১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পাচ্ছেন এই দুই বিশ্ববন্দিত পরিচালক

Published by: Suparna Majumder |    Posted: October 22, 2021 2:23 pm|    Updated: October 22, 2021 6:09 pm

Istvan Szabo and Martin Scorsese will be conferred the Satyajit Ray Lifetime Achievement Award in IFFI 2021 | Sangbad Pratidin

নন্দিতা রায়: সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পাচ্ছেন হলিউড পরিচালক-প্রযোজক মার্টিন স্করসেসি (Martin Scorsese) এবং হাঙ্গেরির পরিচালক ইস্তভান জাবো (Istvan Szabo)। গোয়ায় আয়োজিত ৫২তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়ায় এই সম্মান দেওয়া হবে সিনেমা জগতের দুই কিংবদন্তিকে। শুক্রবার একথা জানালেন দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।  

Martin Scorsese and Istvan Szabo

২০ নভেম্বর থেকে শুরু হবে চলতি বছরের ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া (IFFI)।  ২৮ নভেম্বর পর্যন্ত চলবে তা। স্প্যানিশ পরিচালক কার্লোস সাওরার ‘দ্য কিং অফ দ্য এনটায়ার ওয়ার্ল্ড’ ছবি দিয়ে শুরু হবে চলমান চিত্রের এই উৎসব। এটিই আবার ছবির ইন্টারন্যাশনাল প্রিমিয়ার হতে চলেছে। 

[আরও পড়ুন: আরিয়ানকে মাদক জোগাড় করে দিতেন অনন্যা! এনসিবিকে কী জানালেন অভিনেত্রী?]

এই প্রথমবার গোয়ার চলচ্চিত্র উৎসবে OTT প্ল্যাটফর্মগুলিকে আহ্বান জানানো হয়েছে। নেটফ্লিক্স, আমাজন প্রাইম, Zee5, ভুট, সোনি লিভের মতো ওয়েব প্ল্যাটফর্মগুলি নানা ইভেন্টে অংশ নেবে বলে জানা গিয়েছে। এর মধ্যে মাস্টারক্লাসেস, কনটেন্ট লঞ্চ, প্রিভিউ, ফিল্ম স্ক্রিনিং, প্যাকেজ স্ক্রিনিং ও অন্যান্য ভারচুয়াল ইভেন্ট থাকবে।  এমনই একটি ইভেন্টে মার্টিন স্করসেসি ও ইস্তভান জাবোকে সত্যজিৎ রায়ের নামাঙ্কিত সম্মানে সম্মানিত করা হবে বলে জানা গিয়েছে। 

IFFI
ফাইল চিত্র

পাঁচ দশক ধরে হলিউডে ছবি পরিচালনা ও প্রযোজনা করে চলেছে মার্টিন স্করসেসি। শুধু দর্শক নয় সিনেমা সংক্রান্ত পড়াশোনা যাঁরা করেন, তাঁদের কাছেও স্করসেসির সিনেমা উৎকৃষ্ট উদাহরণ। ‘ট্যাক্সি ড্রাইভার’, ‘গুড ফেলাস’ থেকে ‘দ্য উলফ অফ ওয়ালস্ট্রিট’, ‘দ্য আইরিশম্যান’-এর মতো সিনেমা রয়েছে এই তালিকায়। অন্যদিকে হাঙ্গেরিয়ান পরিচালক ইস্তভান জাবোর ‘ফাদার’, ‘মেফিস্টো’র মতো ছবিও সিনেমার দর্শকদের কাছে সমাদৃত। এবারের চলচ্চিত্র উৎসবে BRICS-এ অন্তর্ভূক্ত দেশগুলির সিনেমাও দেখানো হবে বলে জানা গিয়েছে। এই তালিকায় রয়েছে ব্রাজিল, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, চিনের মতো দেশ।  এছাড়াও প্রখ্যাত অভিনেতা শন কনারিকে ট্রিবিউড জানানো হবে। 

[আরও পড়ুন: অস্কারের দৌড়ে ভিকির ‘সর্দার উধম ‘, বিদ্যার ‘শেরনি’, কে হাসবে শেষ হাসি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে