BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

গোয়া আন্তর্জাতিক চলচিত্র উৎসবে বিশেষ সম্মান পেতে চলেছেন বিগ বি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 15, 2017 7:02 am|    Updated: January 11, 2021 5:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি ভারতীয় চলচিত্র জগতের আইকন। তাঁকে ছাড়া ফিল্ম ইন্ডাস্ট্রি অসম্পূর্ণ। তাঁর পাঁচ শতকের দীর্ঘ অভিনয় কেরিয়ারের নানা কাহিনি ভারতীয় সিনেমার ইতিহাসে স্বর্ণাক্ষরেই লেখা থাকবে। যিনি বিশ্বমঞ্চে ভারতীয় ছবির নাম উজ্জ্বল করেছেন। হ্যাঁ, কথা হচ্ছে কিংদবন্তি অমিতাভ বচ্চনের। এবার গোয়া আন্তর্জাতিক চলচিত্র উৎসবে বিশেষ সম্মান পেতে চলেছেন বিগ বি।

[শিল্পীর স্বাধীনতা কোথায়? আজ প্রশ্ন কলকাতা চলচ্চিত্র উৎসবেও]

সম্প্রতি কলকাতা আন্তর্জাতিক চলচিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে অনুগামীদের মন জয় করেছিলেন শহরের জামাই। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বাংলায় বক্তব্য রেখে আসর জমিয়ে তুলেছিলেন। এবার পালা গোয়ার। আগামী ২০ নভেম্বর গোয়ায় শুরু হচ্ছে আন্তর্জাতিক চলচিত্র উৎসব (আইএফএফআই)। চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। ১৯৫২ সালে শুরু হওয়া এই চলচিত্র উৎসব এশিয়ার অন্যতম বড় ফিল্ম ফেস্টিভ্যালের তালিকাতেই জায়গা করে নিয়েছে। তথ্য সম্প্রচার মন্ত্রক সূত্রে খবর, সেই মঞ্চেই ‘পার্সোনালিটি অফ দ্য ইয়ার’-এর সম্মানে ভূষিত করা হবে পাঁচটি জাতীয় পুরস্কারের মালিক অমিতাভকে। অভিনয় ছাড়াও স্বচ্ছভারত অভিযানের মতো একাধিক সমাজসেবা মূলর কাজের সঙ্গেও যুক্ত তিনি। সেই কারণে সবমিলিয়েই এই সম্মান দেওয়া হবে তাঁকে। আপাতত নিজের পরবর্তী ছবি ‘ঠাগস অফ হিন্দুস্তান’-এর শুটিংয়ে ব্যস্ত বিগ বি। যে ছবিতে তাঁর সঙ্গে দেখা যাবে সুপারস্টার আমির খান, ক্যাটরিনা কাইফ ও ফতিমা সানাকেও।

[মন্ত্রকের হস্তক্ষেপে চলচিত্র উৎসব থেকে বাদ সিনেমা, জুরি প্রধানের পদ ছাড়লেন সুজয়]

তবে ইতিমধ্যেই একাধিক বিতর্কে জড়িয়ে পড়েছে এবারের আইএফএফআই। উৎসব থেকে বাদ পড়েছে দুটি ছবি ‘এস দুর্গা’ ও ‘ন্যুড’। অভিযোগ, জুরিদের মনোনীত হওয়া সত্ত্বেও তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সিদ্ধান্তেই বাদ পড়েছে ছবি দুটি। ঠিক তারপরই জুরি প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন পরিচালক সুজয় ঘোষ ও অপূর্ব আশরানি। যদিও সুজয় নিজে এ বিষয়ে একটি শব্দও বলেননি। কিন্তু ঘটনা পরম্পরায় স্পষ্ট, নিজের প্রতিবাদ জানাতেই তাঁর এহেন সিদ্ধান্ত।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement