BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পোস্টার আর নাম নিয়ে বিপাকে কঙ্গনা-রাজকুমারের নয়া ছবি

Published by: Sandipta Bhanja |    Posted: April 20, 2019 8:02 pm|    Updated: April 20, 2019 8:11 pm

IMS and IPS complained to censor board about Mental Hain Kya

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পোস্টার মুক্তি পাওয়ার পর দু’দিনও পেরোয়নি। এরই মধ্যে বিতর্কে জড়াল রাজকুমার রাও আর কঙ্গনা রানাউতের ছবি ‘মেন্টাল হ্যায় কেয়া’। ছবির পোস্টার মুক্তির পরই সেন্সর বোর্ডের দ্বারস্থ হয়েছে ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটি (আইপিএস)। ছবির পোস্টার নিয়ে বেজায় আপত্তি জানানো হয়েছে আইপিএস-এর তরফে। আইপিএস-এর সঙ্গে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনও শনিবার আপত্তি জানায় এই ছবি নিয়ে। প্রযোজনা সংস্থার কাছে টিজার তুলে নেওয়ার আবেদনও জানানো হয়।

[আরও পড়ুন: মাথা খারাপ হয়েছে কঙ্গনার, সঙ্গে দোসর রাজকুমার রাও! ]

এই অভিযোগের মর্মে সেন্সর বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের প্রধান আধিকারিক প্রসূন যোশীকে আইপিএস-এর তরফ থেকে একটি চিঠি পাঠানো হয়েছে। আইপিএস-এর অভিযোগ, একতা কাপুরের বালাজি মোশন পিকচারস প্রযোজিত এই যে ছবিটি ২০১৭-এর মেন্টাল হেলথ কেয়ার আইনের একাধিক বিষয় লঙ্ঘন করেছে। এছাড়াও ছবির নাম নিয়ে অভিযোগ তুলেছেন তিনি। তাঁদের অভিযোগ, ছবির নামে মানসিক রোগকে খুব হীনভাবে দেখানো হয়েছে। এছাড়াও ছবির পোস্টার নিয়ে অভিযোগ তুলেছে তারা। তাদের মতে, ছবির পোস্টারে যেভাবে অভিনেতা-অভিনেত্রীকে দেখা গিয়েছে তা খুব আপত্তিজনক। এভাবে পোস্টার জিজাইন করা একেবারেই উচিত হয়নি, বলে দাবি তাদের। সেন্সর বোর্ড যাতে উপযুক্ত পদক্ষেপ নেয়, সেই আবেদনই জানায় তারা তাদের চিঠির মাধ্যমে।

ছবির নাম হিসেবে ‘মেন্টাল হ্যায় কেয়া’ ভীষণ বৈষম্যমূলক। প্রথমত, মানসিক রোগকে ছোট করা হয়েছে এই ছবির পোস্টারে। দ্বিতীয়ত, মানসিক রোগগ্রস্ত মানুষদেরকেও হেয় করা হয়েছে। তারা কড়াভাবে আপত্তি জানাচ্ছে এই ছবির নাম নিয়ে। নাম এবং পোস্টার ছাড়া ছবির কোনও দৃশ্যতেও যদি মানসিকভাবে অসুস্থ মানুষদের অতিরঞ্জিত বা বিকৃত করে দেখানো হয়, তাহলে সেই দৃশ্যটিও যেন সেন্সরের কাঁচিতে বাদ যায়, এমন দাবিও তুলেছে ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটি।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে ডা. শান্তনু সেন বলেন, তথ্য সম্প্রচার মন্ত্রকের কাছে আমাদের আবেদন তারা যেন বিষয়টি হস্তক্ষেপ করে ভাল করে খতিয়ে দেখেন। সেই সঙ্গে সেন্সর বোর্ডকেও আর্জি জানাচ্ছি, ছবির নাম এবং বিষয়বস্তুর দিকে ভাল করে খতিয়ে দেখার জন্য।

[আরও পড়ুন: সিনেমাও ভোটে প্রভাব ফেলতে পারে, মোদির বায়োপিক ইস্যুতে মন্তব্য বিশাল ভরদ্বাজের]

‘মেন্টাল হ্যায় কেয়া’ নিয়ে এহেন বিতর্কের পরও মুখ খোলেননি একতা কাপুর। কিংবা প্রযোজনা সংস্থার তরফেও পাওয়া যায়নি কারও কোনও মন্তব্য। দিন দুয়েক আগে মোশন পোস্টারের সঙ্গে ঘোষণা করা হয়েছে ছবির মুক্তির দিন। চলতি বছরের ২১ জুন প্রেক্ষাগৃহে আসছে ছবিটি। প্রসঙ্গত, এবার রাজকুমার এবং কঙ্গনাকে দেখা যাবে এক্কেবারে অন্যরকমভাবে। জুটি হিসেবেও দিব্যি উপভোগ করতে পারবেন ভক্তরা। রাজকুমার এবং কঙ্গনা ছাড়াও ছবিতে রয়েছেন আমাইরা দস্তুর। যাকে কি না ছবিতে দেখা যাবে রাজকুমারের প্রেমিকার ভূমিকায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে