BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

‘‘পাতাল লোক’-এ সমাজের ফাটলগুলো দেখানোর চেষ্টা করেছি’, মন্তব্য পরিচালক প্রসিত রায়ের

Published by: Sandipta Bhanja |    Posted: May 13, 2020 9:22 pm|    Updated: May 13, 2020 9:22 pm

An Images

১৫ মে থেকে আমাজন প্রাইম-এ শুরু হচ্ছে ‘পাতাল লোক‘-এর স্ট্রিমিং। তার প্রাক্কালেই অনুষ্কা শর্মা প্রযোজিত এই ওয়েব সিরিজের অন্যতম পরিচালক প্রসিত রায়ের সঙ্গে কথা বললেন বিদিশা চট্টোপাধ্যায়

‘পরী’ ছবির পর কেবল হরর ফিল্ম পরিচালনার প্রস্তাব পাচ্ছিলেন প্রসিত। “সত্যি বলতে কী আমি নিজেকে রিপিট করতে চাইনি। কিন্তু সবাই ধরে নিয়েছিল যে আমি শুধু হরর ছবিই তৈরি করব। আমি সচেতনভাবে সেটা এড়িয়ে যেতে ছেয়েছি। আমি অন্য সব ধরনের জনারের ছবিতে কাজ করতে চেয়েছি। ‘পরী’ শেষ করে যখন অন্য স্ক্রিপ্ট নিয়ে কাজ করছি তখন ‘ক্লিন স্লেট ফিল্মস’ সম্ভবত ‘পাতাল লোক’ নিয়ে এগোনোর কথা ভাবছে। আমি যখন ওদের কাছে নিজের নতুন স্ক্রিপ্ট নিয়ে যাই, কর্নেশ শর্মা (ক্লিন স্লেট ফিল্মস-এর এক্সিকিউটিভ প্রোডিউসার) আমাকে বলেন, আমরা তোমাকে অন্য কিছু অফার করতে চাই, যদি তুমি ইন্টারেস্টেড থাকো। তারপর ‘পাতাল লোক’-এর স্ক্রিপ্ট পড়ে দারুন লাগে। না বলার প্রশ্নই নেই। লাফিয়ে উঠি এই অফার পেয়ে। তাছাড়া সুদীপ শর্মার সঙ্গে কাজ করা স্বপ্নের মত”, জানালেন প্রসিত। প্রসঙ্গত, পাতাল লোক এর ক্রিয়েটর সুদীপ শর্মা , যার কলম থেকে বেরিয়েছে ‘এন এইচ টেন’ , ‘উড়তা পাঞ্জাব’ , ‘সোনচিড়িয়া’র মত ছবি। এই সিরিজের আরেক পরিচালক অবিনাশ অরুণ ( ‘কিলা’র পরিচালক)।

সুদীপ শর্মার লেখা এই সিরিজে দেখা যাবে জয়দীপ আলাওয়াতকে ইন্সপেক্টর হাতিরাম চৌধুরীর চরিত্রে। গল্পের কেন্দ্রে এই পুলিশ অফিসার যে তার জীবনের সবচেয়ে বড় কেস হাতে পান। এক নামকরা সাংবাদিকের প্রাণহানির ছকে অভিযুক্ত চারজন সিরিয়াল কিলার ধরা পড়লে গল্পে নতুন মোড় আসে। প্রসিত জানালেন , “এই সিরিজের অনুপ্রেরণা সাংবাদিক তরুণ তেজপালের লেখা বই ‘দা স্টোরি অফ মাই অ্যাসাসিনস’। ক্রিয়েটর এবং লেখক সুদীপ শর্মা এই বই থেকে ইনস্পিরেশন নিয়ে সেটাকে নিজের টিমের সঙ্গে বসে, ভীষণ ব্রেন স্টর্মিং সেশনের পর এই বহু স্তরের ইউনিক ক্রাইম থ্রিলার তৈরি করেছেন।” সাংবাদিক সঞ্জীব মেহেরার চরিত্রে অভিনয় করছেন নীরজ কবি। হৃদয়হীন সিরিয়াল কিলার ‘হাতোড়া ত্যাগী’র চরিত্রে অভিষেক বন্দ্যোপাধ্যায়। অন্য সিরিয়াল কিলার ‘চাকু’র চরিত্রে জগজিৎ সাধু এবং ‘কবীর এম’-এর চরিত্রে দেখা যাবে আসিফ খানকে।
তবে স্বস্তিকা মুখোপাধ্যায় এবং অনিন্দিতা বোসের চরিত্র নিয়ে মুখ খুলতে নারাজ পরিচালক প্রসিত। “স্বস্তিকা মুখোপাধ্যায় অসাধারণ অভিনেত্রী। এই ওয়েব সিরিজে দারুন কাজ করেছেন। কলকাতা থেকে স্বস্তিকা এবং অনিন্দিতাই রয়েছেন। তবে খুব সঙ্গত কারণেই ওদের চরিত্র নিয়ে এক্ষুনি কথা বলা যাবে না। ওদের দুজনের চরিত্রই প্লটে ভীষণ ইন্টারেস্টিং। এর জন্যে শো-টা দেখতে হবে”, জানালেন প্রসিত।

[আরও পড়ুন: দুস্থদের জন্য গিভ ইন্ডিয়ার তহবিলে অর্থ দিলেই ভিকি কৌশলের সঙ্গে ভিডিও চ্যাটের সুযোগ]

‘পাতাল লোক’ই তার পরিচালনায় প্রথম ওয়েব সিরিজ। সেই অভিজ্ঞতা প্রসঙ্গে প্রসিত বললেন, “ফিল্ম মেকিং এর নিজস্ব চার্ম আছে ঠিকই কিন্তু ওয়েব সিরিজে কোনও রাখ ঢাক ছাড়াই যেটা বলতে চাই সেটা বলা যায়। বাক-স্বাধীনতা অনেক বেশি। শুধু তাই নয়, অনেক গভীরভাবে যে কোনও চরিত্র এক্সপ্লোর করা যায়। এই সিরিজেও আমরা সেটা করার চেষ্টা করেছি। এই শো- তে আমরা সমাজের ফল্টলাইন, শ্রেণিবিভেদ তুলে ধরার চেষ্টা করেছি। স্বর্গলোক হল উচ্চবিত্ত, ধরতিলোক হল মধ্যবিত্ত, আর পাতাল লোক হল সেই শ্রেণি, যাদের নিয়ে আমরা কথা বলতে চাই না।” এই তিন শ্রেণীর মানুষ, তার পারিপার্শ্বিক সব কিছু তুলে ধরা হয়েছে একটি ক্রাইম থ্রিলারের মধ্যে দিয়ে এমনটাই দাবি করা হচ্ছে।

বাকি ক্রাইম থ্রিলারের থেকে কোথায় আলাদা এই সিরিজ? এপ্রসঙ্গে পরিচালক প্রসিত জানালেন, “কিছু এলিমেন্ট একরকম লাগলেও প্রত্যেক সিরিজের চরিত্র এবং প্লটে কিছু ইউনিক ব্যাপার থাকে। এই সিরিজের গল্প এবং চরিত্র খুবই স্পেশাল। পাতাল লোক সিরিজ যেন একটা রানিং সোশ্যাল কমেন্টারি। সাধারণত যে কোনও সিরিজকে একটা লার্জার দ্যান লাইফ করে তোলার চেষ্টা থাকে। সেখানে সবচেয়ে বড় হাতিয়ার হল সেনসেশন। আমরা খুব সচেতনভাবে সেনসেশন থেকে দূরে সরে আলাদা হওয়ার চেষ্টা করেছি। এখানে হিংসার দৃশ্য থাকলেও সেটা কখনোই বাড়তি নয়।” এই সিরিজ মূলত উত্তর ভারতে শুট করা হয়েছে। দিল্লি, পাঞ্জাব, চিত্রকুট-সহ প্রায় ১১০ টি লোকেশনে শুটিং হয়েছে বলে জানা গিয়েছে। ‘পাতাল লোক’ আমাজন প্রাইম-এ মুক্তি পেতে চলেছে ১৫ মে।

[আরও পড়ুন: লকডাউনের মাঝেই হইচই-এর নতুন ওয়েব সিরিজ, আসছে পরমব্রত-অঙ্কুশের ‘কেস জন্ডিস’]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement