১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ডাক্তারদের ভাবাচ্ছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্নায়ুর সমস্যা, ফের চালু স্টেরয়েড

Published by: Suparna Majumder |    Posted: October 20, 2020 8:59 pm|    Updated: October 20, 2020 9:27 pm

Bangla News of Soumitra Chatterjee: Doctors are worried about COVID-19 negative legendary actors neurological condition | Sangbad Pratidin

গৌতম ব্রহ্ম ও অভিরূপ দাস: শারীরিক অবস্থা ক্রমশ স্বাভাবিক হচ্ছিল। এরই মধ্যে খারাপ খবর। স্নায়ুতন্ত্রের সমস্যা ফের প্রকট সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) শরীরে। মঙ্গলবার সন্ধেয় “গ্লাসগো কোমা স্কেল” নেমে গিয়েছে অনেকটাই। সুস্থ স্বাভাবিক মানুষের শরীরে এই স্কেলের মান থাকে ১৫। অভিনেতার চিকিৎসক টিমের ক্রিটিকাল কেয়ার ইউনিট বিশেষজ্ঞ ডা. অরিন্দম কর জানিয়েছেন,  এদিন অশীতিপর অভিনেতার জিসিএস স্কোর গিয়ে দাঁড়ায় ৯-এ। আশঙ্কার বিষয় হল এই সূচক ৩-এ পৌঁছলেই রোগীর ব্রেন ডেথ ধরা হয়। এই সূচক দেখেই বোঝা যায়, রোগী কতটা চিকিৎসায় সাড়া দিচ্ছেন। আচমকা অভিনেতার শারীরিক অবস্থা সংকটজনক হয়ে পড়ায় দ্রুত মিটিং এ বসেন বেলভিউ হাসপাতালে তাঁর চিকিৎসার দায়িত্বে থাকা ১৬ জনের টিম।

বিগত কয়েকদিন ধরে ইমিউনোগ্লোবিউলিন এবং উচ্চমাত্রায় স্টেরয়েড দেওয়া হচ্ছিল অভিনেতাকে। স্টেরয়েড ছাড়া স্বাভাবিকভাবে তাঁর মস্তিষ্ক কাজ করছে কি না তা দেখার অপেক্ষায় ছিলেন চিকিৎসকরা। কিন্তু সেখানেই দেখা গিয়েছে সমস্যা। ডা. অরিন্দম কর এদিন বলেন, স্নায়ুর কার্যকলাপ স্বাভাবিক করতে আবার স্টেরয়েড এবং ইমিউনোগ্লোবিউলিন দেওয়া হচ্ছে। যদি তাতে কাজ না হয়, তাহলে অন্যরকম কিছু ভাবতে হবে বলেই জানিয়েছেন ডা. কর।

[আরও পড়ুন: ক্যানসার আক্রান্ত সঞ্জয় দত্তের হাতে আর মাত্র ৬ মাস সময়! কী জানাল পরিবার?]

বেলভিউয়ে তাঁর চিকিৎসার দায়িত্বে থাকা  ডাক্তাররা স্বীকার করে নিয়েছেন, “মস্তিষ্কের আচ্ছন্ন ভাব কেটে গিয়েছে বলে আমরা আশা করেছিলাম। কিন্তু ধারণা ভুল ছিল। কবে তিনি স্বাভাবিক হবেন তা নিয়ে চিকিৎসকদের মধ্যেই প্রশ্ন চিহ্ন দেখা গিয়েছে।” তবে এর মধ্যেও রয়েছে কিছু ভাল খবর। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, কয়েক দিন আগে পর্যন্ত দৈনিক ১০ লিটার পর্যন্ত অক্সিজেন দিতে হচ্ছিল অশীতিপর অভিনেতাকে। কিন্তু শারীরিক সুস্থতা কিছুটা ফেরায় এখন তা নেমে এসেছে ৪ লিটারে। অনেক সময় অক্সিজেনের সাহায্য ছাড়াই তিনি থাকতে পারছেন। সৌমিত্র চট্টোপাধ্যায়ের কিডনি, যকৃৎ, হার্ট-সহ সমস্ত অঙ্গপ্রত্যঙ্গই ঠিকঠাক কাজ করছে বলে হাসপাতাল সূত্রের খবর।

এরই মধ্যে শোনা গিয়েছে, সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্বাস্থ্য নিয়ে চিন্তা জাহির করেছেন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। কিংবদন্তি অভিনেতা চিকিৎসার দায়িত্বে থাকা এক চিকিৎসক নাকি তাঁর পরিচিত। শোনা গিয়েছে, তাঁর কাছেই সৌমিত্রবাবুর শারীরিক পরিস্থিতি জানতে চেয়েছিলেন বিগ বি।

[আরও পড়ুন: একসঙ্গে টুইটার প্রোফাইলে নিজেদের নাম পালটে ফেললেন শাহরুখ-কাজল, কারণ জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে