়।

[আরও পড়ুন: ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারে সম্মানিত অভিনেতা কেকে মেনন, শুভেচ্ছা জানালেন মোদি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement