BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অস্কারের দৌড়ে আরও একধাপ এগোল ভারতের ‘জয় ভীম’ ও ‘মারাক্কার’, সাফল্য আর কত দূর?

Published by: Suparna Majumder |    Posted: January 21, 2022 4:15 pm|    Updated: January 21, 2022 6:22 pm

Jai Bhim and Marakkar are eligible for Best Feature Film at Oscars 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্কারের সেরা ছবির দৌড়ে আরও একধাপ এগিয়ে গেল দুই ভারতীয় ছবি ‘জয় ভীম’ এবং ‘মারাক্কার: লায়ন অফ দ্য অ্যারাবিয়ান সি’। সারা বিশ্বের ২৭৬টি ছবির মধ্যে ঠাঁই পেল দক্ষিণী ছবি দু’টি। ২৭ জানুয়ারি থেকে শুরু হবে চূড়ান্ত পর্বের ভোটাভুটি। 

সত্য ঘটনা অবলম্বনে তৈরি সূরিয়া অভিনীত তামিল ছবি ‘জয় ভীম’ (Jai Bhim)। গত বছরের ২ নভেম্বর আমাজন প্রাইমে মুক্তি পেয়েছিল ছবিটি। ভারত ও ইন্ডিয়া যেন একই দেশের হৃদয়ে লুকিয়ে থাকা দুই সত্তা। আর এই দুই সত্তার কাহিনি ফুটিয়ে তোলা হয়েছে সিনেমাটির মাধ্যমে। সমালোচকমহলে বেশ প্রশংসিত হয়েছে ছবিটি।

Jai Bhim

[আরও পড়ুন: দেশের দৈনিক করোনা সংক্রমণ সাড়ে তিন লক্ষের কাছাকাছি! অনেকটা বাড়ল মৃতের সংখ্যাও]

অন্যদিকে, মালয়ালি সুপারস্টার মোহনলাল পরিচালক প্রিয়দর্শনের সঙ্গে হাত মিলিয়ে ‘মারাক্কার: লায়ন অফ দ্য অ্যারাবিয়ান সি’ (Marakkar: Lion of the Arabian Sea) ছবির পরিকল্পনা করেছিলেন ১৯৯৬ সালে। একশো কোটি টাকার ছবিটি মুক্তি পায় গত বছরের ডিসেম্বরে। কালিকট উপকূলে পর্তুগিজ ব্যবসায়ীদের আক্রমণের ইতিহাসের উপর ভিত্তি করে এক সত্যি ঘটনাকে কল্পনা ও ফিকশনের চেহারা দিয়ে চিত্রনাট্য সাজিয়েছেন পরিচালক প্রিয়দর্শন এবং আনি সাসি। ইতিমধ্যেই ভারতে রাষ্ট্রপতির স্বর্ণপদক জিতেছে ‘মারাক্কার’। 

Marakkar Lion of the Arabian Sea

দাক্ষিণাত্যের এই দুই ছবিই ৯৪তম অস্কারে (94th Academy Awards) ভারতের বাজি। সারা বিশ্বের ২৭৬টি শর্টলিস্ট করা ছবির তালিকায় ঠাঁই পেয়েছে ‘জয় ভীম’ এবং ‘মারাক্কার’। আর সেই সুবাদেই অস্কারের চূড়ান্ত পর্বের মনোনয়নের ভোটাভুটিতে অংশ গ্রহণ করার সুযোগ পেয়েছে। 

আগামী বৃহস্পতিবার অর্থাৎ ২৭ জানুয়ারি অস্কারে চূড়ান্তপর্বের মনোনয়নের এই ভোটগ্রহণ শুরু হবে। ফেব্রুয়ারি মাসের ৮ তারিখে ফাইনাল নমিনেশনের তালিকা জানিয়ে দেওয়া হবে। আগামী ২৭ মার্চ অর্থাৎ রবিবার ৯৪তম অস্কার (Oscars 2022) অনুষ্ঠিত হওয়ার কথা।

[আরও  পড়ুন: সাতসকালে বর্ধমানের জনবহুল এলাকায় ব্যাংক ডাকাতি, লকার খুলে নগদ টাকা নিয়ে উধাও দুষ্কৃতীরা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে