BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘শরীরের সঙ্গে মনের স্বাস্থ্যের খেয়ালও রাখুন’, লকডাউনে ভাল থাকার পাসওয়ার্ড দিলেন মিমি

Published by: Sandipta Bhanja |    Posted: April 22, 2020 3:43 pm|    Updated: April 22, 2020 3:43 pm

How to take care of mental health, Mimi Chakraborty shares tips

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোয়ারেন্টাইনে গৃহবন্দি থেকে অনেকেই হয়তো বিষাদগ্রস্ত হয়ে পড়েছেন। পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে পারছেন ঠিকই। কিন্তু অনেকেই যাঁরা বাইরে বেরতে ভালবাসেন কিংবা ‘সোশ্যালাইজ’ করা যাঁদের পছন্দ, তাঁদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যাঁরা হতাশায় ভুগছেন। অবসাদের রোগীদের ক্ষেত্রেও এই কোয়ারেন্টাইন ভীষণই চ্যালেঞ্জিং। কিন্তু মারণ ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে হলে স্বাস্থ্যবিধি মেনে তো চলতেই হবে! তবে শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিকভাবে সুস্থ থাকাও কিন্তু ততটাই জরুরী। কীভাবে এই বিষাদ কাটিয়ে উঠবেন? চিকিৎসক ডলি গুপ্তার সঙ্গে লাইভ চ্যাটে পরামর্শ দিলেন সাংসদ অভিনেত্রী মিমি চক্রবর্তী।

অনেকেই হতাশাগ্রস্ত হয়ে পড়ায় তাঁদের মনের পাশাপাশি শরীরেও তার প্রভাব পড়ছে। চোখের দেখায় এই হয়তো ভাবছেন এটা খাবেন, ওটা খাবেন। আবার অনেকেরই সেভাবে কায়িক শ্রম না থাকায়, কিংবা হতাশার জন্য খিদের অভাববোধ হচ্ছে। স্ট্রেসের জন্যে ইতিমধ্যেই অনেকের শারীরিক গড়নে প্রভাব পড়তে শুরু করেছে। কারও রাতের ঘুম উড়ে গিয়ে চোখের তলায় ডার্ক সার্কেল পড়েছে। কাজ করার এনার্জি পাচ্ছেন না অনেকে। স্ট্রেসের কারণে এগুলো হয়তো এগুলো হচ্ছে, যার প্রভাব চেহারায় ফুটে উঠছে। অর্থাৎ শরীরের সঙ্গে মনের স্বাস্থ্যও যে পরস্পরের সঙ্গে যুক্ত, সেই বার্তাই দিতে চেয়েছেন ডলি গুপ্তা এবং মিমি চক্রবর্তী। উল্লেখ্য, এই সময়ে গোটা দেশে গার্হস্থ্য হিংসার ঘটনাও যে বেড়েছে, তার একটা পরিসংখ্যান পাওয়া গিয়েছে বিশেষজ্ঞদের তরফে। কঠিন সময় তো বটেই সকলের জন্য।

[আরও পড়ুন: পিতৃহারা হলেন মিঠুন চক্রবর্তী, লকডাউনে বেঙ্গালুরুতে আটকে অভিনেতা]

সমস্যার পর এবারে আসা যাক সমাধান পর্বে। কীভাবে এই স্ট্রেস মোকাবিলা করবেন? কীভাবে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকবেন তার টিপস দিলেন মিমি চক্রবর্তী। মিমির সঙ্গে ইনস্টাগ্রাম লাইভে ছিলেন চিকিৎসক ডলি গুপ্তা। এক ঘন্টার লাইভে অনেকের যেমন অনেক প্রশ্নের উত্তর দেন, সেই সঙ্গে বেশ কিছু গুরুত্বপূর্ণ কথাও বলেন। ডলিও বলেন সবার আগে আমাদের মানসিক ভাবে সুস্থ থাকতে হবে। প্রথমত, নেগেটিভ খবর থেকে দূরে থাকার পরামর্শ দিলেন মিমি এবং ডলি। পজিটিভ ভাবনাচিন্তা রাখুন। নিজের কেরিয়ার কিংবা প্যাশন নিসয়ে ফোকাসড থাকার কথাও শোনা গেল তাঁদের কাছ থেকে। এছাড়াও মেন্টাল স্ট্রেস রিলিফের জন্য বাড়িতেই রোজ ব্যায়াম কিংবা যোগা করার পরামর্শ দিলেন তাঁরা।    

সেই সঙ্গে ভুয়ো খবর থেকেও সচেতন থাকতে হবে। রাতে ঘুমোতে যাওয়ার অন্তত ঘন্টা দুই আগে ফোন, মোবাইল বা ইলেকট্রনিক গ্যাজেটস-এর থেকে দূরে থাকতে হবে। সুষম আহারও প্রয়োজন। প্রসেসড ফুড, মিষ্টির থেকে দূরে থাকাটাই বাঞ্ছনীয়। প্রতিদিন নিয়ম করে প্রাণায়ম বা যোগা করুন। ডলি পেশায় ত্বক বিশেষজ্ঞ। তাই অনেকেই ঘরোয়া উপায়ে ত্বক ভালো রাখার পরামর্শ চান। প্রতিদিন কলা, আমন্ড, টকদই, মুসুরের ডাল খাওয়ার কথা বলেন তিনি। সেই সঙ্গে বলেন টকদই, টম্যাটো, মুসুর ডালের মিশ্রণ বানিয়ে মুখে লাগানো যেতে পারে। ওটস, কলা, মধু মিশিয়ে ফেসপ্যাক বানানো যেতে পারে। চিকিৎসকের সঙ্গে মিমির লাইভ চ্যাটে যে অনেকেই উপকৃত হয়েছেন, সেকথা অনেকেই কমেন্ট করে জানিয়েওছেন।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা দিতে নয়া উদ্যোগ, বিশেষ জুতো দিলেন প্রিয়াঙ্কা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে