২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কৌশিককে সরিয়ে চলচ্চিত্র উৎসবের ফিল্ম সিলেকশন কমিটির চেয়ারপার্সন গৌতম ঘোষ

Published by: Sandipta Bhanja |    Posted: August 8, 2019 4:28 pm|    Updated: August 9, 2019 2:32 pm

Gautam Ghosh is new chairperson of KIIF film selection committee

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফিল্ম সিলেকশন কমিটির নয়া চেয়ারপার্সন নির্বাচিত হলেন গৌতম ঘোষ। গতবছর এই কমিটির পুরোভাগে ছিলেন কৌশিক গঙ্গোপাধ্যায়। যদিও তিনি কমিটির সদস্যপদে এখনও আসীন। এবার পরিচালক কৌশিকের পরিবর্তে সেই দায়িত্ব বর্তেছে গৌতম ঘোষের উপর। পাশাপাশি ফিল্ম সিলেকশন কমিটির সদস্যপদে নির্বাচিত হয়েছেন টলিউড ইন্ডাস্ট্রির নবপ্রজন্মের একঝাঁক তারকা।

[আরও পড়ুন: কলকাতা চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান পদ খোয়াচ্ছেন প্রসেনজিৎ? ]

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে সিনেপ্রেমীদের মহোৎসবই বলা যায়। তার উপর আবার এবছর রজত জয়ন্তী। অর্থাৎ চলচ্চিত্র উৎসবের ২৫ বছর, তাই কমিটির ব্যস্ততাও তুঙ্গে। ঢেলে সাজানো হচ্ছে পরিকাঠামো। অন্যদিকে, কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালকে (কেআইআইএফ) ঘিরে ইতিমধ্যেই দানা বেঁধেছে একাধিক বিতর্ক। শোনা গিয়েছে, চেয়ারম্যান পদ থেকে অপসারিত হচ্ছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়! যদিও সেই খবরের সত্যতা উড়িয়ে দিয়েছেন অভিনেতা। তবে যাই হোক, কেআইআইএফ-এর ফিল্ম সিলেকশন কমিটির সদস্যপদে কারা থাকছেন কিংবা কমিটির চেয়ারপার্সন পদের জন্যই বা কাকে নির্বাচন করা হচ্ছে, যাবতীয় সিদ্ধান্ত বিগত একমাস আগেই নেওয়া হয়ে গিয়েছে। অতঃপর ফিল্ম সিলেকশন কমিটির মাথা বর্তমানে গৌতম ঘোষ। শুধু তাই নয়, চমক রয়েছে আরও। কমিটির নয়া সদস্য পদে যোগ দিয়েছেন অভিনেতা ঋত্বিক চক্রবর্তীও।

অভিনেতা, পরিচালক, টেকনিশিয়ান সবক্ষেত্রের ব্যাক্তিত্বদের নিয়েই এই কমিটি গঠন হয়েছে। কেআইআইএফ-এ সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য ইন্ডাস্ট্রির নবপ্রজন্মকেও এগিয়ে আসতে হবে।

কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের ২৫তম বর্ষে ফিল্ম সিলেকশন কমিটির সদস্যপদে রয়েছেন- সন্দীপ রায়, পরমব্রত চট্টোপাধ্যায়, সৃতিত মুখোপাধ্যায়, বীরসা দাশগুপ্ত, অতনু ঘোষ, ধ্রুব বন্দ্যোপাধ্যায়, ঋত্বিক চক্রবর্তী, অনন্যা চক্রবর্তী, রঞ্জিত মল্লিক, মৈনাক ভৌমিক, হরনাথ চক্রবর্তী, কৌশিক গঙ্গোপাধ্যায়, চূর্ণী গঙ্গোপাধ্যায়, ইন্দ্রনীল রায়চৌধুরি, নির্মল ধর, ঋতব্রত ভট্টাচার্য, প্রভাত রায়, পাপিয়া অধিকারী, শ্রীলেখা মিত্র-র মতো ব্যক্তিত্বরা।

[আরও পড়ুন: আসছে ‘বাইশে শ্রাবণ’-এর সিক্যুয়েল, এবার রহস্য আরও ঘনীভূত]

কমিটির নয়া চেয়ার পার্সন গৌতম ঘোষের বক্তব্য, বর্তমানে ডিজিটাল মাধ্যামের দৌলতে ফিল্মের এন্ট্রির সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে। গোটা প্যানেলের পক্ষে সবগুলি ছবি দেখা সম্ভব নয়। তাই কমিটির সবার মধ্যে দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। চূড়ান্ত পর্যায়ে নির্বাচিত ছবিগুলি সবাই দেখবে। অভিনেতা, পরিচালক, টেকনিশিয়ান সবক্ষেত্রের ব্যাক্তিত্বদের নিয়েই এই কমিটি গঠন হয়েছে। কেআইআইএফ-এ সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য ইন্ডাস্ট্রির নবপ্রজন্মকেও এগিয়ে আসতে হবে। ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব যে এবার বেশ গ্র্যান্ড হবে, সেই বিষয়েও আশাবাদী পরিচালক গৌতম। পাশাপাশি তিনি এও জানান যে, কিংবদন্তী সিনেম্যাটোগ্রাফারদের জন্য আলাদা একটা সেগমেন্ট রাখা হয়েছে। বিশেষভাবে শ্রদ্ধার্ঘ দেওয়া হবে বার্নান্দো বার্তোলুচিকেও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে