BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অস্কারের চূড়ান্ত তালিকায় বাঙালি পরিচালকের ছবি ‘রাইটিং উইথ ফায়ার’, বাদ ‘কুঝাঙ্গাল’

Published by: Kishore Ghosh |    Posted: December 22, 2021 5:27 pm|    Updated: December 22, 2021 5:36 pm

India’s Writing with Fire shortlisted in Oscars 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন ৯৪তম অস্কারের (94th Oscars Ceremony) আসরে চূড়ান্ত বিচারে মনোনিত হল এক বঙ্গসন্তানের ছবি। মনোনয়ন পেল সুস্মিত ঘোষ পরিচালিত ‘রাইটিং উইথ ফায়ার’ (Writing with Fire)। বাদ গেল সাড়া জাগানো তামিল ছবি ‘কুঝাঙ্গাল’ (Koozhangal)। মঙ্গলবার অস্কার কর্তৃপক্ষ ১০টি বিভাগের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে। বিচারকদের ভোটিংয়ের ভিত্তিতে এই তালিকা তৈরি করা হয়েছে। তাতেই দেখা গেল শেষ পর্যন্ত বাদ পড়েছে ‘কুঝাঙ্গাল’। তবে দেশের সিনেমা প্রেমীদের জন্য সুখবর, শেষ পর্বে চূড়ান্ত তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে রিন্টু থমাস ও সুস্মিত ঘোষের (Rintu Thomas and Sushmit Ghosh) ছবি ‘রাইটিং উইথ ফায়ার’।

রিন্টু থমাস ও সুস্মিত ঘোষ ‘রাইটিং উইথ ফায়ার’-এর গল্প একজন দলিত মহিলাকে নিয়ে। যিনি একটি সংবাদপত্র প্রকাশ করেন। এই ভারতীয় ছবিটিকে সেরা ডকুমেন্ট্রি ফিচার বিভাগে (Best Documentary Feature category) নির্বাচন করা হয়েছে।

[আরও পড়ুন: ‘মতপ্রকাশের অধিকার সবার আছে’, অস্কার থেকে বাদ পড়লেও ‘সর্দার উধম’ নিয়ে গর্বিত ভিকি]

এছাড়াও ডকু-ফিচার বিভাগে নির্বাচিত হয়েছে আরজে কাটলারের ‘লিটল বেরি’, জুলিয়া ও অন্যান্যদের পরিচালিত ছবি ‘জুলিয়া’-সহ ১৫টি ছবি। অন্যদিকে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্রের ( Best International Film Category) বিভাগে নির্বাচিত হয়েছে জাপানি পরিচালক রাইসুকে হামাগুচির ছবি ‘ড্রাইভা মাই কার’, ডেনমার্কের পরিচালক জোয়াকিম ট্রিয়রের ছবি ‘দ্য ওর্স্ট পার্সন ইন দ্য ওয়ার্ল্ড’-সহ ১৫টি ছবি।

[আরও পড়ুন: ‘সর্দার উধম’ ও ‘শেরনি’কে হারিয়ে ভারতের হয়ে অস্কারে অফিশিয়াল এন্ট্রি এই তামিল ছবির

প্রসঙ্গত, ২০২২ সালের অস্কারে ভারতের তরফ থেকে অফিশিয়াল এন্ট্রির জন্য চূড়ান্ত পর্বে ১৪ টি ছবিকে বাছা হয়েছিল। এই তালিকায় ভিকি কৌশল অভিনীত ‘সর্দার উধম’ ও বিদ্যা বালনের ‘শেরনি’র পাশাপাশি ছিল তামিল ছবি ‘মান্দেলা’ ও মালায়লি ছবি ‘নয়াট্টু’। সেই সমস্ত ছবিকে হারিয়ে অস্কারে দৌড়ে ভারতের হয়ে লড়ছিল নবাগত পরিচালক পি. এস ভিনোত্রাজের ‘কুঝাঙ্গাল’। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মুক্তি পায় ছবিটি। ইংরাজিতে ছবির নাম দেওয়া হয়েছে ‘পেবলস’। সেই নামেই একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে ভিনোত্রাজের ছবিটিকে। দর্শক ও সমালোচকদের প্রশংসাও পেয়েছিল এই তামিল ড্রামা। শেষ পর্যন্ত সেই ছবিও অস্কারের দৌড় থেকে ছিটকে গেল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে