১৯ চৈত্র  ১৪২৬  বৃহস্পতিবার ২ এপ্রিল ২০২০ 

Advertisement

বলিউড নিয়ে উচ্ছ্বসিত ট্রাম্প, ‘DDLJ’-‘শোলে’র নাম নিলেন মার্কিন প্রেসিডেন্ট

Published by: Bishakha Pal |    Posted: February 24, 2020 3:02 pm|    Updated: February 24, 2020 3:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যখন ভারতে এসেছিলেন, তখন মুক্ত কণ্ঠে প্রশংসা করেছিলেন বলিউডের। বলেছিলেন বিখ্যাত সংলাপ, ‘বড়ে বড়ে দেশো মে, অ্যায়সি ছোটি ছোটি বাতে হোতি রহেতি হ্যায়’। বর্তমান মার্কিন প্রেসিডেন্টের মুখেও সেই একই ছবির কথা। ছবির নাম ‘দিলওয়ালে দুহনিয়া লে জায়েঙ্গে’। শাহরুখের এই ছবি যে ভারতের সীমা ছাড়িয়ে বিদেশী দর্শকেরও মন জয় করে নিয়েছে, আরও একবার তা প্রমাণিত হল সোমবার, মোতেরা স্টেডিয়ামে। ভারত সম্পর্কে বলতে গিয়ে মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যে উঠে এল DDLJ’র কথা।

এই প্রথমবার ভারতের মাটিতে পা রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্প। স্ত্রী মেলানিয়া ও মেয়ে ইভাঙ্কাকে নিয়ে দু’দিনের ভারত সফর শুরু হয় তাঁর। ঘড়ির কাঁটায় ১১টা ৩৭ মিনিটে আহমেদাবাদের বিমানবন্দরের মাটি ছোঁয় তাঁর হাইটেক বিমান এয়ারফোর্স ওয়ান। মার্কিন প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডিকে অভ্যর্থনা জানান স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিমানবন্দর থেকে সবরমতী আশ্রমে যান ট্রাম্প। সেখানে শ্বেত উত্তরীয় পরিয়ে, উষ্ণ অভ্যর্থনায় তাঁদের স্বাগত জানান আশ্রম কর্তৃপক্ষ। গান্ধীজির মূর্তিতে মাল্যদানের পর আশ্রমের ভিতরে চরকা কাটেন ট্রাম্প দম্পতি। এরপর রওনা দেন মোতেরা স্টেডিয়ামের উদ্দেশে। সেখানেই ছিল ‘নমস্তে ট্রাম্প’।

[ আরও পড়ুন: ডাব্বু রত্নানির বিরুদ্ধে ভাবনা চুরির অভিযোগ, পালটা দিলেন ফটোগ্রাফার ]

এখানে বক্তৃতা দিয়ে গিয়ে ট্রাম্প বলেন, গোটা বিশ্বের মানুষ বলিউড ছবি দেখতে ভালবাসে। কথাপ্রসঙ্গেই তিনি আনেন ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’ ও ‘শোলে’র কথা। এই দুই ছবিতে ‘ক্লাসিক’ বলেন তিনি। এও বলেন, এই দেশে বছরে প্রায় দু’হাজারটি সিনেমা তৈরি হয়। বলিউডকে সৃষ্টিশীল ও প্রতিভাবানদের খনি বলে উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট।

ভারতীয় সিনেমার মোড় ঘোরানো ছবি হল ‘শোলে’। কমার্শিয়ালি সাকসেস বলতে যা বোঝায় ‘শোলে’ থেকে সেই স্বাদ পেয়েছিল দর্শক। এর বেশ কয়েক বছর পর আসে ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’। টানা ২০ বছর মারাঠা মন্দিরে চলেছিল ছবিটি। আজ পর্যন্ত কোনও বলিউড ছবি এতদিন কোনও সিনেমাহলে চলেনি। অবশ্য বলিউড ছবির প্রশংসা যে এই প্রথম করলেন ট্রাম্প, তা নয়। ভারত সফরের কিছুদিন আগেই সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ছবি ‘শুভ মঙ্গল জ্যাদা সাবধান’ নিয়েও প্রশংসা করেছিলেন ট্রাম্প।

[ আরও পড়ুন: ধর্মীয় ভাবাবেগে আঘাত! গোঁফ-ভুঁড়িওয়ালা শিবের ছবি এঁকে বিতর্কে মুসলিম শিল্পী ]

Advertisement

Advertisement

Advertisement