BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘উত্তরপ্রদেশ’ শব্দে আপত্তি, সেন্সর গেরোয় ‘হইচই আনলিমিটেড’

Published by: Bishakha Pal |    Posted: September 14, 2018 1:03 pm|    Updated: September 14, 2018 1:03 pm

Hoichoi unlimited is in censor trouble

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম থেকে ভালই চলছিল ‘হইচই আনলিমিটেড’-এর সফর। কিন্তু মুক্তির আগেই সেই উড়ান ধাক্কা খেল। সেন্সর বোর্ডের গেরোয় পড়ল অনিকেত চট্টোপাধ্যায়ের এই ছবি। বোর্ডের নির্দেশ, ছবি থেকে বাদ দিতে হবে ‘উত্তরপ্রদেশ’ শব্দটি।

এই নিয়ে সংবাদ প্রতিদিন ডিজিটালের তরফে যোগাযোগ করা হয়েছিল পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়ের সঙ্গে। সেন্সর বোর্ডের এমন সিদ্ধান্তে তিনি বেশ ভালরকমই অসন্তুষ্ট। তিনি জানিয়েছেন, এমন সিদ্ধান্ত জানানো মানে সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়া। তিনি এর তীব্র প্রতিবাদ জানাচ্ছেন। তাঁর ছবিতে এমন কোনও সংলাপ ছিল না যাতে উত্তরপ্রদেশ রাজ্যটাকে অপমান করা হচ্ছে। ছবিতে একটি চরিত্র শুধু বলেছে, “দুর মশাই! আপনি কি মরাল পুলিশ?” উত্তরে আর একটি চরিত্র বলছে, “আরে সে তো উত্তরপ্রদেশে।” এই সংলাপদ্বয় নিয়েই মূলত আপত্তি তুলেছে সেন্সর বোর্ড। কিন্তু পরিচালকের কথায়, এটা তো অসত্য নয়। উত্তরপ্রদেশে নীতি পুলিশের ঘটনা তো ঘটেছে। তা সামনেও এসেছে। একটি পার্কে এক যুগলকে কান ধরে শিক্ষা দিয়েছিল নীতি পুলিশ, এই ঘটনা তো কারও অজানা নয়। ছবিতে তাই ঘটনাক্রমেই এসেছে নীতি পুলিশের কথা। এনিয়ে আপত্তি জানানোর কোনও ভিত্তি নেই বলে মত পরিচালকের।

মার্ভেলের সুপারহিরোর ভূমিকায় দেখা যাবে শাহরুখকে! ]

পরিচালক বোর্ডের এই সিদ্ধান্ত মানতে নারাজ হলেও প্রযোজক দেব কিন্তু মেনে নিয়েছেন। ছবি থেকে ‘উত্তরপ্রদেশ’ শব্দটি মিউট করা হবে বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গে কী বলছেন পরিচালক? অনিকেত চট্টোপাধ্যায় জানিয়েছেন, প্রোডিউসারদের উপর অনেক চাপ থাকে। তারা অনেক টাকা খরচ করে ছবি বানান। কিন্তু তিনি তো পরিচালক। চিত্রনাট্যকার। তিনি কী করে এসব মেনে নেবেন? তবে তাঁর সঙ্গে এমন ঘটনা এই প্রথমবার ঘটেনি। এর আগে ‘আলেয়া’ ছবির সময়ও ‘গুজরাট’ শব্দটি বাদ দেওয়ার নির্দেশ এসেছিল। এমনকী অমর্ত সেনের সাক্ষাৎকার থেকেও ‘গুজরাট’ বাদ দিতে বলেছিল সেন্সর বোর্ড। পরিচালকের মতে, এসব একেবারেই শিশুসুলভ কাজ। কেউ কিছু জানে বলেও মনে হয় না। একটা মাত্র ‘উত্তরপ্রদেশ’ শব্দের মাধ্যেমে কী করে তিনি কোনও রাজ্যকে অপমান করতে পারেন, তা তাঁর বোধগম্য হচ্ছে না।

১২ অক্টোবর মুক্তি পাবে ‘হইচই আনলিমিটেড’। ছবিতে দেব ছাড়াও অভিনয় করেছেন কৌশানী, খরাজ মুখোপাধ্যায়, কনীনিকা বন্দ্যোপাধ্যায়, মানসী সিনহা, শাশ্বত চট্টোপাধ্যায়, সুদীপ্তা, অর্ণ, প্রিয়াঙ্কা ও পূজা বন্দ্যোপাধ্যায়।

আইনি বিপাকে পড়তে পারে টিম ‘লাভরাত্রি’, কিন্তু কেন? ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে