Advertisement
Advertisement
অস্কার

‘আমি স্বার্থপর’, অস্কার পেয়ে কান্নায় ভেঙে পড়লেন অভিনেতা জোয়াকিন ফিনিক্স

লিঙ্গবৈষম্য, জাতিবিদ্বেষ উঠে এল জোয়াকিনের বক্তব্যে।

Joaquin Phoenix told about equality in his Oscar speech
Published by: Bishakha Pal
  • Posted:February 10, 2020 3:46 pm
  • Updated:February 10, 2020 5:48 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাকাডেমি অ্যাওয়ার্ড হাতে নিয়ে আবেগাপ্লুত হয়ে পড়লেন অভিনেতা জোয়াকিন ফিনিক্স। কে না হয়? চলচ্চিত্রের দুনিয়ায় সেরা সম্মান বলে কথা। কিন্তু স্পটলাইট কাড়তে পুরস্কার হাতে নিয়ে সবাইকে ধন্যবাদ দিয়েই থেমে থাকলেন না তিনি। জোয়াকিনের বক্তৃতায় উঠে এল সমাজ সচেতনতার বার্তা। তাঁর কথায় উঠে এল ঐক্য, লিঙ্গবৈষম্য ও পশুদের অধিকারের মতো গভীর বিষয়।

ডলবি থিয়েটারে যখন ‘জোকার’ ছবির জন্য সেরা অভিনেতা হিসেবে নিজের নাম ঘোষিত হয়, নিজের কানকেও বোধহয় বিশ্বাস করতে পারেননি জোয়াকিন। তাই তো অ্যাকাডেমি অ্যাওয়ার্ড হাতে নিয়ে তাঁর চোখ ভরে উঠল অশ্রুতে। কোনওক্রমে নিজেকে সামলে তিনি বলতে শুরু করলেন তাঁর কথা। বললেন, আজ যে তিনি অস্কার পেয়েছেন, তার জন্য নিজেকে তিনি বিশাল কিছু বলে মনে করেন না। কারণ, সেরা অভিনেতার তালিকায় যাঁরা ছিলেন, আর যাঁরা থিয়েটারে উপস্থিত ছিলেন, তাঁরা সবাই চলচ্চিত্র ভালসবাসেন। বরং অস্কারের মঞ্চে বক্তব্য রাখতে পারা তাঁর কাছে অনেক বড়। এরপরই লিঙ্গবৈষম্য, পশুদের অধিকার ইত্যাদি নিয়ে কথা বলেন তিনি। এক জাতি, একজন মানুষ, এক লিঙ্গ বা এক প্রজাতির শুধু প্রভুত্ব করার অধিকার থাকবে, এই মতবাদের তিনি বিরোধিতা করেন। এও বলেন, প্রকৃতিকে ধ্বংস করে তার সম্পদ ভোগ করে মানুষ। গরুর দুধ থেকে বাছুরকে বঞ্চিত করে তা মানুষের কাজে ব্যবহার করা হয়।

Advertisement

[ আরও পড়ুন: তাইকোন্ডায় স্বর্ণপদক শাহরুখপুত্র আব্রামের, শুভেচ্ছার বন্যা সোশ্যাল মিডিয়ায় ]

তবে সমাজব্যবস্থার সমালোচনা করে ‘ভাল’ সাজেননি জোয়াকিন ফিনিক্স। নিজেরও সমালোচনা করেন অভিনেতা। নিজেকে তিনি স্কাউন্ড্রেল ও স্বার্থপর বলেন। বলেন, অনেক সময় তিনি স্কাউন্ড্রেলে ও স্বার্থপরের মতো আচরণ করেছেন। অনেক নিষ্ঠুর হয়েছেন। অনেকেই তাঁর সঙ্গে কাজ করতে গিয়ে সমস্যায় পড়েছেন। কিন্তু তাঁকে দ্বিতীয় সুযোগও দিয়েছেন। এর জন্য তিনি সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। সবশেষে নিজের প্রয়াত ভাই রিভার ফোনিস্কের কথাও উল্লেখ করেন অভিনেতা। তখন আর তিনি কান্না চাপতে পারেননি। বলেন, ১৭ বছর বয়সে তাঁর ভাই রিভার কয়েকটি পংক্তি লিখেছিলেন। তার মূল বক্তব্য ছিল ভালবাসা ও শান্তি। এদিন বক্তব্যের শেষে সেকথাই বলেন জোয়াকিন।

Advertisement

জোয়াকিনের মতো এবছর প্রথমবার অস্কার পেলেন সহ-অভিনেতা ব্র্যাড পিটও। ‘ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড’ ছবির জন্য পুরস্কৃত হলেন তিনি। তাঁর নাম ঘোষিত হতেই লাফিয়ে ওঠেন অভিনেতা। জড়িয়ে ধরেন পাশে থেকে লিওনার্দো ডি ক্যাপ্রিওকে। টুইটারে ছড়িয়ে পড়েছে এই ফুটেজ।

[ আরও পড়ুন: টলিপাড়ায় শূন্য গেরুয়া প্রভাব, আর্টিস্ট ফোরামের সব পদে জয়ী শাসক ঘনিষ্ঠরাই ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ