BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

বর্তমানের জন্য প্রাসঙ্গিক, বঙ্গকন্যার পরিচালনায় আসছে নারীকেন্দ্রিক সিনেমা ‘দেবী’

Published by: Sandipta Bhanja |    Posted: January 17, 2020 11:39 am|    Updated: January 17, 2020 11:47 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুরুষতান্ত্রিক সমাজে বর্তমানে মহিলারাও কাঁধে কাঁধ মিলিয়ে চলছেন। পিছিয়ে নেই তাঁরাও। ঘর-বাড়ি সামলে দিব্যি অফিস-কাছারি করছেন। তবে এখনও দেশের  কোনও না কোনও কোণায় মেয়েরা মানিসিক কিংবা শারীরীকভাবে নির্যাতিত হচ্ছেন। কেউ নিজের পরিবারে, আবার কেউ বা ভাগ্যের ফেরে সমাজের কাছে। সেরকম নয় নারীর গল্প তুলে ধরতেই আসছে ‘দেবী’। যা আজকের প্রেক্ষাপটে ভীষণ প্রাসঙ্গিক। অভিনয়ে কাজল-শ্রুতি-নেহার মতো বলিউড অভিনেত্রীরা। এই প্রথম কাজলের সঙ্গে কাজ করতে চলেছেন শ্রুতি হাসান। নারীকেন্দ্রিক সিনেমা। বৃহস্পতিবার মুক্তি পেল ছবির ফার্স্ট লুক। সিনেমার প্রথম ঝলক নিজের সোশ্যাল মিডিয়ায় ভক্তদের সঙ্গে ভাগ করে নিলেন কাজল।

গত কয়েক বছরে নারীচরিত্র কেন্দ্রিক সিনেমা তৈরিতে বলিউড বেশ সাহসী পদক্ষেপ নিচ্ছে। পাশ্চাত্যের আঙিনা পেরিয়ে ‘ওইমেন সেন্ট্রিক’ ফিল্মের ট্রেন্ড এখন বলিউডেও ঢুকে পড়েছে। বায়োপিক থেকে শুরু করে যে কোনওরকম গল্পে, প্রাধান্য পাচ্ছে নারীচরিত্ররা। সেরকমই এক সিনেমা ‘দেবী’। নামেই রয়েছে ইঙ্গিত। তাই আলাদা করে উল্লেখের প্রযোজন পড়ে না যে ‘দেবী’ও নারীকেন্দ্রিক সিনেমা। সম্প্রতি প্রকাশ্যে এসেছে সিনেমার ফার্স্ট লুক। পোস্টারেও স্বমহিমায় জ্বলজ্বল করছে ‘নারী বিগ্রেড’। বঙ্গতনয়া প্রিয়াঙ্কা বন্দ্যোপাধ্যায়ের লেখনি এবং পরিচালনায় ফুটে উঠেছে গল্প।  

[আরও পড়ুন: বয়স সংখ্যামাত্র, পঁচাত্তরের বর দীপঙ্কর বিয়ে করলেন উনপঞ্চাশের কনে দোলনকে ]

‘দেবী’ ফিচার ফিল্ম নয়। স্বল্প দৈর্ঘ্যের ছবি। নানা বয়সের অসাধারণ সুন্দরী ও প্রতিভাধর সব মহিলাকে নিয়ে তৈরি হয়েছে শর্ট ফিল্ম ‘দেবী’। তবে চমকপ্রদ হল ৯ অভিনেত্রী এবং পরিচালক ছাড়াও সিনেমা তৈরির প্রায় সমস্ত বিভাগের সদস্যই মহিলা। শুধু প্রযোজক, আর্ট ডিরেক্টর এবং সহযোগী কয়েকজন সদস্য পুরুষ। অভিনয়ে রয়েছেন কাজল, শ্রুতি হাসান, নেহা ধুপিয়া, নীনা কুলকার্নি, মুক্তা বার্ভে, সন্ধ্যা মাত্রে, রমা জোশী, শিবানি রঘুবংশী ও যশশ্বিনী দয়ামা। ২ দিনে শেষ করা হয়েছে শ্যুটিং।

গল্প কীরকম? ৯ জন মহিলার জীবন নিয়ে তৈরি ‘দেবী’। সমাজের বিভিন্ন স্তর থেকে উঠে এসেছেন তাঁরা। এই মহিলাদের জোর করে একটি ঘরের মধ্যে থাকতে বাধ্য করা হয়েছে। সেসব মহিলাদের মুখ থেকেই শোনা যাবে তাঁদের বেঁচে থাকার লড়াই। শুধু সমজে তাঁদের নিজেদের অবস্থান সম্পর্কে আলোচনাই নয়, জীবনের সমস্ত রকম অভিজ্ঞতা তাঁরা শেয়ার করবেন একে অপরের সঙ্গে। এভাবেই সাজানো হয়েছে চিত্রানাট্য যাতে দর্শকদের রিলেট করতে সুবিধে হয়। যৌথভাবে ছবির প্রযোজনা করেছে নিরঞ্জন লেঙ্গার ও রায়ান স্টিফেন্সের ইলেকট্রিক অ্যাপেলস এন্টারটেনমেন্ট।

[আরও পড়ুন: শিব সেনার দপ্তরে ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় ট্রোলড তৃণমূল সাংসদ দেব ]

‘পুরুষতান্ত্রিক ইন্ডাস্ট্রি’, বলিউডের ক্ষেত্রে এখনও সাধারণত এরকম তকমা জুটলেও বর্তমানে প্রযোজক-পরিচালকরা নারীচরিত্রকে বেশ গুরুত্ব দিচ্ছেন। একটা সময় ছিল যখন অভিনেতাদের থেকে অভিনেত্রীদের পারিশ্রমিক কম দেওয়া হত। যা নিয়ে একাধিকবার সরব হয়েছেন অভিনেত্রীরা। কিন্তু যুগ বদলানোর সঙ্গে সঙ্গে এই রীতিতেও খানিক ছেদ পড়েছে। এককথায় ‘দেবী’ বর্তমান পরিস্থিতিতে বেশ প্রাসঙ্গিক।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 

Finally our labor of love! Thank you to all the women who stood by us like rocks to see this through! ❤️❤️The first look of Electric Apples Entertainment’s second short film for @largeshortfilms, DEVI starring @kajol @shrutzhaasan @nehadhupia @neenakulkarni @muktabarve @raghuvanshishivani @yashaswinidayama #SandhyaMhatre and #RamaJoshi. Producers: @ashesinwind @ryanivanstephen Written & Directed by debutant @priyankabans DOP: Savita Singh Art Director: @iyengar_sriram Costumes: @rohitrchaturvedi Line Producer: @rumifiedritika for @indianstorytellers Publicists: @think_ink_communications 📷: @subisamuel #Devi #shortfilm #electricapplesentertainment #Kajol #ShrutiHaasan #NehaDhupia #Neenakulkarni #GirlPower #Bollywood

A post shared by Niranjan Iyengar (@ashesinwind) on

An Images
An Images
An Images An Images