BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কান চলচ্চিত্র উৎসবে ‘গোল্ডেন আই’ সম্মান পেল বাঙালি পরিচালকের তথ্যচিত্র

Published by: Suparna Majumder |    Posted: May 28, 2022 8:42 pm|    Updated: May 29, 2022 1:07 pm

Director Shaunak Sen's documentary 'All That Breathes' wins L'Oeil d'or at Cannes 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে (Cannes Film Festival) ‘গোল্ডেন আই’ পুরস্কার পেল বাঙালির পরিচালক শৌনক সেনের তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’। জানা গিয়েছে, বাঙালি হলেও দিল্লিতে থাকেন শৌনক। শনিবারই এই পুরস্কার পান তিনি। কানের স্পেশ্যাল স্ক্রিনিং সেগমেন্টেও দেখানো হয়েছে বিশেষ তথ্যচিত্রটি।

Shaunak Sen

২০১৫ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবের কমিটি এবং ফরাসি লেখকদের একটি সংগঠনের যৌথ উদ্যোগে এই ‘গোল্ডেন আই’ পুরস্কার দেওয়া শুরু হয়। একে L’OEil d’Or অ্যাওয়ার্ডও বলা হয়ে থাকে। ধ্বংসের আবহেও প্রতিটি জীবন গুরুত্বপূর্ণ, ছোট ছোট পদক্ষেপ গুরুত্বপূর্ণ। এই কথাটি যে ছবি বা তথ্যচিত্রে দেখানো হয়, তাকেই ‘গোল্ডেন আই’ পুরস্কার দেওয়া হয়ে থাকে।

[আরও পড়ুন: মাদক মামলায় ফাঁসানো হয়েছে আরিয়ানকে! বিশেষ তদন্তকারী দলের রিপোর্ট ঘিরে চাঞ্চল্য]

জানা গিয়েছে, শৌনকের তথ্যচিত্রটি মোট ৯০ মিনিটের। তা মহম্মদ সৌদ এবং নদিম শেহজাদ নামের দুই ভাইয়ের গল্প। আহত পাখিদের, বিশেষ করে ব্ল্যাক কাইটসদের উদ্ধার করে তাঁদের চিকিৎসার বন্দোবস্ত করেন এই দুই ভাই। তাঁদের কাহিনি ক্যামেরাবন্দি করেছেন সৌনক। চলতি বছরের সানড্যান্স চলচ্চিত্র উৎসবেও ‘ওয়ার্ল্ড সিনেমা গ্র্যান্ড জ্যুরি প্রাইজ’ পেয়েছে ‘অল দ্যাট ব্রিদস’।

All That Breathes

চলতি মাসের ১৭ তারিখ থেকে শুরু হয়েছে কান চলচ্চিত্র উৎসব। ২৮ মে অর্থাৎ শনিবারই তা শেষ হচ্ছে। এবারের ৭৫ তম কান চলচ্চিত্র উৎসব (Cannes2022) ভারতীয় দর্শকদের কাছে বেশ অন্যরকম ছিল। ‘কান্ট্রি অফ অনার’ হিসেবে বেছে নেওয়া হয় ভারতকে। ভারত-ফ্রান্সের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যেই ভারতকে এই সম্মান দেওয়া হয়েছে। এবার কানের অন্যতম জুরি ছিলেন দীপিকা পাড়ুকোন। নানা পোশাকে রেড কার্পেটে দেখা যায় তাঁকে।

Deepika at at Cannes

রেড কার্পেটে নজর কাড়েন ঐশ্বর্য রাই বচ্চন, তমান্না ভাটিয়া, উর্বশী রাউতেলা, আর মাধবন, শেখর কাপুর, নওয়াজউদ্দিন সিদ্দিকি, রিকি কেজ, মামে খান, প্রসুন যোশী, কমল হাসান এবং কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। সুন্দর সাজে দেখা যায় প্রত্যেককে। পাওলি দাম অভিনেতী বাংলা ছবি ‘ছাদ’ (Chhaad – The Terrace) এবার কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয়। 

[আরও পড়ুন: ‘বঞ্চনার শিকার হয়েই আত্মহত্যা’, পরপর অভিনেত্রীর মৃত্যুতে আক্ষেপ অভিনেতা ভাস্বরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে