১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

GST-র চাপে ধুঁকছে চলচ্চিত্র ব্যবসা, ইন্ডাস্ট্রিকে বাঁচাতে অর্থমন্ত্রী নির্মলাকে চিঠি দিল ইম্পা

Published by: Suparna Majumder |    Posted: November 25, 2021 10:04 am|    Updated: November 25, 2021 12:18 pm

IMPPA written letter to Nirmala Sitharaman requesting her to abolish GST on film industry | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জিএসটি অর্থাৎ পণ্য ও পরিষেবা করের চাপে ধুঁকছে চলচ্চিত্র ব্যবসা। অবিলম্বে তা প্রত্যাহার করা হোক। এই দাবি জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে (Nirmala Sitharaman) চিঠি লিখল ইন্ডিয়ান মোশন পিকচার প্রোডিউসার’স অ্যাসোসিয়েশন (IMPPA)।  

অর্থমন্ত্রীকে এই চিঠি পাঠিয়েছেন IMPPA-র সভাপতি টি পি আগরওয়াল (T P Aggarwal)। দুই পাতার চিঠিতে তিনি বিপুল পরিমাণে পণ্য ও পরিষেবা কর দিতে গিয়ে সিনেমা ইন্ডাস্ট্রির কী অবস্থা হচ্ছে, তা বোঝানোর চেষ্টা করেন। IMPPA সভাপতি জানান, শতকরা ১৮ শতাংশ জিএসটি অত্যন্ত বেশি। চলচ্চিত্র ব্যবসায় সরকারের পক্ষ থেকে কোনও কোনও রকম বিনিয়োগ করা হয় না। এদিকে যা লাভ হয় তার বেশিরভাগটাই সরকারকে দিয়ে দিতে হয়। এর ফলে চলচ্চিত্র জগতের কর্মী ও শিল্পীদের ভুগতে হচ্ছে। 

[আরও পড়ুন: ‘সক্কাল সক্কাল… অর্গাজম’! পোস্টে কীসের ইঙ্গিত শ্রীলেখা মিত্রর?

এমনিতেই করোনা ভাইরাসের (Coronavirus) ধাক্কায় বেসামাল চলচ্চিত্র জগতের ব্যবসা। বহুদিন শুটিং বন্ধ ছিল। কাজ না হওয়ার অনেক কলাকুশলীকে আর্থিক কষ্টের মধ্যে দিয়ে যেতে হয়েছে। ক্ষতির সম্মুখীন হয়েছেন প্রযোজকরা। কাজ হারিয়ে অভিনেতা কিংবা পরিচালককে ফল-সবজি বেচার মতো বিকল্প পেশা বেছে নিতেও দেখা গিয়েছে।

নিউ নর্মালে কাজ শুরু হওয়ার পর অবস্থা সেভাবে ফেরেনি। সিনেমা হল বহুদিন বন্ধ ছিল। এখনও প্রেক্ষাগৃহে ৭০ শতাংশ দর্শক বসার অনুমতি রয়েছে। এদিকে শুটিং ফ্লোরে এখন কোভিড (COVID-19) পরিস্থিতির কারণে সুরক্ষার দিকে বাড়তি খেয়াল রাখতে হয়। সেই খাতেও অর্থ খরচ হয়। এমন পরিস্থিতিতেই সিনেমা জগতের মানুষরা লড়ে যাচ্ছেন। কিন্তু বিপুল পরিমাণে পণ্য ও পরিষেবা কর বা জিএসটির কারণে তাঁদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। এ বিষয়ে খুব শিগগিরিই উপযুক্ত পদক্ষেপ নেওয়ার আবেদন জানিয়েছেন ইম্পা সভপতি টি পি আগরওয়াল। অবলম্বে এই কর পুরোপুরি মকুব করার আবেদনও তিনি চিঠিতে জানিয়েছেন। 

[আরও পড়ুন: ‘অন্যের রান্নাঘরে যৌন মিলন করেছিলাম’, নুসরতের শোয়ে গোপন কথা ফাঁস ঋতাভরীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে