১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অস্কারের দৌড়ে ভিকির ‘সর্দার উধম ‘, বিদ্যার ‘শেরনি’, কে হাসবে শেষ হাসি?

Published by: Akash Misra |    Posted: October 21, 2021 8:20 pm|    Updated: October 21, 2021 8:20 pm

Sherni and Sardar Udham shortlisted for India's official entry to Oscars 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দর্শক ও সমালোচকদের প্রশংসা আগেই পকেটে পুরে ফেলেছে ভিকি কৌশল অভিনীত ‘সর্দার উধম’ ও বিদ্যা বালনের ‘শেরনি’ ছবি। আর এবার অস্কারের দৌড়ে জায়গা করে নিল এই দুই ছবি। ২০২২ সালের অস্কারে ভারতের তরফ থেকে অফিসিয়াল এন্ট্রি হিসেবে ১৪ টি ছবির মধ্য়ে রয়েছে এই দুই ছবিও। কলকাতায় চলেছে এই বাছাই পর্ব। এর মধ্য়ে রয়েছে তামিল ছবি ‘মান্দেলা’ ও মালায়লি ছবি ‘নয়াট্টু’ও। ১৫ জন বিচারক মিলে চলছে বাছাই পর্ব। নানা ভাষার ১৪ টি ছবি দেখার পর ১ টি ছবিই ভারতের তরফ থেকে পাঠানো হবে অস্কারে।

করোনা আবহের কারণে ‘সর্দার উধম’ (Sardar Udham) ও ‘শেরনি’ (Sherni) এই দুই ছবিই মুক্তি পেয়েছে ওটিটিতে। তবে ওটিটিতে মুক্তি পেলেও, দর্শকরা বেশ উচ্ছ্বসিত এই দুই ছবি দেখে। বিদ্যা বালন অভিনীত ‘শেরনি’ ছবি বাঘ সংরক্ষণ, রাজনীতি প্রেক্ষাপটে তৈরি হয়েছে। অন্যদিকে, জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডকে প্রেক্ষাপট করে ইতিহাসে উপেক্ষিত বিপ্লবী উধম সিংয়ের গল্প বলে পরিচালক সুজিত সরকারের ছবি ‘সর্দার উধম’। এই ছবি নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে বলিউডে। সর্দার উধমের চরিত্রে ভিকি কৌশলের অভিনয়ের প্রশংসায় পঞ্চমুখ সবাই। সিনেপ্রেমীদের মতে, এত ভাল দেশাত্মবোধক ছবি বলিউডে এর আগে তৈরি হয়নি।

[আরও পড়ুন: পরীমণির জন্মদিনে এবার বিশেষ থিম, অতিথিদের পরতে হবে লাল-সাদা পোশাক! ]

অন্যদিকে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় কমেডিয়ান যোগী বাবুর ‘মান্ডেলা’ ছবি নিয়ে আশাবাদী অনেকে। মালায়লি ছবি নয়াট্টুও বেশ কড়া প্রতিযোগিতা দিতে পারবে বলে অনেকে মনে করছেন। ২০২২ সালের মার্চ মাসে আমেরিকায় অনুষ্ঠিত হবে ৯৪ তম অস্কার। ভারত থেকে কোন ছবি অস্কারে শেষমেশ জায়গা করে নেবে তার দিকে তাকিয়েই সিনেপ্রেমীরা।

[আরও পড়ুন: হলিউড ছবিতে কাশ্মীর নিয়ে বিতর্কিত মন্তব্য, নেটদুনিয়ায় সুপারম্যানকে বয়কটের ডাক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে